ব্রেন ক্যানসার ও অ্যালজ়াইমার এড়াতে শিশুকাল থেকেই প্রতিদিন খান এই ৩ খাবার! বাড়বে স্মৃতিশক্তিও

প্রতিদিন ডায়েটে এমন কিছু খাবার বা খাদ্যবস্তু যোগ করুন তার জেরে যতটা সম্ভব মস্তিষ্কের রক্ষণাবেক্ষণ ও বিকাশে সাহায্য করে। বিশেষ করে শিশু ও প্রাপ্তবয়স্কদের জন্য আরও বেশি করে নজর দেওয়া প্রয়োজন।

ব্রেন ক্যানসার ও অ্যালজ়াইমার এড়াতে শিশুকাল থেকেই প্রতিদিন খান এই ৩ খাবার! বাড়বে স্মৃতিশক্তিও
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2021 | 2:26 PM

মস্তিষ্ক হল একটি জটিল অঙ্গ যা চিন্তা, স্মৃতি, আবেগ, স্পর্শ, দৃষ্টি, শ্বাস-প্রশ্বাস, তাপমাত্রা, ক্ষুধা, ও গোটা দেহের প্রতিটি প্রক্রিয়াকে নিয়ন্ত্রণকারী।স্নায়ুতন্ত্র, মস্তিষ্ক ও মেরুদণ্ড- এই তিনটি একই মানদণ্ডে অবস্থিত। আমরা প্রতিদিন যা খাই, তা থেকেই শরীরের মধ্যে পুষ্টি সরবরাহ হয়। তা থেকেই মস্তিষ্কে সর্বোচ্চ কার্যক্রম রাখা গুরুত্বপূর্ণ।

দৈনন্দিন ডায়েট অনুযায়ী আমরা খেয়ে থাকি, তা মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে। পাশাপাশি স্মৃতিশক্তিকে উন্নত করতে মানসিক স্বাস্থ্যের বিকাশ ও উন্নত করতে সহায়তা করে। খাদ্যতালিকায় তাই স্বাস্থ্যকর খাবার যুক্ত করা প্রয়োজন। প্রতিদিন ডায়েটে এমন কিছু খাবার বা খাদ্যবস্তু যোগ করুন তার জেরে যতটা সম্ভব মস্তিষ্কের রক্ষণাবেক্ষণ ও বিকাশে সাহায্য করে। বিশেষ করে শিশু ও প্রাপ্তবয়স্কদের জন্য আরও বেশি করে নজর দেওয়া প্রয়োজন।

মাছ

খুব ছোটবেলা থেকেই মা-ঠাকুমারা বলে আসেন, মাছ খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। যা মস্তিষ্কে পুষ্টি জোগান দেয়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরের প্রতিটি কোষের চারিপাশে ঝিল্লি গঠন করার জন্য বিশেষ ভূমিকা রাখে। যার মধ্যে রয়েছে ফ্যাটি কোষ। নিউরনের গঠন উন্নত করার জন্য মাছ খাওয়া উপকারী। ২০১৭ সালের একটি গবেষণায় বলা হয়েছে, যাঁরা প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড গ্রহণ করেন. তাঁদের মস্তিষ্কে রক্ত প্রবাহ বৃদ্ধি পায়।

রসুন

রসুনের রয়েছে ফাইটোকেমিক্যালস। যেমন এতে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরির গুণ থাকায়, মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে। অ্যালঝাইমার ও ডিমেনশিয়ার মতো নিউরোডিজেনারেটিভ রোগের চিকিত্সার জন্য রসুন দারুণ কার্যকরী বলে প্রমাণিত। রসুন হল মস্তিষ্কের অন্যতম গুরুত্বপূর্ণ খাবার কারণ এটি  স্মৃতিশক্তিকে উন্নত করার ক্ষমতা রাখে ও ব্রেন ক্যানসার ও অন্যান্য রোগের হাত থেকে রক্ষা করে।

নিয়মিত জল পান করুন

মস্তিষ্কের কার্যকারিতা স্বাভাবিক রাখতে পর্যাপ্ত পরিমাণে জল পান করা প্রয়োজন। কারণ তরল পদার্থ থেকে মস্তিষ্কে শক্তি সরবরাহ হয়। নিয়মিত জল পান করলে শরীর থেকে টক্সিন ও মৃত কোষ নির্গত করতে সাহায্য করে। মস্তিষ্কের কোষগুলিতে সক্রিয় ও রাসায়নিক প্রক্রিয়াগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখতে জল খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাথার তাপমাত্রা, মানসিক চাপ ও উদ্বেগ কমাতে ও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

আরও পড়ুন : সতর্ক থাকুন! এই ৩ খাবার প্রতিনিয়ত খেলে হারাতে পারেন দৃষ্টিশক্তি