Men Skin Care: বর্ষাকালে পুরুষদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া দরকার

মহিলাদের সাথে সাথে পুরুষদেরও ত্বকের যত্ন নেওয়া বিশেষ প্রয়োজনীয়। বর্ষাকালে তো বিভিন্ন রকমের ত্বকের রোগ থেকে বাঁচার জন্য কয়েকটি সহজ নিয়ম মেনে চললেই হবে।

Men Skin Care: বর্ষাকালে পুরুষদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া দরকার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2021 | 8:12 AM

মহিলাদের ত্বক নিয়ে অনেক আলোচনা হয়। পুরুষদেরও ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। বিশেষ করে বর্ষাকালে।

এটা সবাই জানে যে পুরুষদের ত্বকের গঠন মহিলাদের চেয়ে অনেকটাই আলাদা। হাইড্রেশন, মাইক্রোসারকুলেশন বেশি হওয়ায় আর ত্বক অনেকটা পুরু হওয়ায় পিএইচ লেভেল মহিলাদের ত্বকের তুলনায় কম থাকে।

Skination-এর ডার্মাটোলজিস্ট ডঃ স্বাতী আগরওয়ালের (Swati Agarwal) মতে, বর্ষাকালে হিউমিডিটি অনেক বেশি থাকে, আর UV Exposure-এর পরিমাণ প্রচণ্ড গরমকালের দিনের মতোই হয়। এর ফলে ত্বকের নানান সমস্যা দেখা দেয়। বিভিন্ন ধরনের ফাঙ্গাল ইনফেকশন, ডার্মাটাইটিসের সম্ভাবনা থাকে।  

তিনি বলেন, “ঋতু পরিবর্তনের সাথে সাথে পুরুষদের তাঁদের স্কিন কেয়ারের রুটিন বদলাতে হবে।” কয়েকটি নিয়মের কথাও তিনি উল্লেখ করেছেন। বর্ষাকালে পুরুষদের এই নিয়মগুলি মেনে চলা উচিৎ।

নিয়ম-১

ময়লা আর তেল থেকে বাঁচতে দিনে অন্তত দু’বার মুখ ধুয়ে নিন। বারবার মুখ ধোয়ায় যেটা সুবিধে হয় তা হল, এর ফলে মৃত স্কিন সেলগুলি পরিস্কার হয়ে যায়।

নিয়ম-২

যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, তাহলে মুখ ধোয়ার পরে একটি টোনার ব্যবহার করুন যা ময়লা এবং সিবামের সূক্ষ্ম অংশগুলো সরিয়ে ফেলতে পারবে।

নিয়ম-৩

মুখ ধোয়ার পরেই সাথে সাথে ময়েশ্চারাইজ করুন। যে ময়েশ্চারাইজারগুলি হায়ালুরোনিক অ্যাসিডযুক্ত হয় সেগুলি ত্বকের জন্য অনেক ভাল। এই পদ্ধতিতে ত্বকের নমনীয়তা বজায় থাকে।

নিয়ম-৪

কখনও আপনার সানস্ক্রিন ড্রপ করবেন না। বৃষ্টির বা মেঘলা দিনের মানে এই নয় যে আপনার ত্বক UV Exposure থেকে নিরাপদ। প্রত্যেক ৩ ঘণ্টা ছাড়া ছাড়া সানস্ক্রিনের ব্যবহার করুন।

নিয়ম-৫

চোখের নীচের দিক খেয়ালে রাখুন। কারণ, এখানকার ত্বক অনেকটা পাতলা আর সূক্ষ্ম হয়। এই কারণেই এখানে বিভিন্ন ধরনের ডার্ক সারকেল দেখা যায়। এটিকে হাইড্রেটেড এবং ময়েশ্চারাইজড রাখলে রিঙ্কলস আটকানো সম্ভব। বর্ষাকালে Vit-K যুক্ত আন্ডারআই সিরাম ভীষণভাবে জরুরি।

নিয়ম-৬

সবসময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করুন। প্রতিদিন কিছু স্যালাড, প্রোটিন জাতীয় খাবার এবং ফল খাওয়া খুব দরকারি। এই আর্দ্র মরসুমে ত্বককে উজ্জ্বল রাখার একমাত্র উপায় হল হাইড্রেশন।

আরও পড়ুন: ব্রেন ক্যানসার ও অ্যালঝাইমার এড়াতে শিশুকাল থেকেই প্রতিদিন খান এই ৩ খাবার! বাড়বে স্মৃতিশক্তিও