Hair Care: চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে এই ৩ টি তেল ব্যবহার করলেই হবে, কীভাবে বানাবেন জেনে নিন…

চুলের যত্নে বাজার থেকে কেনা তেলের পরিবর্তে, ঘরে তৈরি তেল ব্যবহার করতে পারেন। নিয়মিত যত্ন নিলে চিরতরে রোধ করা যাবে চুল পড়া।

Hair Care: চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে এই ৩ টি তেল ব্যবহার করলেই হবে, কীভাবে বানাবেন জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 7:20 AM

চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে সবাই চায়। চুল পড়া বন্ধ বা চুলের যত্ন নিতে অবশ্যই তেল দিতে হবে। তেল থেকেই আমাদের চুল ও স্ক্যাল্প বেশি পুষ্টি পায়। চুলের যত্নে বাজার থেকে কেনা তেলের পরিবর্তে, ঘরে তৈরি তেল ব্যবহার করতে পারেন। নিয়মিত যত্ন নিলে চিরতরে রোধ করা যাবে চুল পড়া। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে এমনই ৩ টি উপায়ের কথা বলা হয়েছে।

পেঁয়াজের তেল:

পুষ্টিবিদদের মতে, পেঁয়াজের তেল চুলের বৃদ্ধি করে এবং চুল ফাটা রোধ করতে পারে। এছাড়াও, এটি চুলের পিএইচ লেভেল ঠিক রাখে এবং অকালে চুল পেকে যাওয়া প্রতিরোধ করে। চুল পড়া বন্ধ করে। এই তেল তৈরি করতে, প্রথমে কিছু পেঁয়াজ এবং কারিপাতা নিয়ে মিহি করে পিষে নিন। এরপর, এই পেস্টে নারকেল তেল দিয়ে কম আঁচে মিশ্রণটি গরম করুন। ৫-১০ মিনিট পরে আঁচ বাড়ান এবং ভাল করে ফুটিয়ে নিন। এবার ১৫ মিনিট আঁচ কম করে ফোটান, তারপর গ্যাস বন্ধ করে দিন। সারারাত এই মিশ্রণটি ঢাকা দিয়ে রেখে দিন। পরের দিন সকালে তেলটি ছেঁকে নিয়ে একটি পাত্রে সংরক্ষণ করুন।

Homemade Hair Care Oil

আমলকির তেল:

চুল ঝড়ে যাওয়া ও অকালে চুল নষ্ট হয়ে যাওয়ার মতো সমস্যা হলে আমলকি ব্যবহার করতে পারেন। এই তেলটি পুরুষ এবং নারী উভয়ের জন্যই উপকারী। আমলকির তেল ব্যবহারে অকালে চুল পেকে যাওয়া এবং চুল পড়া ঠেকানো যায়। এটি চুলের বৃদ্ধি করে, মাথার ত্বককে ঠান্ডা করে এবং চুল উজ্জ্বল করে তোলে। এর জন্য, এক কাপ নারকেল তেল এবং বীজ বার করা কয়েকটি আমলকি নিন। আমলকি পিষে নিয়ে একটি পাত্রে রস ছেঁকে নিন। এবার একটি প্যানে নারকেল তেল এবং আমলকির রস ১০-১৫ মিনিট ফুটিয়ে নিন। দেখবেন ফুটতে ফুটতে মিশ্রণটি বাদামি হয়ে যাবে। তারপর তেলটি একটি পাত্রে ছেঁকে ঠান্ডা হতে দিন।

কালো জিরার তেল:

কালো জিরার তেল মাথার ত্বকের অবস্থা ভাল করতে সাহায্য করে। কালো জিরায় প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা মাথার ত্বক পরিষ্কার এবং শুষ্ক রাখে। কালো জিরার তেল চুলের বৃদ্ধি করে এবং চুল ফাটা রোধ করে। এই তেলটি তৈরি করতে, এক টেবিল চামচ কালো জিরে গুঁড়া করে নিন। তারপর একটি কাঁচের বয়ামে পরিমাণ মতো নারকেল তেল বা অলিভ অয়েল নিয়ে তাতে কালো জিরে গুঁড়া ভাল করে মিশিয়ে নিন। তারপর দু-তিনদিন রেখে দিলেই তৈরি কালো জিরার তেল। প্রতিবার ব্যবহার করার আগে এই তেলটি সামান্য পরিমাণে নিয়ে গরম করে মাথায় লাগান।

আরও পড়ুন: Christmas Beauty Tips: ডিসেম্বর মানেই পার্টি মুড! ক্রিসমাসে ত্বককে গ্লোয়িং করতে রইল কিছু জরুরি বিউটি টিপস