Turmeric Face Pack: ব্রণর সঙ্গে দূর হবে ডার্ক সার্কেলের সমস্যাও! ব্যবহার করুন হলুদের তৈরি ফেসপ্যাক

হলুদ হচ্ছে এমন একটি প্রাকৃতিক উপাদান যা আপনি ত্বকের সমস্যা দূর করার জন্য যে কোনও ভাবে ব্যবহার করতে পারেন। অর্থাৎ ক্লিনজার থেকে শুরু করে ফেসপ্যাক হিসাবে ব্যবহার করতে পারেন হলুদকে।

Turmeric Face Pack: ব্রণর সঙ্গে দূর হবে ডার্ক সার্কেলের সমস্যাও! ব্যবহার করুন হলুদের তৈরি ফেসপ্যাক
হলুদের তৈরি ফেসপ্যাক।

হলুদ (Turmeric) এমন একটি উপাদান যা সহজেই রান্নাঘরে পাওয়া যায়। হলুদের স্বাস্থ্য উপকারিতা (Health Benefits) সম্পর্কেও আমাদের কম-বেশি সবার জানা রয়েছে। তাছাড়া প্রাচীনকাল থেকে ওষুধ রূপে হলুদের ব্যবহার হয়ে আসছে। এমনকি বহু প্রসাধনী পণ্যেও হলুদের ব্যবহার দেখা যায়। এর কারণ হলুদের মধ্যে সেই গুণ রয়েছে যা ত্বকের জন্যও (Skin Care) উপকারী। হলুদের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এর পাশাপাশি এর মধ্যে কারকিউমিন নামক একটি উপাদান রয়েছে। ত্বকে ব্রণর (Acne) সমস্যা থেকে শুরু করে ডার্ক সার্কেল (Dark Circle) যাবতীয় ত্বকের সমস্যা (Skin Problem) দূর করতে সহায়ক হলুদ।

কিন্তু এই হলুদকে (Turmeric) কীভাবে রূপচর্চার অংশ করে তুলবেন সেই নিয়ে ভাবছেন? হলুদ হচ্ছে এমন একটি প্রাকৃতিক উপাদান যা আপনি ত্বকের সমস্যা দূর করার জন্য যে কোনও ভাবে ব্যবহার করতে পারেন। অর্থাৎ ক্লিনজার থেকে শুরু করে ফেসপ্যাক হিসাবে ব্যবহার করতে পারেন হলুদকে। তবে সবচেয়ে কার্যকরী মাধ্যম হল ফেসপ্যাক (Face Pack) হিসাবে ব্যবহার করা। আপনি হলুদকে ব্যবহার করে একাধিক ফেসপ্যাক তৈরি করতে পারেন এবং তা ত্বকের ওপর ব্যবহার করতে পারেন।

হলুদ এবং চন্দনের তৈরি ফেসপ্যাক

হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে এটি ব্রণর হাত থেকে মুক্তি পেতে সাহায্য করে। এই ফেসপ্যাকটি তৈরি করতে এক চামচ দইয়ের সঙ্গে এক চা চামচ চন্দন গুঁড়ো, এক চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই পেস্টটি তৈরি করে মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহার করলে এটি ত্বককে UV রশ্মির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

হলুদ এবং দুধের ক্রিম দিয়ে তৈরি ফেসপ্যাক

ডার্ক সার্কেল থেকে পরিত্রাণ পেতে, আপনি হলুদ এবং দুধের ক্রিম দিয়ে একটি মাস্ক তৈরি করতে পারেন। এই মাস্ক তৈরি করতে এক চিমটি হলুদের মধ্যে পর্যাপ্ত মিল্ক ক্রিম মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। চোখের নীচে লাগান। ৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্ক ব্যবহার করলে ডার্ক সার্কেলের সমস্যা দূর হবে।

অ্যান্টি-অ্যাকনি ফেসপ্যাক

হলুদে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, আয়রন, ফাইবার, ভিটামিন বি৬, ভিটামিন সি এবং পটাশিয়াম। হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ব্রণ দূর করতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য প্রদাহ কমাতে সাহায্য করে। এই ফেসপ্যাকটি তৈরি করতে হলুদ ও মধু সমান পরিমাণে মিশিয়ে নিতে পারেন। ব্রণর ওপর লাগান। সারারাত রেখে দিন এবং সকালে উঠে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি সপ্তাহে দুই বা তিনবার এটি ব্যবহার করতে পারেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: খাওয়ার পাশাপাশি দু’টুকরো পাকা পেঁপে ত্বকেও লাগিয়ে নিন! টোনড স্কিন পাবেন কিছুদিনের মধ্যেই

Click on your DTH Provider to Add TV9 Bangla