Hair Care: লাগবে না কলপ, এই ঘরোয়া টোটকাতেই পাকা চুল সাদা হবে ৭ দিনেই

Grey Hair: পাকাচুল ঢাকতে যত বেশি কেমিক্যাল ব্যবহার করা হয় তাতে ক্ষতি কিন্তু বেশিই হয়

Hair Care: লাগবে না কলপ, এই ঘরোয়া টোটকাতেই পাকা চুল সাদা হবে ৭ দিনেই
সাদা চুল কালো করার সহজ উপায়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 1:14 AM

কথায় আছে বয়স বাড়লে তবেই চুলে পাক ধরে। আর চুলে পাক করলে তবেই নাকি অভিজ্ঞতা বাড়ে। একটা সময় সল্ট অ্যান্ড পেপার লুক ছুল স্টাইলে ইন। কিন্তু এখন পাকাচুল কেউই চান না। প্রকৃতির নিয়মে বয়সের সঙ্গে চুলে পাক ধরলেই আগেভাগে কলপ করে সাদা চুল কালো করে ফেলেন। বিজ্ঞাপনের প্রলোভনে পা দিয়ে ভুলটা হয় এখানেই। চুলে যত বেশি কেমিক্যাল ব্যবহার করা হয় ততই চুলের ক্ষতি হয়। আর একবার কলপ করলে দ্রুত কালো চুলও সাদা হতে থাকে। তখন নিয়মিত ভাবে রং করা ছাড়া কোনও গতি থাকে না। যুগের সঙ্গে তাল মিলিয়ে দিন বদলেছে। আর তাই এখন বয়সের অনেক আগেই চুলে পাক ধরছে। আর তাই পাকা চুল দেখে এখন কারোর বয়স ঠাওর করা কিন্তু বেশ মুশকিলের।

নানা কারণে চুলে পাক ধরে। বয়সের আগে চুল সাদা হওয়ার যে সব কারণ রয়েছে তার মধ্যে অন্যতম হল খাদ্যাভ্যাস। অতিরিক্ত তেল, মশলাদার খাবার বেশি খেলে সেখান থেকে পাকা চুলের সমস্যা আসে। আবার লিভারের সমস্যা থাকলে সেই কারণেও চুল ধূসর বর্ণের হয়ে যায়। কিছু জনের ক্ষেত্রে অবশ্য দায়ী জিনও। যারা ধূমপান, মদ্যপান বেশি করে তাদেরও সময়ের আগে চুল পেকে যায়। আর তাই বাইরের রাসায়নিক কং ব্যবহার না করে কাজে লাগান ঘরোয়া এই সব টোটকা। একটা স্প্রে বোতলে এইভাবে স্প্রে বানিয়ে রাখুন।

একগ্লাস মাপের জল ফুটতে দিন। এবার এর মধ্যে কারিপাতা, ১ চামচ মেথি, ১ চামচ কালোজিরে, ১ চামচ দানা চা আর ১ চামচ কফি পাউডার মিশিয়ে খুব ভাল করে ফুটিয়ে নিন। এবা তা ছেঁকে ঠান্ডা করে স্প্রে বোতলে ভরে রাখুন। সপ্তাহে ২ দিন এই স্প্রে খুব ভাল করে স্প্রে করে নিন।  এবার চুল ভাল করে বেঁধে রাখুন ২ ঘন্টা। এরপর শ্যাম্পু করে নিন। এই টোটকা মানলে ৭ দিনেই সব সাদা চুল কালো হয়ে যাবে সেই সঙ্গে বাড়বে চুলের ঘনত্বও।