সতর্ক থাকুন! এই ৩ খাবার প্রতিনিয়ত খেলে হারাতে পারেন দৃষ্টিশক্তি

সম্পূর্ণ সুস্থতা বলতে চোখের জন্যও কোনটি ভাল, সেই দিকেও নজর দেওয়া প্রয়োজন। বেশ কিছু খাবার রয়েছে, যা প্রতিদিন ও প্রতিনিয়ত সেবন করা হলে চোখের ক্ষতি সৃষ্টি হয়

সতর্ক থাকুন! এই ৩ খাবার প্রতিনিয়ত খেলে হারাতে পারেন দৃষ্টিশক্তি
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 7:55 AM

চোখ হল আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ, যার স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা অত্যন্ত আবশ্যিকও বটে। রোজকার ডায়েট অনুযায়ী স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি অনেক অস্বাস্থ্যকর খাবারও খেয়ে থাকি। সেই খাবার চোখের উপর কতটা প্রভাব বিস্তার করছে, তা কখনও ভেবে দেখা হয় না। সম্পূর্ণ সুস্থতা বলতে চোখের জন্যও কোনটি ভাল, সেই দিকেও নজর দেওয়া প্রয়োজন। বেশ কিছু খাবার রয়েছে, যা প্রতিদিন ও প্রতিনিয়ত সেবন করা হলে চোখের ক্ষতি সৃষ্টি হয়।

সংরক্ষিত মাংস- প্রসেসড মাংস যেমন বেকন, হ্য়াম ইত্যাগিতে প্রচুর পরিমাণে নুন মেশানো থাকে। তার জেরে ব্লাড প্রেশার বাড়তে পারে। অনিয়ন্ত্রিত ব্লাড প্রেশারের কারণে চোকের সমস্যা তৈরি হওয়া স্বাভাবিক ঘটনা। প্রতিনিয়ত বা রোজকার ডায়েটে যদি হ্যাম, বেকন থাকে, তাহলে চোখের যে ক্ষতি হয়, তা কখনও আবার ফিরে পাওয়ার নয়।

সফট বা মিষ্টিজাতীয় পানীয়- সোডা বা ঠান্ডা পানীয়তে রয়েছে প্রচুর পরিমাণে মিষ্টি বা চিনির আধিক্য। এই পানীয়ই যদি রোজকার খাবারের মতো পান করা হয় তাহলে রক্তে শর্করার মাত্রাও বেড়ে যায়। যা থেকে চোখের নানা সমস্যা সৃষ্টি হতে বাধ্য। কারণ রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকলে টাইপ-২ ডায়াবেটিস রোগ বাসা বাঁধে ও চোখের ক্ষতি হতে শুরু করে।

ফ্রায়েড ফুড- তৈলাক্ত, ভাজাভুজি খাবারের মধ্যে থাকে খারাপ কোলেস্টেরল ও ফ্যাটি ওয়েল। যা চোখের জন্য অত্যন্ত অস্বাস্থ্যকর। আপনি যখন অতিরিক্ত পরিমাণে ফ্রায়েড ফুড গ্রহণ করছেন, তখন রক্তপ্রবাহের বাধা সৃষ্টিকারী ক্লগ তৈরি হয়, যার জেরে চোখের মারাত্মক ক্ষতি সৃষ্টি হয়। বেশি ভাজাভুজি খাবার খেলে দৃষ্টিশক্তি লোপ পায়।

আরও পড়ুন: নতুন মা হয়েছেন? ডায়েটের জন্য সেরা খাবার কোনগুলি, জানুন