Scalp Pimples: ৪০ ডিগ্রি থেকে নিস্তার নেই চুলেরও! প্রদাহের সঙ্গে কেন বাড়ছে স্ক্যাল্পের ব্রণ?

Hair Care Tips: মাথার স্ক্যাল্পে ঘাম বসা থেকে শুরু করে শুষ্ক চুলের সমস্যা দেখা দেয় এই গরমে। একই ভাবে এই গরমে স্ক্যাল্পে দেখা দেয় ব্রণর সমস্যা।

Scalp Pimples: ৪০ ডিগ্রি থেকে নিস্তার নেই চুলেরও! প্রদাহের সঙ্গে কেন বাড়ছে স্ক্যাল্পের ব্রণ?
এই গরমে স্ক্যাল্পে দেখা দেয় ব্রণর সমস্যা...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 7:16 AM

Summer Hair Care: পারদ ৪০ ছুঁতেই স্বাস্থ্য ও ত্বক নিয়ে চিন্তিত সবাই। উষ্ণতম দিনে ত্বককে কীভাবে ভাল রাখা যায়, সেই চিন্তাতেই ব্যস্ত। প্রচুর পরিমাণে জল পান করে আর সানস্ক্রিন মেখে একটু স্বস্তির আভাস মিললেও চুলের কথা কি ভেবে দেখেছেন? প্রখর রোদে শুধু যে ত্বকের দফারফা হয় তা নয়, চুলেরও ক্ষতি হয়। রোদ, তাপ, দূষণে ক্ষতিগ্রস্ত হয় আপনার চুল। সুতরাং এই গরমে চুলের যত্নকে (Hair Care) কোনওভাবেই অবহেলা করা যায় না। মাথার স্ক্যাল্পে ঘাম বসা থেকে শুরু করে শুষ্ক চুলের সমস্যা দেখা দেয় এই গরমে। একই ভাবে এই গরমে স্ক্যাল্পে দেখা দেয় ব্রণর (Scalp Pimples) সমস্যা। এতে ব্যথা হয়। দেখা দেয় চুলকানি। তাহলে এই সমস্যার সমাধান কোথায়?

স্কাল্প পিম্পল এক ধরনের ফলিকুলাইটিস বা চুলের ফলিকলের জ্বালাভাব। কখনও কখনও এই জ্বালাভাব ব্যাকটেরিয়া, ছত্রাক ও অন্যান্য সংক্রমণের কারণে হতে পারে। মুখের ত্বকে যদি ব্রণর প্রবণতা থাকে, তাহলে হেয়ারলাইন বরাবর ব্রণ হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। এটি স্ক্যাল্প ফলিকুলাইটিস নামেও পরিচিত। সেবাম, শরীরের প্রাকৃতিক ময়েশ্চারাইজার বা মৃত ত্বকের কোষের কারণে ছিদ্রপথ আটকে গেলে ত্বকের উপরিতলে ব্রণ তৈরি হয়। মাথার ত্বকে ব্রণ একই কারণে ঘটে। সমস্যা হল এই স্ক্যাল্পের ব্রণ মাথার ত্বকে প্রদাহ তৈরি করে, যা বেশি কষ্টদায়ক। কিন্তু প্রথম থেকে এই বিষয়ে নজর না দিলে এটি গুরুতর পর্যায়ে পৌঁছে যেতে পারে। তাই স্ক্যাল্পের ব্রণর সমস্যা থেকে পরিত্রাণ পেতে আপনি কিছু টিপস মেনে চলতে পারেন।

-মাথার ত্বক পরিষ্কার রাখুন। সপ্তাহতে দু’ থেকে তিনবার শ্যাম্পু‌ করুন। নিয়মিত আপনার চিরুনি, চুলের ব্রাশ, টুপি এবং বালিশের কভার ধুয়ে নিন। এতে সংক্রমণের ঝুঁকি কমে যাবে।

-তৈলাক্ত পণ্য ও রাসায়নিক পণ্যগুলি থেকে দূরে থাকুন। এতে স্ক্যাল্পের ছিদ্রগুলি বন্ধ হয়ে যেতে পারে। সালফার এবং স্যালিসিলিক অ্যাসিডের মতো অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দিয়ে তৈরি মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করুন।

– স্টাইলিং পণ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। হিট স্টাইলিং সরঞ্জামগুলি খুব ঘন ঘন ব্যবহার করবেন না।

-স্ক্যাল্পে হওয়া ব্রণর সম্ভাব্য ওষুধের মধ্যে টপিকাল অ্যান্টিবায়োটিক, স্টেরয়েড ক্রিম বা ইনজেকশন, ওরাল অ্যান্টিবায়োটিক, অ্যান্টিহিস্টামাইনস (অ্যালার্জির প্রতিক্রিয়ার চিকিৎসার জন্য), ফটোথেরাপি, আইসোট্রেটিনোইন (কেবলমাত্র গুরুতর ব্রণের চিকিৎসায় ব্যবহৃত ভিটামিন এ) থাকতে পারে।

-এই প্রখর রোদে রাস্তায় বেরনোর সময় চুল বেঁধে নিন। টুপি বা ওড়না ব্যবহার করুন। এতে দূষণ ও সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে চুলকে রক্ষা করতে পারবেন। কিন্তু স্ক্যাল্পে যাতে ঘাম না বসে, সেই দিকে খেয়াল রাখুন।

-স্ক্যাল্পের ব্রণতে প্রদাহ বেশি হয়। যদি সাময়িক ভাবে এই সমস্যা না কমে, তাহলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: ঝলসানো রোদে পুড়ছে পিঠও! ব্যাকনের সমস্যাকে নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে?