Walnut Hair Oil: আখরোট তেল মাখলেই চুল পড়ার সমস্যা দূর হবে চিরতরে! ঘরেই বানান এই উপকারী তেল

অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকায় এটি মাথার ত্বক ও চুলের জন্য সবচেয়ে বেশি উপকারী তেলগুলির মধ্যে অন্যতম।

Walnut Hair Oil: আখরোট তেল মাখলেই চুল পড়ার সমস্যা দূর হবে চিরতরে! ঘরেই বানান এই উপকারী তেল
আখরোটের তেলের প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 9:07 AM

শীতকালে চুল নিয়ে উদ্বেগের শেষ নেই। ভলিউম হ্রাস পাওয়া, চুল পড়া বা খুশকির বাড়বাড়ন্ত, ক্রমাগত বৃদ্ধিই পায়। এর থেকেও বেশি চিন্তার, চুল ঝরে যাওয়া। আর এই সমস্যার মোকাবিলা করতে এমন কিছু ঘরোয়া তেল ব্যবহার করা প্রয়োজন, যাতে এই সমস্যা চিরতরে বিদায় নেয়। এমন তেল বা উপকরণ রয়েছে কি? রয়েছে। চুল পড়ার সমস্যা কোনও নতুন ঘটনা নয়। পুরনো কৌশলেই এই সমস্যার সমাধান হবে।

আখরোটের তেল। এই তেল চুলের বৃদ্ধি করতে ও চুল পড়া নিয়ন্ত্রণ করতে দারুণ পরিচিত। এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও বেশ কিছু থেরাপিউটিক বৈশিষ্ট্য। অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকায় এটি মাথার ত্বক ও চুলের জন্য সবচেয়ে বেশি উপকারী তেলগুলির মধ্যে অন্যতম। চুলকে আরও উজ্জ্বল করতে ও মজবুত ও দীর্ঘ করতে সহায়তা করে।

আখরোটের তেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি উত্‍স থাকায় কোষের ক্ষতি রোধ করতেও সাহায্য করে। স্ট্র্যান্ডগুলি পড়ে যাওয়া থেকে রক্ষা করে এই বিশেষ উপকারী তেল। ড. রানা এই বিষয়ে জানিয়েছেন, “আখরোট তেলে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে, যা কোষের পুনর্জন্মে সহায়তা করে। এই প্রক্রিয়াটি চুলের বৃদ্ধিকে ত্বরান্বিত করে এবং প্রচার করে। এই তেলে কিছু ভিটামিন এবং বায়োটিনও রয়েছে, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করতে পারে। এটিতে পটাসিয়াম রয়েছে, যা আপনার চুলে ভলিউম যোগ করতে পারে। এটি শিকড়কেও শক্তিশালী করে, মাথার ত্বকের ক্ষতি এবং সংক্রমণ প্রতিরোধ করতে পারে এবং চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে।”

চুল ঝরে পাতলা হয়ে যাওয়া একটি স্বাভাবিক ও সাধারণ সমস্যা। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে ও চুলকে পুষ্টি জোগাতে আখরোটের তেল ব্যবহার করলে দারুণ ফল পাবেন।

ঘরেই আখরোটের তেল কীভাবে তৈরি করুন…

– আখরোটের তেল ভিটামিন এ, ডি, ওমেগা-৩ ফ্যাট, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টিগুণে ভরপুর। এই শুকনো ফলটি কেবল আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্যই নয়, আপনার মালের জন্যও দুর্দান্ত।

সামান্য জল ফুটিয়ে নিন, এতে সমস্ত আখরোট যোগ করুন এবং ১০ মিনিটের জন্য ফুটতে দিন। হয়ে গেলে আখরোটগুলো বের করে ঠাণ্ডা হতে দিন। এবার আখরোট গুঁড়ো করে নিন। ভেষজ তেলে এই গুঁড়ো যোগ করুন। এটির রঙ পরিবর্তন হয়ে গেলে, তেলটি ব্যবহারের জন্য প্রস্তুত। সপ্তাহে অন্তত দুই-তিনবার এই তেল ব্যবহার করুন এবং তারপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আখরোট তেলের সমস্ত উপকার পেতে, এই তেল দিয়ে সপ্তাহে একবার মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন।

আরও পড়ুন: Wedding Makeup: সঠিক উপায়ে ব্রাইডাল মেকআপ তুলবেন কীভাবে, জেনে নিন এখানে…