Skincare Routine: গরমে ব্রণর জ্বালায় অতিষ্ঠ? ত্বক পরিস্কার রাখতে প্রতিদিন মেনে চলুন এই ৯টি টিপস

Skin Care Tips: সানস্ক্রিন ও ময়েশ্চারাইজার ব্যবহার করলেও তা অনেকসময় ঘন হয়ে ত্বকে ঘামের সঙ্গে ছিদ্রগুলির মুখে আটকে যেতে পারে। আর তাতেই বারবার ব্রণর বিকাশ ঘটে।

Skincare Routine: গরমে ব্রণর জ্বালায় অতিষ্ঠ? ত্বক পরিস্কার রাখতে প্রতিদিন মেনে চলুন এই ৯টি টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 11:13 AM

ব্রণ সারা বছর ধরেই বিরক্তিকর সমস্যা তৈরি করে, কিন্তু গ্রীষ্মের সময় এর অবস্থা আরও শোচনীয় হয়ে ওঠে। এর কারণ, সূর্যের ক্ষতিকর রশ্মি, অতিরিক্ত ঘাম। গ্রীষ্মের সময় সমুদ্র সৈকতে ছুটি কটাতে গেলে আগে থেকেই ত্বকের যত্ন নেওয়া প্রয়োডন। শুধু তাই নয়, গরমে ব্রণর প্রবণতা কমাতে ত্বকের যত্নের রুটিনে পরিবর্তন করা সবসময় ভাল লক্ষণ।

আপনার ত্বকে যদি ব্রণ হওয়ার প্রবণতা বেশি থাকে, তাহলে গরমকালে সেগুলির জ্বালাভাব ও বিরক্তিকর জায়গায় অবস্থানের কথা বারবার মনে আসে। সূর্যের ইউভি রশ্মির কারণ থাকলেও ত্বকের তৈলাক্তভাব বৃদ্ধি, ঘাম ও গরম তাপমাত্রার জেরে ত্বকে ব্রণের সমস্যা তৈরি হয়। ত্বককে উজ্জ্বল এবং স্বাস্থ্যকর রাখতে সানস্ক্রিন, ময়েশ্চারাইজার, সিরাম ব্যবহার করা হয়। কিন্তু ঘামের সঙ্গে লড়াই করে ত্বককে সতেজ ও পরিস্কার রাখা কঠিন কাজ। সানস্ক্রিন ও ময়েশ্চারাইজার ব্যবহার করলেও তা অনেকসময় ঘন হয়ে ত্বকে ঘামের সঙ্গে ছিদ্রগুলির মুখে আটকে যেতে পারে। আর তাতেই বারবার ব্রণর বিকাশ ঘটে।

গ্রীষ্মের দিনগুলিতে ব্রণ প্রতিরোধ করবেন কীভাবে, ত্বকের যত্ন নেবেন কেমন ভাবে, তা জেনে নিন একঝলকে…

১. গ্রীষ্মের সময় দুবার ফোমিং ফেসিয়াল ক্লিনজার ব্যবহার করুন। ত্বকের ধরণ অনুসারে, নির্দিষ্ট ক্লিনজার বেছে নিন। খুব ঘন ঘন মুখ ধুয়ে ফেলার ফলে অতিরিক্ত পরিস্কার করার দরকার নেই। তাতে জ্বালাভাব হতে পারে।

২. দিনেরবেলা সবসময় সানস্ক্রিন ব্যবহার করুন।

৩. দিনের বেলায় যদি মুখে অত্যন্ত ঘাম হয়, তাহতে সতেজতা আনতে ফেস ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

৪. গরমকালে ত্বকের যত্নের জন্য ঘন ও ভারী লোশন বা ক্রিম ব্যবহার এড়িয়ে চলুন। এর ফলে ত্বকের ছিদ্রপথগুলি বন্ধ হয়ে যেতে পারে। এর পরিবর্তে হালকা ধরনের ময়েশ্চারাইজার বা জেল-ভিত্তিক সানস্ক্রিন ব্যবহার করুন।

৫. গরমের দিনগুলিকে বারবার ও কঠিন স্ক্রাব ব্যবহার করবেন নায তাতে ত্বক অতিরিক্ত পরিস্কার হয়ে জ্বালাভাব তৈরি করে। এতে ব্রণের চিকিত্‍সাও কঠিন করে তোলে।

৬. ত্বকে যাতে ব্রণ না হয়, তার জন্য ত্বকের উপর স্ক্রাবার দিয়ে জোরে জোরে ঘষবেন না, তাতে ত্বকের উপর দাগ সৃষ্টি হয়।

৭. করোনার কারণে এখন সকলের মুখেই রয়েছে মাস্ক। এই মাস্ক থেকেও অনেকসময় ব্রণর প্রবণতা তৈরি হয়। মুখেমাস্ক থাকার কারণে সেই অংশটিতে বেশি পরিমাণ আর্দ্র হয়ে থাকে। মাস্কনে প্রতিরোধ করেত সবসময় পরিস্কার মাস্ক ব্যবহার করুন। প্রিদিন দুবার করে মুখ ধুয়ে পরিস্কার থাকার চেষ্টা করুন।

৮. গ্রীষ্মকালে চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন। এর জেরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে তোলে। হাইড্রেট রাখতে নারকেলের জল, পানীয় জল বেশি করে পান করুন।

৯. পুল বা সমুদ্র সৈকত থেকে বেরিয়ে এসে প্রথমেই ভাল করে স্নান করে নিন। নোনা জল বা ক্লোরিন মুখে বেশিক্ষণ রাখবেন না।

আরও পড়ুন: Greying of Hair: অকালে পেকে গিয়ে চুলের সৌন্দর্যের বারোটা বাজাচ্ছে? মেনে চলুন ঘরোয়া ও আয়ুর্বেদিক ৫ উপায়