লকডাউনে ত্বকের পরিচর্চা করবেন কীভাবে? রইল কিছু টিপস ও উপায়

প্রথমবার লকডাউনে যেগুলি করবেন ভেবে রেখেছিলেন, কিন্তু করা হয়ে ওঠেনি, সেগুলি এবার এই লকডাউনে সেরে ফেলার সুযোগ এসেছে।

লকডাউনে ত্বকের পরিচর্চা করবেন কীভাবে? রইল কিছু টিপস ও উপায়
লকডাউনে ত্বকের পরিচর্চা করবেন কীভাবে
Follow Us:
| Updated on: May 18, 2021 | 2:52 PM

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরই সংক্রমণের বীভত্‍সতার মুখোমুখি  ভারত। ফের লকডাউন শুরু হতেই গত বছরের সব স্মৃতি তাজা হয়ে উঠেছে। আগের বছরে যে কাজগুলি নিজের জন্য করতে পারেননি, এবার তাহলে সেইকাজগুলি করার চেষ্টা করুন। বাড়িতে বসে অফিসের কাজ করার ফাঁকে ফাঁকে ত্বকের পরিচর্চা করতে পারেন। লকডাউন বিউটি রুটিনে কী কী করণীয় তা দেখে নিন একঝলকে…

বাড়িতে একদিকে অফিসের কাজ, অন্যদিকে নিজের যত্ন নেওয়ার এমন সুবর্ণ সুযোগ বারবার আসে না। বাইরের দূষণ ও কড়া রোদের তাপে এমনিতেই ত্বকের প্রচুর ক্ষতি হয়। স্বাস্থ্যকর ত্বকের জন্য এটি এক বিরাট সমস্যা। লকডাউনে ত্বকের পরিচর্চা করতে গেলে কোন কোন বিষয়গুলি মাথায় রাখতে হবে, জেনে নিন এখানে…

১. ত্বক মানে শুধু মুখ, গলা নয়, হাতের ত্বকের যত্ন নিতে ভুলবেন না যেন। করোনার জেরে প্রতিনিয়ত হ্যান্ড ওয়াশ ও স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে রুক্ষ হয়ে যাচ্ছে হাত। স্নান করার পর ও সকালে ওঠার পর ও রাতে শোওয়ার আগে হাতে ময়শ্চারাইজার মাখুন।, তবে রাসায়নিক দেওয়া কোনও ময়শ্চারাইজার নয়, ঘরোয়া টোটকা বা আপনার হাতের ত্বকের জন্য আরামদায়ক, সেগুলি ব্যবহার করুন।

২. হেয়ার কেয়ার রুটিনে ডিপ কন্ডিশনিং মাস্ট। শুধু চুলের সৌন্দর্য বাড়ানো নয়, স্ক্যাল্পে ও চাই সঠিক পরিচর্চা। ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন। নিয়মিত স্ক্যাল্প স্ক্রাব করার চেষ্টা করুন। স্ক্যাল্প স্ক্রাব চুলের গোড়ায় জমে থাকায় মৃত কোষগুলি দূর হয়ে যায়। খুসকি, চুলকানির মতো সমস্যাগুলি দূর করতে এই লকডাউনে উদ্যোগ নিন আজ থেকেই।

আরও পড়ুন: চটজলদি ব্রণ হঠাতে টুথপেস্ট ব্যবহার করেন, জানেন কী ভুল করছেন?

৩. সপ্তাহে দুদিন নিজের জন্য সময় বের করে নিন। নিজেকে সুন্দর করে সাজাতে, শক্তি সঞ্চয় করতে, মন ভাল রাখতে অবশ্যই স্কিনকেয়ার রুটিন ফলো করুন। কয়েক সপ্তাহ পরেই হাতে নাতে ফল পাবেন।

ত্বকের পরিচর্চার জন্য কী কী করবেন

ক্লিনজ- হার্বাল ক্লিনজার বা ঘরোয়া কোনও উপায়ে আপনার ত্বক পরিস্কার করুন প্রতিদিন। কিচেনে রান্নার গরম হাওয়া, ল্যাপটপ ও স্মার্টফোনের স্ক্রিনের সামনে দীর্ঘক্ষণ বসে থাকার ফলে ব্লু লাইটের প্রভাবে ত্বকে দারুণ ক্ষতি হয়। প্রতিদিন ক্লিনিজিং করা আবশ্যিক।

স্ক্রাব- সপ্তাহে দুদিন অবশ্যই স্ক্রাব করুন। এতে ত্বকের উপর জমে থাকা মৃতকোষ নির্মূল হয়। শুষ্ক, রুক্ষ ত্বককে ফের তাজা ও মসৃণ করতে স্ক্রাব করুন।

আরও পড়ুন: ত্বকের সব সমস্যা থেকে মুক্তি মিলবে এই আয়ুর্বেদিক ‘কাড়া’য়! শিখে নিন কীভাবে করবেন

ফুট কেয়ার- প্রতিদিন পায়ের ত্বকেরও যত্ন নিন। আপনার শরীরের সমস্ত ওজন যে দুটি পা ভার বহন করে চলেছে, সেই দুটি মায়েরও যত্ন নেওয়া প্রযোজন। পায়ের পাতায় ফাটল, শুষ্ক হয়ে যাওয়া কোনও বিরল ঘটনা নয়। পরিচর্চা অভাবে পায়ে এই সমস্যা তৈরি হয়। ফুট ক্রিম দিয়ে পায়ের যত্ন নিন। তাতে পায়ের ত্বক স্মুদ ও সুস্থ থাকে।

ফেস মাস্ক- লকডাউন তো কী, অনলাইনে অর্ডার দিলেই বিউটি কেয়ার নানান ফ্লেভারের ফেস মাস্ক পাওয়া যাবে। তবে বিশেষজ্ঞদের মতে, এই সময় যতটা সম্ভব বাড়িতে ও বাড়ির তৈরি জিনিস খান ও ঘরোয়া উপায় অবলম্বন করুন। ফেসমাস্কের কারণে ত্বক ভিতর থেকে ময়শ্চারাইজ হয়। তাতে ত্বকে তাজাভাব স্পষ্ট হয়। বাড়িতে মজুত করা সাধারণ দই নিন একটি বাটিতে, তাতে দু চামচ মধু ও একটি পাকা কলা চটকে মিশ্রণ তৈরি করুন। এবার পেস্টটা মুখে, ঘাড়ে, হাতের উপর লাগিয়ে নিন। ২০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বক হাইড্রেট রাখুন

গরমের সময় ত্বককে হাইড্রেট রাখা খুব জরুরি। এরজন্য বাজারচলতি ফেস টোনারস, সিরাম লাগাতে পারেন। ত্বকের যৌবনভাব বজায় রাখতে নিয়মিত হাইড্রেট করার প্রয়োজন।

তবে দ্রুত ফল পাওয়ার আশায় কোনও কিছু করবেন না। নিয়মিত সঠিক উয়ায়ে ত্বকের পরিচর্চা করলে আপনার ইচ্ছে পূরণ হতে পারে।