Dark Patches: ত্বকের উপর থেকে কালো দাগ হঠাবেন কীভাবে, তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই! রইল কিছু জরুরি বিউটি টিপস

রোদে বেশিরভাগ সময়টা কাজ করা, হাইপারপিগমেন্টেশনের কারণে ত্বকের উপর কালো দাগ দেখা যায়। এই ধরণের সমস্যায় চিকিত্‍সা করানোটাও বেশ কঠিন।

Dark Patches: ত্বকের উপর থেকে কালো দাগ হঠাবেন কীভাবে, তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই! রইল কিছু জরুরি বিউটি টিপস
ত্বকের উপর থেকে কালো দাগ হঠাবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 8:59 AM

মুখ, হাত বা শরীরে অন্য কোনও অংশে পোড়া দাগের মতো কালো দাগ থাকলে সৌন্দর্যের বারোটা বেজে যাওয়া কোনও অস্বাভাবিক ঘটনা নয়। রোদে বেশিরভাগ সময়টা কাজ করা, হাইপারপিগমেন্টেশনের কারণে ত্বকের উপর কালো দাগ দেখা যায়। এই ধরণের সমস্যায় চিকিত্‍সা করানোটাও বেশ কঠিন। তবে ত্বকের প্রতি যত্নশীল হবে ঘরোয়া উপকরণ দিয়ে তা নির্মূল করতে পারেন। রান্নাঘর থেকে সঠিক উপাদান থেকে আপনার ত্বক থেকে কালো দাগ চিরতরে মুক্তি দিতে কয়েকটি বিউটি টিপস অনুসরণ করতে পারেন।

কালো দাগের প্রতিকার হিসেবে ঘরোয়া টোটকা…

ত্বককে এক্সফোলিয়েট করতে পেঁপের ফেসপ্যাক

পেঁপেতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে আলফা-হাইড্রক্সি অ্যাসিড, যা একটি রাসায়নিক এক্সফোলিয়েন্ট হিসেবে কাজ করে। ত্বকের উপরিভাগে গভীরভাবে পরিস্কার করতে এর জুড়ি নেই। এটি নিস্তেজ ও মৃত ত্বকের কোষগুলিকে দূর করে সুস্থ ত্বকের কোষগুলিকে প্রকাশ করতে সাহায্য করে। এরজন্য একটি পাত্রের মধ্যে পাকা পেঁপে ম্যাশড করে তাতে লেবুর রস যোগ করুন। এবার এটি ফেসমাস্ক হিসেবে ব্যবহার করে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এররপর স্বাভাবিক জল দিয়ে মুখে ধুয়ে ফেলুন।

হলুদের মাস্ক

আমরা সবাই জানি হলুদের অনেক নিরাময় গুণ রয়েছে। কিন্তু আপনি কি জানেন যে এটি ত্বকের কালো ছোপ এবং দাগ দূর করার সাথে সাথে ত্বকের মেলানিন উৎপাদনকেও বাধা দেয়? এর জন্য হলুদ এবং মধু ব্যবহার করে একটি মাস্ক তৈরি করুন। এতে লেবুর রস যোগ করুন। আপনার ত্বকে মিশ্রণটি প্রয়োগ করে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন।

ত্বক উজ্জ্বল করতে দইয়ের ফেসমাস্ক ব্যবহার করুন

দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা বিবর্ণতা এবং বয়সের দাগকে উন্নত করে। ত্বকের উপকারের জন্য মধু, ওটমিল, অ্যালোভেরা বা হলুদের মতো বিশেষ উপাদান দিয়ে প্রয়োগ করা যেতে পারে। প্রতিদিন সকালে, কালো দাগগুলির উপর অল্প অল্প করে দই ব্যবহার করুন।। কয়েক সপ্তাহের মধ্যে ফলাফল বুঝতে পারবেন।

টমেটোর পেস্ট

টমেটোর পেস্ট কালো দাগের উপর বেশ কার্যকর। কারণ এটি প্রাকৃতিকভাবে লাইকোপেন সমৃদ্ধ। যার ফলে সূর্যের অতিবেগুনি থেকে ত্বককে সুরক্ষা-সহ একাধিক সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে। ত্বকের টোনার হিসাবে টমেটোর রস ব্যবহার করতে পারেন। আরও ভাল এবং দ্রুত ফলাফলের জন্য টমেটো মাস্ক তৈরি করতে পারেন।

আরও পড়ুন: Diwali 2021: সামনেই দিওয়ালি! ত্বকের গ্লো বৃদ্ধিতে আজ থেকেই মেনে চলুন কয়েকটি সহজ টিপস…