Turmeric Face Pack: হলুদের ফেসপ্যাক ব্যবহার করার সময় কোন কোন বিষয়ের ওপর খেয়াল রাখা জরুরি, সবিস্তারে জেনে নিন…

দাগহীন এবং উজ্জ্বল ত্বকের জন্য মুখে হলুদ প্রয়োগ করতে পারেন। হলুদ ত্বকের বিভিন্ন সমস্যা কমাতে এবং ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে। তবে হলুদ ত্বকে ভুল পদ্ধতিতে ব্যবহার করলে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে।

Turmeric Face Pack: হলুদের ফেসপ্যাক ব্যবহার করার সময় কোন কোন বিষয়ের ওপর খেয়াল রাখা জরুরি, সবিস্তারে জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 7:40 AM

আজকাল প্রায় প্রত্যেকেই ত্বক, চুল এবং সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নেওয়ার ক্ষেত্রে যথেষ্ট সতর্কতা মেনে চলেন। করোনার পর থেকেই আমরা সবাই স্বাস্থ্য সুরক্ষা সংক্রান্ত ব্যাপারে বেশ কিছুটা সচেতন হয়ে উঠেছি। আর সেই সচেতনতা, সতর্কতার ওপর ভিত্তি করেই বাজারের রাসায়নিক প্রোডাক্টের পরিবর্তে, বেশিরভাগ মানুষই এখন ত্বকের যত্নের ক্ষেত্রে রান্নাঘরের উপাদান থেকে ঘরে তৈরির জিনিস ব্যবহার করা শুরু করেছে। আর রান্নাঘরের অন্যতম উপাদান হল হলুদ, যা ত্বকের যত্নে ব্যবহৃত হয়।

হলুদে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বক ভাল রাখে। দাগহীন এবং উজ্জ্বল ত্বকের জন্য মুখে হলুদ প্রয়োগ করতে পারেন। হলুদ ত্বকের বিভিন্ন সমস্যা কমাতে এবং ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে। তবে হলুদ ত্বকে ভুল পদ্ধতিতে ব্যবহার করলে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে। আসুন জেনে নেওয়া যাক, ত্বকে হলুদ ব্যবহার করার সময় যে ভুলগুলি করা এড়ানো উচিত।

অপ্রয়োজনীয় উপাদান মেশানো: হলুদ নিজেই একটি দুর্দান্ত উপাদান। আর, এর সঙ্গে অন্যান্য যে উপাদানগুলি মেশানো হয়, সেদিকে খেয়াল রাখা উচিত। অনেকেই অহেতুক নানা ধরনের উপকরণ মিশিয়ে ফেলেন। গোলাপের জল, দুধ এবং জল এগুলোই হলুদের সঙ্গে মেশানোর পরামর্শ দেওয়া হয়। কিংবা হলুদ ও দই বা হলুদ ও চন্দন মিশিয়ে ফেস প্যাক বানানোর চলই সবচেয়ে বেশি। কিন্তু এগুলি ছাড়া অপ্রয়োজনীয় উপাদান যোগ করা হলে, তা ত্বকের ক্ষতি করতে পারে, কারণ সেগুলি হলুদের সঙ্গে মিশে প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

mistakes to avoid while using turmeric on skin

সব জায়গায় সমানভাবে প্রয়োগ করতে হবে

দীর্ঘ সময় ধরে রেখে দেওয়া: সমস্ত ফেস প্যাক ২০ মিনিটের মধ্যেই মুখ থেকে তুলে ফেলা উচিত। হলুদের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য। হলুদের ফেস প্যাক মুখে বেশিক্ষণ রেখে দিলে, আপনার মুখে হলুদে দাগ পড়তে পারে। তাই ২০ মিনিটের মধ্যে প্যাক ধুয়ে তুলে ফেলুন।

মুখ ভাল করে না ধোওয়া: নানান ব্যস্ততার কারণে আমরা ত্বকের সঠিক যত্ন নেওয়ার সময় পাই না, এর মধ্যে একটি হল মুখ ভাল ভাবে না ধোওয়া। তাছাড়া, মুখে ফেস প্যাক লাগানোর পর অনেকেই ভাল করে ধুয়ে পরিষ্কার করেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে। মুখ বা ত্বক থেকে হলুদ তোলার পর, ঠান্ডা বা সাধারণ তাপমাত্রার জলে অবশ্যই ভালভাবে মুখ ধুয়ে ফেলুন।

সাবানের ব্যবহার: আরেকটি সাধারণ ভুল যা আমরা করি তা হল, ফেস প্যাক লাগানোর পর সাবান ব্যবহার করা। হলুদের প্যাক তুলে ফেলার পরে, ত্বকে বা মুখে একদমই সাবান ব্যবহার করা উচিত নয়।

সমানভাবে না লাগানো: অনেক সময় তাড়াহুড়ো করতে গিয়ে আমরা হলুদের ফেস প্যাক সমানভাবে প্রয়োগ করি না। আর সঠিকভাবে প্রয়োগ না করা হলে, হলুদ ফেস প্যাক ঠিক মতো কাজ করবে না। মুখে হলুদের ছোপ ছোপ দাগ হয়ে যাবে যদি ফেস প্যাক সমানভাবে না লাগানো হয়।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…