গোলাপ জলের সঙ্গে এই একটা উপাদান মিশিয়ে শুষ্ক ত্বকে মাখলে চকচক করবে মুখ

Rose water and Glycerine: আজকাল গ্লিসারিনের ব্যবহার উঠে গিয়েছে বললেই চলে। কিন্তু আপনার যে প্রসাধনী ব্যবহার করেন, তাতেও গ্লিসারিন থাকে। গ্লিসারিন এক ধরনের ময়েশ্চারাইজিং এজেন্ট। এটি শুষ্ক ত্বক, ফাটা ঠোঁট ও গোড়ালির যত্ন নেয়। তাই শীতে গ্লিসারিন ব্যবহার করলে আপনি নরম ও কোমল ত্বক পেতে পারেন।

গোলাপ জলের সঙ্গে এই একটা উপাদান মিশিয়ে শুষ্ক ত্বকে মাখলে চকচক করবে মুখ
Follow Us:
| Updated on: Dec 26, 2023 | 10:51 AM

আগেকার দিনে মা-ঠাকুমারা শীতকাল এলেই গ্লিসারিন মাখতেন সারা গায়ে। তখন এত বেশি কোল্ড ক্রিমের ব্যবহার ছিল না। খুব জোর সঙ্গী হতো অ্যান্টি-সেপ্টিক ক্রিম। আজকাল গ্লিসারিনের ব্যবহার উঠে গিয়েছে বললেই চলে। কিন্তু আপনার যে প্রসাধনী ব্যবহার করেন, তাতেও গ্লিসারিন থাকে। গ্লিসারিন এক ধরনের ময়েশ্চারাইজিং এজেন্ট। এটি শুষ্ক ত্বক, ফাটা ঠোঁট ও গোড়ালির যত্ন নেয়। তাই শীতে গ্লিসারিন ব্যবহার করলে আপনি নরম ও কোমল ত্বক পেতে পারেন।

গ্লিসারিনের ঘনত্ব বেশি হয়। সরাসরি ত্বক মাখা যায় না। মাখলেও গা-হাত-পা যেন চটচট করতে থাকে। অস্বস্তি তৈরি হয়। এই অবস্থায় আপনি গোলাপ জলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ব্যবহার করতে পারেন। গ্লিসারিনের মতো গোলাপ জলও ত্বকের দেখভাল করে। ত্বককে হাইড্রেট রাখার পাশাপাশি গোলাপ জল ত্বককে পরিষ্কার করে এবং প্রদাহ কমায়। শুষ্ক ত্বকে বলিরেখা, সূক্ষ্মরেখার সমস্যা বাড়ে। ত্বককে বার্ধক্যের হাত থেকে সুরক্ষিত রাখে গোলাপ জল। গোলাপ জলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কোষের ক্ষয় প্রতিরোধে সাহায্য করে।

গোলাপ জল ও গ্লিসারিনের যুগলবন্দি ত্বকের একাধিক সমস্যা রুখে দিতে পারে। এটি শীতকালে যেমন ত্বককে শুষ্কতার হাত থেকে রক্ষা করে, তেমনি ত্বককে বার্ধক্যের হাত থেকেও বাঁচায়। গোলাপ জল ও গ্লিসারিন একসঙ্গে কীভাবে ব্যবহার করবেন, রইল টিপস।

ফেস মিস্ট: একটি স্প্রে বোতলে গোলাপ জল ও গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে নিন। এই ফেস মিস্ট যখন ইচ্ছে আপনি মুখে স্প্রে করতে পারেন। ক্লান্ত মুখে তরতাজা ভাব এনে দেবে ফেস মিস্ট। পাশাপাশি ত্বকে আর্দ্রতা জোগাবে।

ফেসিয়াল মাস্ক: গোলাপ জল ও গ্লিসারিনের সঙ্গে মধু মিশিয়ে নিন। এবার এতে একটি সুতির শিট মাস্ক ভিজিয়ে রাখুন মিনিট পাঁচেক। তারপর এই শিট মাস্ক মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট মুখে গোলাপ জল ও গ্লিসারিনের শিট মাস্ক লাগিয়ে রাখুন। শীতকালে এভাবেও ত্বককে ময়েশ্চারাইজড করতে পারেন।

ময়েশ্চারাইজার: শীতের জন্য কোল্ড ক্রিম বানিয়ে নিতে পারেন গোলাপ জল ও গ্লিসারিন দিয়ে। গোলাপ জল ও গ্লিসারিনের সঙ্গে ডিসটিলড জল, আমন্ড অয়েল, গোলাপের এসেনশিয়াল অয়েল ও অর্গান অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি ভাল করে ফেটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ময়েশ্চারাইজার। এটি ময়েশ্চারাইজার ব্যবহার করলে সারাদিন আপনার ত্বক হাইড্রেট থাকবে এবং ত্বকের টেক্সচার উন্নত হবে।