Back Acne: ঝলসানো রোদে পুড়ছে পিঠও! ব্যাকনের সমস্যাকে নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে?

Summer Skin Care Tips: স্বাস্থ্যকর ডায়েট, ঢিলে পোশাক, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সানস্ক্রিনের ব্যবহারের পরও যদি ব্যাকনের সমস্যা পিছু না ছাড়ে, তাহলে মেনে চলুন সহজ কয়েকটি টিপস...

Back Acne: ঝলসানো রোদে পুড়ছে পিঠও! ব্যাকনের সমস্যাকে নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে?
এই অতিরিক্ত গরমে দেখা দেয় ব্যাকনের সমস্যা।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 7:30 PM

Skin Care Routine: প্রখর রোদের হাত থেকে শরীরকে সামলে নিলেও ত্বককে বাঁচাতে পারেননি কিছুতেই। সানস্ক্রিন মেখেও ৪০ ডিগ্রি ছুঁয়ে গিয়েছে আপনার ত্বককেও। ফলে দেখা দিয়েছে ত্বকের সংক্রমণ। গরমকালে ঘামাচি সমস্যা তো চিরকালেই ছিল। কিন্তু এই অতিরিক্ত গরমে দেখা দেয় ব্যাকনের (Bacne) সমস্যা। অর্থাৎ পিঠের ব্রণ (Back Acne)। আপনার মুখের মতই পিঠে, গলা এবং স্তনে ও তার আশেপাশে জায়গায় ব্রণর সমস্যা দেখা দেয়। প্রখর রোদের সংস্পর্শে এলে এই সমস্যা দ্বিগুণ বেড়ে যায়। এই ব্রণর সমস্যা বয়ঃসন্ধিকাল ও প্রাপ্তবয়স্ক উভয়ের মধ্যেই দেখা যায়। তবে এমন নয়, যে এই সমস্যার সমাধান নেই। স্বাস্থ্যকর ডায়েট, ঢিলে পোশাক, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সানস্ক্রিনের ব্যবহারের পরও যদি ব্যাকনের সমস্যা পিছু না ছাড়ে, তাহলে মেনে চলুন সহজ কয়েকটি টিপস…

অ্যাকনে ক্লিনজিং লোশন- মুখের থেকেও পিঠের ব্রণ আরও খারাপ। এই সমস্যা থেকে মুক্তি পেতে ক্লিনজিং লোশন হল ত্বকের সব সমস্যার সমাধান। এটি ফুসকুড়ি বা ব্রণ পরিস্কার করতে, অতিরিক্ত সিবাম উত্‍পাদন কমাতে ও ত্বকের টোন অনুযায়ী পরিস্কার করতে সাহায্য করে। গরমে এই ধরনের পণ্য ব্যবহার করলে ত্বকের প্রাকৃতিক তেল দূর হয় না।

টোনিং অয়েল- পিঠের ব্রণর সমস্যা পিছু ছাড়লেও এর কালো দাগ সহজে দূর হয় না। টোনিং অয়েল পিঠের ত্বককে পুষ্ট ও টোন করতে সাহায্য করে। নিয়মিত ব্যবহার করলে যে কোনও দাগ, স্ট্রেচ মার্ক, গাঢ় কালো ছোপ দূর করে টানটান ও দৃঢ় ত্বক তৈরিতে সাহায্য করে এই বিশেষ তেল।

ব্যাক ডিটক্স স্ক্রাব- শরীরকে ডিটক্স করতে পারলে ত্বকেও ডিটক্স করা সম্ভব। পিঠের ত্বককে এক্সফোলিয়েট করে উজ্জ্বল ও সমৃণ করা যায়। এতে গরমে ত্বকের উপরিতলও পরিষ্কার হয়ে যায়। স্ক্রাব ত্বকের মৃত চামড়া, ব্ল্যাকহেডস, ট্যানিং দূর করতে সাহায্য করে। ত্বকের স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি এই পদ্ধতি ব্রণ প্রতিরোধ করতেও সক্ষম।

লাইটেনিং সিরাম- ত্বককে উজ্জ্বল করতে, হাইপারপিগমেন্টশনের চিকিত্‍সা ও ত্বকের গঠন উন্নত করতে সহায়তা করে সিরাম। সিরাম নিস্তেজ ও ডিহাইড্রেটেড ত্বকে আর্দ্রতা সরবরাহ করে। সিরামে উপস্থিত শক্তিশালী ও কার্যকরী উপাদানগুলি ব্রণ দূর করে ত্বকের টেক্সচার মতো মসৃণ ও নরম করতে সাহায্য করে।

ব্রাইটেনিং ব্যাক ক্রিম- এর সাহায্যে অন্যান্য ত্বকের মতো সমান টোনড ত্বক পাওয়া যায়। ত্বককে পুষ্টি জোগাতে ও সমৃণ করতে সাহায্য করে।

আরও পড়ুন: মালাই দিয়ে রূপচর্চা আর নয়! নরম ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে ডাবের শাঁসে

আরও পড়ুন: ঝলসানো গরমে ঘাম মুছতে ঘন ঘন ওয়েট টিস্যু ব্যবহার করছেন? সাবধান, মারাত্মক ভুল করছেন

আরও পড়ুন: দুধ, গোলাপ জল তো অনেক হল! জেল্লা পাওয়ার নয়া টোটকা ডাবের জলে স্নান