DIY Face Packs: খাওয়ার পাশাপাশি দু’টুকরো পাকা পেঁপে ত্বকেও লাগিয়ে নিন! টোনড স্কিন পাবেন কিছুদিনের মধ্যেই

পেঁপে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও একাধিক সমস্যা দূর করে। বলিরেখার সঙ্গে লড়াই করা থেকে শুরু করে পিগমেন্টেশন থেকে ট্যানিং পর্যন্ত, এই ফলটি আপনাকে একটি পরিষ্কার এবং নিখুঁত ত্বক দেওয়ার জন্য দারুণ কাজ করতে পারে।

DIY Face Packs: খাওয়ার পাশাপাশি দু'টুকরো পাকা পেঁপে ত্বকেও লাগিয়ে নিন! টোনড স্কিন পাবেন কিছুদিনের মধ্যেই
পাকা পেঁপের ফেস প্যাক

পেঁপে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও একাধিক সমস্যা দূর করে। বলিরেখার সঙ্গে লড়াই করা থেকে শুরু করে পিগমেন্টেশন থেকে ট্যানিং পর্যন্ত, এই ফলটি আপনাকে একটি পরিষ্কার এবং নিখুঁত ত্বক দেওয়ার জন্য দারুণ কাজ করতে পারে। পেঁপের ফাইটোকেমিক্যাল এবং শক্তিশালী এনজাইমগুলি আপনার ত্বককে হালকা করে, দাগগুলি হ্রাস করে, এর পাশাপাশি আপনার ত্বককে নরম এবং তরুণ দেখায়।

পেঁপের লাইকোপেন অ্যান্টিঅক্সিডেন্টগুলি বার্ধক্যের দৃশ্যমান লক্ষণগুলির সঙ্গে লড়াই করে। পেঁপেতে ভিটামিন সি রয়েছে যা ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে পারে, বলিরেখা হ্রাস করে এবং সূক্ষ্ম রেখাগুলি দূর করে দেয়। ত্বক সম্পর্কিত বিভিন্ন সমস্যা মোকাবেলা করার জন্য আমরা আপনার জন্য নিয়ে এসেছি পেঁপের তৈরি ফেস প্যাকের রেসিপি।

পাকা পেঁপে ও মধু 

এই প্যাকটি শুষ্ক ত্বকের জন্য উপযুক্ত। মধুর থেরাপিউটিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উভয় প্রভাব রয়েছে। এটি পেঁপের সঙ্গে মিশ্রিত হলে ভিতর থেকে ত্বককে হাইড্রেট করে এবং আপনাকে মসৃণ, নরম এবং কোমল ত্বক দেয়। এর জন্য ১ চামচ মধুর সঙ্গে পাকা পেঁপে বেটে নিন। এবার এই মিশ্রণ ত্বকের ওপর প্রয়োগ করুন এবং ১৫-২০ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে ও ডিমের সাদা অংশ

ডিমের মধ্যে থাকা প্রোটিন ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে সাহায্য করে। ডিমের সাদা অংশ শুকিয়ে গেলে ত্বকে লাগানোর পর স্বাভাবিকভাবেই ত্বক শক্ত হয়ে যায়। এইভাবে, ডিমের সাদা অংশ ত্বকের মধ্যে থাকা ছিদ্রগুলি বন্ধ করে এবং ত্বককে টোন করে। এই ফেস প্যাক তৈরির জন্য পাকা পেঁপেটা ম্যাশ করে নিন। তাতে একটা ডিমের সাদা অংশ যোগ করুন। উপদান দুটিকে ভাল করে মিশিয়ে নিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। ঘাড়ে লাগাতে ভুলবেন না যেন। ১৫-২০ মিনিট রাখুন এবং তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে ও দুধ

দুধ ত্বকের জন্য খুব উপকারী। পাকা পেঁপেকে ম্যাশ করে তাতে পরিমাণ মত দুধ ও মধু মিশিয়ে নিন। এটি ত্বকের ওপর প্রয়োগ করুন এবং ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি আপনার ত্বকে পিগমেনটেশনের সমস্যাকে দূর করতে সাহায্য করবে।

পাকা পেঁপে ও কমলালেবু

যেহেতু এখন শীতের মরসুম তাই সহজেই পেয়ে যাবেন পাকা পেঁপে ও কমলালেবু। এই দুই ফল স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, তেমনই ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি করে। এই ফলের ফেস প্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুব ভাল। পাকা পেঁপেকে বেটে তাতে কমলালেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকের ওপর প্রয়োগ করুন। ১৫-২০ মিনিট রাখুন এবং তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আপনি যদি ফেস প্যাক ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ না করেন, তাহলে পাকা পেঁপেকে বেটে সরাসরি ত্বকের ওপর প্রয়োগ করতে পারেন। এতেও উপকার পাবেন দ্রুত।

আরও পড়ুন: শীতের পরেও ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করতে পারবেন এই প্রাকৃতিক তেলগুলি

Click on your DTH Provider to Add TV9 Bangla