Oily Skin: ত্বকের তেলতেলে ভাব আর ট্যান দুটোই একসঙ্গে দূর করতে চান? সমাধান রয়েছে রান্নাঘরে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Apr 30, 2022 | 4:12 PM

আপনার যদি তৈলাক্ত ত্বক হয়, তাহলে আপনার এমন একটি ট্যান রিমুভাল স্ক্রাব দরকার যা আপনার ত্বক থেকে অপ্রয়োজনীয় তেল দূর করবে এবং ব্রণর সমস্যাকে প্রতিরোধ করবে।

Oily Skin: ত্বকের তেলতেলে ভাব আর ট্যান দুটোই একসঙ্গে দূর করতে চান? সমাধান রয়েছে রান্নাঘরে
ব্যবহার করুন ঘরে তৈরি বডি স্ক্রাব...
Image Credit source: istockphoto.com

Summer Skin Care: গরমে সানট্যান সবচেয়ে বড় সমস্যা। সূর্যের রশ্মি থেকে ত্বককে না রক্ষা করলে ত্বকের ক্যান্সারও হতে পারে। তাই তাপমাত্রা বাড়ুক বা কমুক, বৃষ্টি হোক বা তাপপ্রবাহ, সানস্ক্রিন ছাড়া বাইরে বেরোনো উচিত নয়। সানস্ক্রিন ব্যবহার করলে ত্বক ভাল থাকে। কিন্তু সানট্যানকে পুরোপুরি ভাবে এড়ানো যায় না। তবে কিছু ঘরোয়া ট্যান স্ক্রাবের সাহায্যে আপনি আপনার ত্বকের ট্যান দূর করতে পারেন। বিশেষজ্ঞরা মনে করেন আপনার ত্বকের ধরন অনুযায়ী স্ক্রাব ব্যবহার করা উচিত। বিশেষ করে আপনার যদি তৈলাক্ত ত্বক হয়, তাহলে আপনার এমন একটি ট্যান রিমুভাল স্ক্রাব (Body Scrub) দরকার যা আপনার ত্বক থেকে অপ্রয়োজনীয় তেল দূর করবে এবং ব্রণর সমস্যাকে প্রতিরোধ করবে। এর জন্য কী-কী স্ক্রাব ব্যবহার করতে পারেন, দেখে নিন।

লেবু এবং চিনির স্ক্রাব

তৈলাক্ত ত্বকের ট্যান দূর করতে লেবু এবং চিনি সবচেয়ে ভাল বলে মনে করা হয়। আপনার প্রয়োজন অনুযায়ী চিনি নিন এবং এতে লেবুর রস দিন। এবার যে যে অংশে ট্যান পড়েছে সেখানে বৃত্তাকার গতিতে ঘষুন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এতে ধীরে ধীরে আপনার ট্যানটা চলে যাবে।

মধু এবং চালের গুঁড়ো দিয়ে স্ক্রাব তৈরি করুন

এই স্ক্রাবটি শুধুমাত্র ত্বকের ট্যানিং দূর করে না, এর পাশাপাশি আপনার ত্বকে একটি প্রাকৃতিক আভাও এনে দেয়। মধু ও চালের গুঁড়ো মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এবার যে যে অংশে ট্যান পড়েছে সেখানে বৃত্তাকার গতিতে ঘষুন। তার শুকনো হওয়া অবধি অপেক্ষা করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই স্ক্রাবটি সংবেদনশীল ত্বকের জন্যও ভাল কাজ করে।

বেসন এবং হলুদের স্ক্রাব

তৈলাক্ত ত্বকের জন্য সেরা বেসন। বেসন ও হলুদ স্ক্রাব তৈরি করতে একটি পাত্রে এক চামচ বেসন, এক চিমটে হলুদ ও সামান্য জল নিন। এটি মেশালে একটি মসৃণ পেস্ট তৈরি হবে। এটি ত্বকে আলতোভাবে লাগান এবং শুকিয়ে গেলে হালকা হাতে স্ক্রাব করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

কমলালেবুর খোসা এবং দুধের স্ক্রাব

কমলালেবুর খোসার গুঁড়ো এবং দুধের স্ক্রাব ট্যানিং দূর করতেও দারুণ কাজ করে। শুকনো কমলালেবুর খোসা পিষে তাতে কাঁচা দুধ মিশিয়ে নিন। একটি মসৃণ মিশ্রণটি দিয়ে, আপনার ট্যান তুলতে পারেন। ত্বকে এটা লাগানোর পরে এটি শুকাতে দিন এবং তারপরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। কমলালেবুর খোসা আপনার গায়ের রঙ হালকা করবে এবং দুধ আপনার মুখকে ময়েশ্চারাইজ করতে কাজ করে।

আরও পড়ুন: ৪০ ডিগ্রি থেকে নিস্তার নেই চুলেরও! প্রদাহের সঙ্গে কেন বাড়ছে স্ক্যাল্পের ব্রণ?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla