Home Made Scrub: পয়সা না খসিয়ে হেঁশেলে রাখা নুন চিনি দিয়েই বানিয়ে ফেলুন স্ক্রাব, কাজে লাগবে গরমের দিনে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: রেশমী প্রামাণিক

Updated on: Mar 23, 2023 | 8:00 AM

Summer Skin care: নুন দিয়ে যখন স্ক্রাব তৈরি করছেন তখন সি সল্ট বা পিঙ্ক সল্ট হলে সবথেকে ভাল। এই পিঙ্ক সল্টের সঙ্গে নারকেল তেল মিশিয়ে নিতে হবে

Home Made Scrub: পয়সা না খসিয়ে হেঁশেলে রাখা নুন চিনি দিয়েই বানিয়ে ফেলুন স্ক্রাব, কাজে লাগবে গরমের দিনে
চিনি দিয়েই বানিয়ে ফেলুন স্ক্রাব

Follow us on

গরমের দিনে ধুলো, ময়লা, দূষণ ইত্যাদির কারণে ত্বকের উপর প্রচুর অত্যাচার হয়। ত্বক সারাদিন ঘেমে থাকে, রোদে-ঘামে নিস্তেজ হয়ে যায়। সেই সঙ্গে ধূলোর স্তর তো রয়েইছে। দিনের পর দিন এভাবে মুখে ধুলো জমতে জমতে সেখান থেকে ত্বকের নানাবিধ সমস্যা আসে। ব্রণ, অ্যাকনের সমস্যা, ত্বক রুক্ষ্ম হয়ে যাওয়া- এসব লেগেই থাকে। আর এই সব সমস্যা থেকে রেহাই পেতে গরমের দিনে নিয়মিত স্ক্রাব করতে হবে। শুধু ফেসওয়াশে কাজ হবে না। ফেসওয়াশ আমাদের মুখের উপরের স্তর থেকে তেল-ময়লা তুলে দেয়। কিন্তু স্ক্রাবিং এর ফলে ত্বক ভিতর থেকে পরিষ্কার থাকে। আর তাই গরমের দিনে স্ক্রাবিং এত জরুরি। তবে স্ক্রাব করতে গিয়ে মুখ বেশি ঘষে ফেলবেন না। এতে হিতে বিপরীত হবে।

আজকার বাজারচলতি অনেক রকম প্রোডাক্ট পাওয়া যায়। আর বেশিরভাগ প্রোডাক্টের মধ্যেই মেশানো থাকে রাসায়নিক। এতে ত্বকের খুবই ক্ষতি হয়। বেশি ব্যবহার করলে চামড়া শকশকে হয়ে যায়। যে কারণে নুন আর চিনি দিয়ে বাড়িতেই প্রাকৃতিক স্ক্রাব বানিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

হাফ কাপ ব্রাউন সুগার, হাফ কাপ নারকেল তেল বা অলিভ অয়েল নিতে হবে। এবার চিনির মধ্যে তেল খুব ভাল করে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে কয়েক ফোঁটা এসেনশিয়ল অয়েল মিশিয়ে নিন। বেশ একটা থকথকে মিশ্রণ হবে। যদি সাদা চিনিতে বানানো হয় তাহলে বড় দানার চিনি নিতে হবে। এতে মুখ বেশি ভাল পরিষ্কার হয়। নুন দিয়ে যখন স্ক্রাব তৈরি করছেন তখন সি সল্ট বা পিঙ্ক সল্ট হলে সবথেকে ভাল। এই পিঙ্ক সল্টের সঙ্গে নারকেল তেল মিশিয়ে নিতে হবে। এই নুনের সঙ্গে হাফ কাপ নারকেল তেল মিশিয়ে নিতে হবে। প্রয়োজন হলে সঙ্গে মিশিয়ে নিন আরও কয়েক ফোঁটা এসেনশিয়ল অয়েল। ব্যাস তৈরি স্ক্রাব। এছাড়াও নুন, চিনির সঙ্গে যে কোনও পছন্দের এসেনশিয়ল অয়েল মিশিয়েও স্ক্রাব বানিয়ে নিতে পারেন। হাত, পা বা শরীরের অন্য যে কোনও অংশে এই স্ক্রাব সহজেই ব্যবহার করতে পারেন। তবে মুখে কিন্তু এই মিশ্রণ খুব বেশি ঘষবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

Latest News Updates

Related Stories
Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla