Makeup Tips: শীতে ত্বককে সুন্দর রাখতে মেকআপে কোন ভুলগুলো করা একদমই চলবে না, দেখে নিন

শীত আমাদের ত্বক থেকে আমাদের সুন্দর আভা কেড়ে নেয় এবং শুষ্ক ও প্রাণহীন করে দেয়। সেখানেই যাঁরা মেকআপ করতে ভালবাসেন, তাহলে আরেকটু খেয়াল রাখতে হবে।

Makeup Tips: শীতে ত্বককে সুন্দর রাখতে মেকআপে কোন ভুলগুলো করা একদমই চলবে না, দেখে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 12:27 PM

শীত কে না ভালবাসে! অন্তত এই কয়েক মাস প্যাচ প্যাচ ঘাম থেকে মুক্তি পাওয়া যায়। আর তার সঙ্গে গরম কাপড় আর গরম পানীয় যেন আরও আরাম দেয়। কিন্তু এই শীতের মরসুমে আমাদের ত্বকও পরিবর্তন হয়ে যায়। এর কারণ এই মরসুমের জলবায়ুতে থাকা আর্দ্রতা। শুষ্ক ফ্ল্যাকি ত্বক এবং ফাটা ঠোঁট কি কারোর পছন্দ ভাল লাগে?

শীত আমাদের ত্বক থেকে আমাদের সুন্দর আভা কেড়ে নেয় এবং শুষ্ক ও প্রাণহীন করে দেয়। সেখানেই যাঁরা মেকআপ করতে ভালবাসেন, তাহলে আরেকটু খেয়াল রাখতে হবে। এই শীতে আপনার যা দরকার তা হল একটি মেকআপ আপগ্রেড। আপনার পুরানো নিয়ম অনুসরণ করার পরিবর্তে, আপনাকে কিছু মেকআপ রুটিন এড়াতে হবে। তাই আমরা আপনাকে এমন কিছু সাধারণ ভুল সম্পর্কে বলব যা আপনার এড়ানো উচিত।

প্রাইমার এড়িয়ে যাওয়া

ময়শ্চারাইজিং আমাদের ত্বকের যত্নের রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ। বিশেষত শীতকাল নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করা দরকার। কিন্তু ময়েশ্চারাইজার লাগানোর পরই মেকআপ করা শুরু করে দেবেন না। ত্বক ময়েশ্চারাইজ করার পর অবশ্যই প্রাইমার ব্যবহার করবেন। অনেকেই রয়েছেন যাঁরা এটা এড়িয়ে যান। তাই সবসময় এমন একটি হাইড্রেটিং বেছে নিন যাতে প্রয়োজনীয় সব উপাদান থাকে।

এসপিএফ এড়িয়ে যাওয়া

শীতকালে কি সূর্যের আলো পড়ে না? তাহলে সানস্ক্রিন এড়িয়ে যাবেন কেন? গ্রীষ্মকালের মত তাপ অনুভব না করলেও শীতকালেও সূর্যের আলো আমাদের ত্বককে ক্ষতিগ্রস্ত করে। তাই ৩০ এর উপরে একটি এসপিএফ বেছে নিন এবং এটি ব্যবহার করতে ভুলবেন না।

ফাউন্ডেশন প্রয়োগের জন্য ব্রাশ ব্যবহার করুন

আপনি যদি সারা বছর একটি ফ্ল্যাট ব্রাশ ব্যবহার করেন তবে সেটা এই ঋতুতে পরিবর্তন করার সময় এসেছে। একটি মসৃণ, আর্দ্র ফাউন্ডেশনের প্রলেপ দিতে আপনার আর্দ্রতা যুক্ত ব্রাশ বা ব্লেন্ডিং স্পঞ্জ ব্যবহার করুন।

খুব বেশি ব্রোঞ্জার প্রয়োগ করা

হ্যাঁ, আমরা সকলেই গ্রীষ্মের সেই ট্যানড, স্বাস্থ্যকর আভা পছন্দ করি, যা আমরা কেবল একটি সাধারণ ব্রোঞ্জার ব্যবহার করে পেতে পারি। তবে শীতকালে, এটি অত্যধিক ব্যবহার করা ভাল নয়।

ওয়াটার প্রুফ মেকআপ ব্যবহার না করা

যদিও শীতকালে আমাদের মাথা থেকে পা পর্যন্ত সেই অর্থে ঘাম হয় না, তবে স্কার্ফ বা টুপিতে আপনার মেকআপ নষ্ট হতে পারে। সেজন্য আপনার চোখের পল্লবে ওয়াটারপ্রুফ মাস্কারা এবং লাইনার লাগালে ভাল হবে। তাই এই সময় ওয়াটার প্রুফ মেকআপ ব্যবহার করা উচিত।

খুব বেশি পাউডার ব্যবহার করা

অনেকেই মেকআপ সেট করতে প্রচুর পাউডার ব্যবহার করেন। কিন্তু শীতকালে অতিরিক্ত পাউডার ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

লিপ ব্লাম ব্যবহার না করা

অনেকেই রয়েছেন যাঁরা শীতে লিপ ব্লাম ব্যবহার করেন না। কিন্তু এটি ব্যবহার করা উচিত। এতে একটি অন্য লুক আসে এবং ঠোঁট হাইড্রেট থাকে।

আরও পড়ুন: আপনি কি কফি লাভার? ত্বকের যত্নে ব্যবহার করুন বাড়িতে তৈরি কফি ইনফিউজ অয়েল