Night Skin Care: আপনার ত্বক শুষ্ক না তৈলাক্ত? স্কিন টাইপ অনুযায়ী মেনে চলুন সঠিক নাইট কেয়ার রুটিন

Skin Care Tips: সকালে আপনি যেমন ভাবেই ত্বকের খেয়াল নিন না কেন, রাতে বিশেষ পরিচর্চা প্রয়োজন হয় ত্বকের। কিন্তু সব ধরনের ত্বকের একই স্কিন কেয়ার রুটিন হয় না।

Night Skin Care: আপনার ত্বক শুষ্ক না তৈলাক্ত? স্কিন টাইপ অনুযায়ী মেনে চলুন সঠিক নাইট কেয়ার রুটিন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2022 | 1:43 PM

সারাদিনের ব্যস্ততার মধ্যে সময় হয় না ত্বকের যত্ন নেওয়ার। সকালে অফিস বেরোনোর আগে কোনওভাবে শুধু সানস্ক্রিনটা মেখে নেন। আর বাড়তি কোনও যত্নের কথা মনেও থাকে না। কিন্তু ত্বকেরও একটা ‘মি টাইম’ জরুরি। যখন ত্বক পুনর্গঠিত হবে। ত্বকের এই ‘মি টাইম’ হল রাতের বেলা। 593513 আপনার ত্বকের ধরন অনুযায়ী আপনাকে ত্বকের যত্ন নিতে হবে। বেশির ভাগ ক্ষেত্রে ত্বকের ধরন আলাদা হওয়া সত্ত্বেও মানুষ একই ধরনের স্কিন কেয়ার রুটিন মেনে চলেন। কিন্তু সেটা করলে আপনার কাজে দেবে না। আপনাকে আপনার ত্বকের ধরন অনুযায়ী মেনে চলতে হবে সঠিক স্কিন কেয়ার রুটিন।

ব্রণ-প্রবণ বা তৈলাক্ত ত্বকের নাইট স্কিন কেয়ার রুটিন

ব্রণ-প্রবণ বা তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ফোমিং ফেসওয়াশ কিংবা জেল-বেসড ক্লিনজ়ার ব্যবহার করুন। প্রয়োজনে ডবল ক্লিনজ়িং পদ্ধতি ব্যবহার করতে পারেন। প্রথমে ফোমিং ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর জেল-বেসড ক্লিনজ়ার ব্যবহার করুন। এরপর মুখটা নরম তোয়ালে দিয়ে মুছে নিন।

এরপর দ্বিতীয় ধাপ হল টোনিং। নন-অ্যালকোহলিক কোনও টোনার বেছে নিন। এটা তুলোর বলে নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। এতে ত্বক উপরিতলে জমে থাকা মৃত কোষ, ওপেন পোরস সব দূর হয়ে যাবে। শেষ ধাপে বেছে নিন ভাল কোনও অয়েল ফ্রি ময়শ্চারাইজ়ার। এমন কোনও ময়শ্চারাইজ়ার ব্যবহার করবেন যা আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখবে।

শুষ্ক ত্বকের নাইট স্কিন কেয়ার রুটিন

শুষ্ক ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য বিশেষ ক্লিনজ়ার ব্যবহার করতে হবে। এর জন্য ক্রিমযুক্ত ভারী ক্লিনজ়ার ব্যবহার করুন। এতে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যাবে না। মুখ পরিষ্কার করার পর এমন কোনও টোনার বেছে নিন যাতে ভিটামিন ই রয়েছে। তুলোর বলে টোনার নিয়ে সারা মুখে লাগিয়ে নিন।

তৃতীয় ধাপে ব্যবহার করুন ফেস সিরাম। যেহেতু ত্বকের গঠন শুষ্ক তাই বলিরেখা পড়ার সম্ভাবনা বেশি। এই ক্ষেত্রে অ্যান্টি-এজিং স্কিন কেয়ার দরকার। আর সেই কাজটাই করবে সিরাম। ভিটামিন ই যুক্ত যে কোনও সিরাম মুখে লাগিয়ে নিন। সিরাম পুরোপুরি ত্বকে শুষে যাওয়ার আগেই সারা ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন। ময়শ্চারাইজ়ারের বদলে আপনি যে কোনও স্লিপিং মাস্কও ব্যবহার করতে পারেন। শুধু খেয়াল রাখুন, এই ধরনের পণ্যগুলো যাতে আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখে।