Coconut Extract: মালাই দিয়ে রূপচর্চা আর নয়! নরম ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে ডাবের শাঁসে

Skin Care Tips: নরম ত্বক যদি প্রাকৃতিক উপায়ে পেতেই হয় তাহলে ভরসা রাখুন ডাবের শাঁসের ওপর। কিন্তু এই ডাবের শাঁসকে কীভাবে রূপচর্চায় ব্যবহার করবেন, ভেবে দেখেছেন?

Coconut Extract: মালাই দিয়ে রূপচর্চা আর নয়! নরম ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে ডাবের শাঁসে
নরম ত্বক যদি প্রাকৃতিক উপায়ে পেতেই হয় তাহলে ভরসা রাখুন ডাবের শাঁসের ওপর।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 6:22 PM

Homemade Face Packs: দুধের মালাই দিয়ে দিনরাত ত্বক ম্যাসাজ করে যাচ্ছেন। এতে ত্বকের কোলাজেন গঠন হচ্ছে, এটাও ঠিক। কিন্তু নরম ত্বক কি পেয়েছেন? গরমে হাইড্রেটেড থাকার জন্য ডাবের জল পান করছেন। আর ডাবের শাঁসটা কী করছেন? নরম ত্বক যদি প্রাকৃতিক উপায়ে পেতেই হয় তাহলে ভরসা রাখুন ডাবের শাঁসের ওপর। আপনি নিশ্চয়ই জানেন যে নিয়মিত ডাবের জল (Coconut Water) মাখলে ত্বক ভাল থাকে। ডাবের জলে ভিটামিন সি এবং অ্যামিনো অ্যাসিডের মত ত্বক-উজ্জ্বল এবং নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে। একই ভাবে ডাবের শাঁসে রয়েছে ফাইবার, ম্যাঙ্গানিজ, আয়রন, জিঙ্ক, ফসফরাস এবং পটাশিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি। এতেও উন্নত হবে আপনার ত্বক। কিন্তু এই ডাবের শাঁসকে (Skin Care) কীভাবে রূপচর্চায় ব্যবহার করবেন, ভেবে দেখেছেন?

প্রাকৃতিক উজ্জ্বলতা ফিরিয়ে দেবে ডাবের শাঁস-

ত্বকের প্রাকৃতিক আভা বজায় রাখতে ডাবের শাঁস দিয়ে ফেসপ্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন। এর জন্য আগের রাতে ৫টি আমন্ড জলে ভিজিয়ে রাখুন। পর দিন সকালে আমন্ডগুলোকে পিষে নিন। এবার একটি পাত্রে এই আমন্ড বাটা, ২ চামচ নারকেলের দুধ, ১ চা চামচ মধু আর ১/২ চামচ ডাবের শাঁস নিন। মিশ্রণগুলি ভাল করে মিশিয়ে নিন। মেকআপ ব্রাশের সাহায্যে এই ফেসপ্যাকটি খুব ধীরে ধীরে মুখে লাগান। এটা ২০ মিনিট মুখে রেখে দিন। ফেসপ্যাকটা শুকনো হতে শুরু করলে হাত দিয়ে স্ক্রাব করে মুখ পরিষ্কার করে নিন। সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে দু’ বার ব্যবহার করতে পারেন। প্রথমবার ব্যবহারের পরেই আপনি আপনার মুখে অন্যরকম আভা দেখতে পাবেন।

ব্রণ ও ব্রণর দাগকে বলুন বাই-বাই-

আপনার ত্বকে যদি ব্রণপ্রবণ হয়। ব্রণ দাগ যদি পিছু না ছাড়া, তাহলে এর থেকে মুক্তি পেতে আপনি ডাবের শাঁসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন। একটি পাত্রে ডাবের শাঁস, নারকেল দুধ এবং গোলাপ জল যোগ করুন এবং এটি ভালভাবে মেশান। তুলোর সাহায্যে মুখে লাগান। এই ফেসপ্যাকটি মুখে ১৫-২০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এরপর হালকা ক্লিনজার ও জলের সাহায্য মুখ পরিষ্কার করে নিন। এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে দু’ বার ব্যবহার করতে পারেন। ধীরে ধীরে দেখতে পাবেন আপনার ব্রণ ও ব্রণর দাগ কমিয়ে গিয়েছে।

আরও পড়ুন: ঝলসানো গরমে ঘাম মুছতে ঘন ঘন ওয়েট টিস্যু ব্যবহার করছেন? সাবধান, মারাত্মক ভুল করছেন

আরও পড়ুন: দুধ, গোলাপ জল তো অনেক হল! জেল্লা পাওয়ার নয়া টোটকা ডাবের জলে স্নান

আরও পড়ুন: দগ্ধ দিনে ত্বকে শীতলতা এনে দেবে শিট মাস্ক, যদি এই ভাবে ব্যবহার করেন…