Makeup-Remover: মেকআপ তুলতে ঝক্কি পোহান? ক্লিনজারেই হবে মুশকিল আসান

Skin Care Tips: হাতে কম সময়, কিংবা ক্লান্ত বোধ করছেন, তখন ক্লিনজার দিয়ে সহজেই মেকআপ তুলে ফেলতে পারেন এই ভাবে।

Makeup-Remover: মেকআপ তুলতে ঝক্কি পোহান? ক্লিনজারেই হবে মুশকিল আসান
এটি মেকআপ তোলার সবচেয়ে সহজ ও কার্যকর পদ্ধতি...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 12:30 PM

Cleanser: মেকআপ (Makeup) করার পর সবচেয়ে বড় সমস্যা হল দিনের শেষে সেই মেকআপ তুলে ফেলে। আপনি কী ভাবে মেকআপ তোলেন? প্রথমে মেকআপ রিমুভার (Makeup Remover) ব্যবহার করেন। তারপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলেন। কিংবা ক্লিনজার ব্যবহার করেন। অথবা কোনও মেকআপ ওয়াইপস এবং তুলোর প্যাড ব্যবহার করেন। এই স্কিন কেয়ার পণ্যগুলো (Skin Care Product) যেমন ব্যয়বহুল তেমনই এই মেকআপ তোলার পদ্ধতিও বেশ কষ্টকর। কারণ মাঝে-মাঝে এমনও সময় আসে যখন আপনি ক্লান্ত থাকেন এবং মেকআপ তুলতে ইচ্ছা যায় না। কিন্তু মেকআপ না তুললে ত্বকের ক্ষতি হয়। এই ক্ষেত্রে তাহলে সহজ পদ্ধতি কী? ঘরোয়া টোটকা মেনে চললে সেখানেও বেশ ঝক্কি পোয়াতে হবে।

ধরে নেওয়া যাক আপনার ক্লিনজার মুখ থেকে মেকআপ তুলতে পারেন। এই ক্ষেত্রে আপনাকে আগে মেকআপ রিমুভার ব্যবহার করতে হয়, তারপর ক্লিনজার ব্যবহার করেন। কিন্তু আপনি হয়তো জানেন না যে শুধু ক্লিনজার ব্যবহার করেই আপনি মুখ থেকে মেকআপ তুলে ফেলতে পারবেন। শুধু আপনাকে শুকনো ত্বকের ওপর ক্লিনজার ব্যবহার কর‍তে হবে।

বেশির ভাগ মানুষের অভ্যাস যে আগে মুখে জল ছিটিয়ে তারপর ক্লিনজার ব্যবহার করা। এই ক্ষেত্রে মেকআপ তোলা কঠিন হয়ে পড়ে। যদি মেকআপ, সানস্ক্রিন বা উভয়ই ত্বকের ওপর থাকে সেই ক্ষেত্রে আগে ত্বকে জল দিয়ে ক্লিনজারের কাজ আরও কঠিন হয়ে যায়। কারণ এই সব উপাদানগুলি জলে দ্রবীভূত হয় না। যার ফলে মুখে জল দিলেও এগুলো অপসারণ হয় না এবং এরপর ক্লিনজার ব্যবহার করলে কোনও কাজই হয় না।

আপনি শুষ্ক ত্বকে ক্লিনজার ব্যবহার করে দেখুন। শুকনো ত্বকে ক্লিনজার ব্যবহার করলে কোনও বাধা সৃষ্টি হয় না। ওয়াটার-প্রুফ ফাউন্ডেশনও সহজেই উঠে আসে এতে। আপনি আপনার ত্বকের ধরন অনুযায়ী যে কোনও ক্লিনজার বেছে নিন। তরল, জেল, ফোম, ক্রিম এবং এমনকি ক্লিনজার সাবানগুলিও ব্যবহার করতে পারেন। এবার ওই ক্লিনজার শুকনো ত্বকের ওপর লাগিয়ে ৩০ সেকেন্ড ম্যাসাজ করুন। যদি মাইল্ড ক্লিনজার ব্যবহার করেন, তাহলে চোখের মেকআপ তুলতে হয়তো একটু বেশি কসরত করতে হবে, কিন্তু এতে কাজ দেবে। শেষে জল দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ ধোয়ার পর যদি মুখে অবশিষ্ট মেকআপ থাকে তাহলে কোনও ভিজে কাপড় দিয়ে মুখ মুছে নিন। দেখবেন সব মেকআপ সহজেই উঠে গিয়েছে।

এটি মেকআপ তোলার সবচেয়ে সহজ ও কার্যকর পদ্ধতি। হাতে কম সময়, কিংবা ক্লান্ত বোধ করছেন, তখন ক্লিনজার দিয়ে সহজেই মেকআপ তুলে ফেলতে পারেন এই ভাবে।

আরও পড়ুন: ফেসওয়াশ নাকি ক্লিনজার, ত্বক পরিষ্কারের জন্য প্রতিদিন কোনটি ব্যবহার করবেন?