Sleeping Mask: রাতেই বাড়বে ত্বকের জেল্লা! দারুণ এই কৌশলে পকেটেও পড়বে না টান

Sleeping Mask: রাতেই বাড়বে ত্বকের জেল্লা! দারুণ এই কৌশলে পকেটেও পড়বে না টান
আপনি বাড়িতেই সহজ পদ্ধতিতে তৈরি করতে নিতে পারেন স্লিপিং মাস্ক...
Image Credit source: istockphoto.com

Home Remedies: অ্যাপ খুললেই দেখা যায়, নামী ব্র্যান্ডের স্লিপিং মাস্কগুলির দাম অনেক। পকেট বাঁচাতে আপনি ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকার ওপর।

TV9 Bangla Digital

| Edited By: megha

May 12, 2022 | 1:21 PM

সারাদিনের ব্যস্ততায় ঠিক ভাবে ত্বকের যত্ন নেওয়া হয় না। ফলে সময়ের আগেই দেখা দেয় ত্বকে বার্ধক্যের ছাপ। তবে এমন নয় যে আপনি ত্বকের সমস্যাগুলোকে প্রতিরোধ করতে পারবেন না। ত্বক যদি হাইড্রেটেড থাকে তাহলে ত্বকের অনেক সমস্যা অনেকাংশে কমে যায়। কিন্তু এই হাইড্রেশনেরও সময় নেই আপনার? রাতে অনেকটা সময় পাওয়া যায় যখন ত্বক ‘হিল’ হয়। ত্বক পুনর্গঠিত হয়। তাই দিনে যত ব্যস্ত থাকুন, রাতের স্কিন কেয়ার রুটিন (Skin Care Routine) কোনওদিন বাদ দেবেন না। কিন্তু রাতের স্কিন কেয়ার রুটিন মানলেই যে ত্বক হাইড্রেটেড থাকবে এমন কোনও মানে না। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে ওভারনাইট স্লিপিং মাস্ক।

কিন্তু অ্যাপ খুললেই দেখা যায়, নামী ব্র্যান্ডের স্লিপিং মাস্কগুলির দাম অনেক। পকেট বাঁচাতে আপনি ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকার ওপর। আপনি বাড়িতেই সহজ পদ্ধতিতে তৈরি করতে নিতে পারেন স্লিপিং মাস্ক।

অ্যালোভেরা ও ভিটামিন ই স্লিপিং মাস্ক

রূপচর্চায় অনেকেই ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করেন। এবার এটা দিয়েই তৈরি করুন স্লিপিং মাস্ক। ২টো ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বের করে নিন। এরপর এতে মেশান এক চামচ অ্যালোভেরা জেল। এবার এই মিশ্রণটি ত্বককে ভাল করে লাগিয়ে নিয়ে ঘুমিয়ে পড়ুন। পরদিন সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই স্লিপিং মাস্ক ব্যবহার করলে বার্ধক্যের ছাপ প্রতিরোধ করতে পারবেন। কারণ অ্যালোভেরা জেলের মধ্যে রয়েছে ৯০ শতাংশ জল। এটি ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এটি ত্বকে কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। অন্যদিকে, ভিটামিন ই ত্বককে ভিতর থেকে পুষ্ট করে তোলে।

গ্লিসারিন ও গোলাপ জলের স্লিপিং মাস্ক

এই স্লিপিং মাস্কটি তৈরি করতে এক চামচ গোলাপ জলে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। মুখ ধুয়ে নিন তারপর এই স্লিপিং মাস্কটি সারা মুখে ও ঘাড়ে লাগান। এই স্লিপিং মাস্কটি ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। গ্লিসারিন দারুণ প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। অন্যদিকে, গোলাপ জল ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।

অলিভ অয়েল ও নারকেলের স্লিপিং মাস্ক

এই খবরটিও পড়ুন

যদি আপনার শুষ্ক ত্বক হয় তাহলে এই স্লিপিং মাস্কটি ব্যবহার করতে পারেন। কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে নারকেল তেল মিশিয়ে মুখে মাখুন। এটিও আপনার ত্বককে হাইড্রেটেড করবে এবং শুষ্ক ও নিস্তেজ ত্বকে প্রাণ জোগাবে। এই তেল দুটির মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বককে বার্ধক্যের হাত থেকে রক্ষা করে। আজ থেকে এই স্লিপিং মাস্ক ব্যবহার করা শুরু করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA