Dry Skin in Summer: এই টোটকাতে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থেকেও কমবে না ত্বকের আর্দ্রতা

Skin Care Tips: দীর্ঘক্ষণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে ত্বকের আর্দ্রতা কমে যায়। আর এই অবস্থায় যদি ত্বকের যত্ন নেওয়া না হয়, তাহলে সমস্যা আরও বাড়তে থাকে।

Dry Skin in Summer: এই টোটকাতে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থেকেও কমবে না ত্বকের আর্দ্রতা
শুষ্ক ত্বকের সমস্যা দূর করুন এই উপায়ে...
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 2:53 PM

শীতকালেই যে শুধু ত্বক শুষ্ক (Dry Skin Care) হয়ে যায়, এমন নয়। গরমেও দেখা দেয় শুষ্ক ত্বকের সমস্যা। বিশেষত এই মরসুমে অনেকক্ষণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকতে হয়। ত্বকের আর্দ্রতা কমে যায়। এতে ত্বকের প্রাকৃতিক তেল শুকিয়ে যায়। আর এই অবস্থায় যদি ত্বকের যত্ন নেওয়া না হয়, তাহলে সমস্যা আরও বাড়তে থাকে। ত্বক নিস্তেজ হয়ে পড়ে। এর পাশাপাশি ত্বকের লালচে ভাব দেখা যায়। যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, তাহলেও এই সমস্যা দেখা দেয়। গরমে শুষ্ক ও রুক্ষ ত্বকের কারণ হল ঘাম। ঘামের মাধ্যমে শরীরে থেকে অতিরিক্ত জল বেরিয়ে যায়। এতে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। আর এতেই ত্বকের সমস্যা দেখা দেয়। এর পাশাপাশি গরমকালে অনেকেই দীর্ঘক্ষণ পর্যন্ত সুইমিং পুলে সময় কাটান। এতে ত্বকের স্বাভাবিক pH মাত্রা কমে যায়। এর ফলে ত্বক প্রাকৃতিক জেল্লা হারাতে শুরু করে। সুতরাং কীভাবে সামাল দেবেন পরিস্থিতি?

গ্লিসারিন এবং গোলাপ জল- গ্লিসারিন ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এই উপাদানটি ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এর পাশাপাশি গোলাপ জল ত্বকের উজ্জ্বল বাড়াতে সাহায্য করে। ১০০ মিলিলিটার গোলাপ জলে ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটি রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকে লাগান। এটি ত্বককে নিষ্প্রাণ হতে দেবে না।

অ্যালোভেরা জেল- ত্বকের যত্নে অ্যালোভেরা জেলের জুড়ি মেলা ভার। ত্বককে ভিতর থেকে ময়েশ্চারাইজড করতে গেলে আপনাকে অ্যালোভেরা জেল ব্যবহার করতে হবে। আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলেও আপনি নির্দ্বিধায় ব্যবহার করতে পারবেন এই উপাদানটি। দিনে দু’বার আপনি অ্যালোভেরা জেল ত্বকে লাগাতে পারেন। এছাড়াও অ্যালোভেরা জেল দিয়ে ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন।

মধু- মধু হল আরেকটি প্রাকৃতিক উপাদান যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। মধুকে আপনি সরাসরি ত্বকে লাগাতে পারেন। হালকা ম্যাসেজ করে ২০ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। আর আপনার যদি কম্বিনেশন বা তৈলাক্ত ত্বক হয় তাহলে মধুর সঙ্গে লেবুর রসে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

অলিভ অয়েল ও চিনি- রুক্ষ ও শুষ্ক ত্বকে উজ্জ্বলতা আনতে ত্বক এক্সফোলিয়েট করা ভীষণ জরুরি। এর পাশাপাশি ত্বক যাতে ময়েশ্চারাইজড থাকে, সেই দিকেও নজর দিতে হবে। এই ক্ষেত্রে ত্বকের মৃত কোষ তুলতে চিনির স্ক্রাব ব্যবহার করতে পারেন। আধ কাপ চিনির সঙ্গে ২ চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এতে দু’ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে হালকা হাতে আলতো করে স্ক্রাব করুন।