Winter Hair Care: খুশকি থেকে চুল ঝরা, শীতে চুলের সব সমস্যাকে জব্দ করবেন কীভাবে?

শুষ্ক ঋতু মানেই শুষ্ক চুল, খুশকির বাড়বাড়ন্ত। তবে এবার থেকে এই সমস্যার জন্য নিজের উপর বিরক্ত হবেন না। কারণ শীতকালীন হেয়ার কেয়ার গাইড রইল এখানে...

Winter Hair Care: খুশকি থেকে চুল ঝরা, শীতে চুলের সব সমস্যাকে জব্দ করবেন কীভাবে?

শীতকালের উইকেন্ড মানেই এক কাপ হট চকোলেট আর নরম-গরম কম্বলের উষ্ণতা,আর সঙ্গে ওটিটি-র সিরিজ। শীতের ওম উপভোগ করতে করতে কখন আমরা চুল ও ত্বকের যত্নের কথা ভুলে যাই। এই ঋতু পরিবর্তনের সময় চুলের চাই অতিরিক্ত পরিচর্চা। শুষ্ক ঋতু মানেই শুষ্ক চুল, খুশকির বাড়বাড়ন্ত। তবে এবার থেকে এই সমস্যার জন্য নিজের উপর বিরক্ত হবেন না। কারণ শীতকালীন হেয়ার কেয়ার গাইড রইল এখানে…

১. ময়েশ্চারাইজেশন শুধু ত্বকের জন্য নয় চুলের জন্যও প্রয়োজন। ময়েশ্চারাইজেশন একটি স্বাস্থ্যকর সৌন্দর্যের রুটিনের চাবিকাঠি। চুলের ধরন অনুযায়ী প্রতিদিন চুলে তেল দেওয়া হলে তা চুলের জন্য উত্তম।

২. শীতে চুলের পরিচর্চার জন্য সালফেট-মুক্ত শ্যাম্পু ব্যবহার করলে প্রাকৃতিক আর্দ্রতার ভারসাম্য বজায় থাকে। চুল ও মাথার ত্বক হাইড্রেট করা জরুরি। শীতের চুলকে শুষ্ক ও রুক্ষ হওয়া থেকে রক্ষা করতে ময়েশ্চারাইজিং করা জরুরি। তাতে চুলের প্রাকৃতিক ভারসাম্য বজায় থাকে। এই সসময় কী শ্যাম্পু ব্যবহার করছেন, তার দিকে নজর রাখুন।

৩. চুলকে কন্ডিসন করতে হেয়ার মাস্ক করা অত্যন্ত জরুরি। এই আবহাওয়ায় নরম ও মসৃণ চুল রাখার জন্য সর্বোত্তম উপায় হল হেয়ার মাস্ক ব্যবহার করা। সঠিক উপায়ে কন্ডিশনার নির্বাচন করাটাও প্রয়োজন। শ্যাম্পু করার পর চুলের যত্নের জন্য কন্ডিশনিং করতে ভুলবেন না যেন। শীতকালে হেয়ার মাস্ক ব্যবহার করলে আবশ্যিক।

৪. শীতের আবহে গরম জল দিয়ে চুল ধোওয়ার প্রবণতা দেখা যায়। আর তাতেই মাথার ত্বক আরও বেশি শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। চুলে অতিরিক্ত গরম জল ব্যবহার এড়িয়ে চলুন। চুলের জন্য অতিরিক্ত গরম জল সমস্ত আর্দ্রতা শুষে নিতে পারে। যার কারণে চুল নিস্তেজ ও ঝরে যেতে পারে।

৫. হালকা এক্সফোলিয়েশন শুধুমাত্র আপনার চুলে আর্দ্রতাপূর্ণ করে তোলে, তাই নয়, এটিকে মসৃণ করে তোলে।

শীতকালে স্বাস্থ্যকর চুলের টিপস:

১. এই ঋতুতে ভেজা চুল নিয়ে বাইরে যাবেন না।

২. অত্যাধিক স্টাইলিং টুল ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ এতে চুলে আরও বেশি করে ক্ষতিগ্রস্ত হয়। শুষ্কতা বেড়ে যায়।

৩. বাইরে যাওয়ার সময় আপনার মাথা ঢেকে রাখুন।

আরও পড়ুন:  Skincare Tips: শীতেও চাই মসৃণ ও কোমল ত্বক! বলি ডিভাদের মত মধুর প্যাক ব্যবহার করলে মিলবে সুফল

Click on your DTH Provider to Add TV9 Bangla