Wet Wipes: ঝলসানো গরমে ঘাম মুছতে ঘন ঘন ওয়েট টিস্যু ব্যবহার করছেন? সাবধান, মারাত্মক ভুল করছেন

Skin Care: ঘামে ভেজা ত্বকের ওপর হালকা করে ওয়েট টিস্যু বুলিয়ে নিলে পাওয়া যায় সতেজতা, শীতলতা। ঘন ঘন ওয়েট টিস্যু ব্যবহারে ক্ষতি হতে পারে আপনার ত্বকের।

Wet Wipes: ঝলসানো গরমে ঘাম মুছতে ঘন ঘন ওয়েট টিস্যু ব্যবহার করছেন? সাবধান, মারাত্মক ভুল করছেন
অস্বস্তি এড়াতে এখন অনেকেই সঙ্গে রাখেন ওয়েট টিস্যু বা ওয়াইপস।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 4:48 PM

Summer Skin Care Tips: বাড়ির বাইরে এখন পা বের করা দায় হয়ে উঠেছে। কলকাতাতেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে কাছাকাছি পৌঁছে গিয়েছে। রাজ্যের বেশ কয়েকটি জেলায় পারদ ৪০ পার করে গিয়েছে। এখন শুধু যে ট্রেনে-বাসেই ঘামে কষ্ট হচ্ছে তা নয়। পাখার তলায় শুয়ে শুয়েও ঘাম হচ্ছে। কিন্তু পথে-ঘাটে এই সমস্যা আরও বেশি। স্কুল, কলেজ, অফিস যাওয়ায় ঘামে ভেজা জামাকাপড় পরেই দিন কাটাতে হচ্ছে। অস্বস্তি এড়াতে এখন অনেকেই সঙ্গে রাখেন ওয়েট টিস্যু বা ওয়াইপস (Wet Wipes)। ঘামে ভেজা ত্বকের ওপর হালকা করে ওয়েট টিস্যু বুলিয়ে নিলে পাওয়া যায় সতেজতা, শীতলতা। এর পাশাপাশি রয়েছে সুগন্ধ। কিন্তু বিশেষজ্ঞেরা বলছেন, ঘন ঘন ওয়েট টিস্যু ব্যবহারে ক্ষতি হতে পারে আপনার ত্বকের।

দগ্ধ দিনে শুধু যে ত্বকে শীতলতা পেতে ওয়েট টিস্যু ব্যবহার করা হয় তা নয়। এমনই সময়ও ত্বক পরিষ্কার করতে, ধুলো, বালি, ময়লা দূর করতে রাস্তা থেকে এসে অনেকেই ত্বকের ওপর বুলিয়ে নেন ওয়েট টিস্যু। এছাড়াও মেকআপ তুলতে অনেকেই ভরসা রাখেন এই ওয়েট টিস্যুর ওপর। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে বলে মনে করেন অনেকে। কিন্তু বিশেষজ্ঞেরা বলছেন, ওয়েট টিস্যু আদতে নীরব ঘাতক।

শুধু যে প্রাপ্তবয়স্করাই ওয়েট টিস্যু ব্যবহার করে তা নয়। শিশুদের যত্নেও অনেকেই ব্যবহার করুন ওয়েট টিস্যু। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির একটি গবেষণায় উঠেছে এসেছে এক অন্য তথ্য। শিশুদের ত্বকে ওয়েট টিস্যু ব্যবহার করলে শিশুদের মধ্যে অ্যালার্জির সমস্যা বেড়ে যায়। একই সমস্যা দেখা দেয় বড়দের ত্বকেও। এর কারণ হল ওয়েট টিস্যুর মধ্যে থাকা সোডিয়াম লরিল সালফেট। এই উপাদানটি আদতে ত্বকের জন্যে খুবই ক্ষতিকর।

এছাড়াও ওয়েট টিস্যুর মধ্যে মিথাইল ক্লোরিসেথিয়া জোলাইন নামক রাসায়নিক উপাদান থাকে। এটিও ত্বকের ক্ষতি করে। অনেকেই হয়তো জানেন না যে, এই ওয়েট টিস্যু তৈরিতে প্রধান ব্যবহৃত উপাদান হল প্লাস্টিক। আর প্লাস্টিক কোনও ভাবেই ত্বকের উপকার করে না।

আপনি যত ঘন ঘন ওয়েট টিস্যু ব্যবহার করবেন, ত্বকের কোষে এই সব রাসায়নিক উপাদান এবং প্লাস্টিকগুলো জমতে থাকবে। ফলস্বরূপ দেখা দেবে ত্বকের নানা সমস্যা। গবেষণা বলছে এই ত্বকের সমস্যার মধ্যে রয়েছে ক্যান্সারের ঝুঁকিও। সুতরাং অভ্যাসে যদি বদল না আনেন, তাহলে ত্বকের ক্ষতি নিশ্চিত।

তাহলে এই গরমে ত্বকে সতেজতা ও শীতল প্রভাব পেতে কী করবেন? বিশেষজ্ঞেরা বলছেন, সুতির রুমালকে জলে ভিজিয়ে মুখ মুছুন। এই পদ্ধতিটি আপনি বার বার করতে পারেন। এতে গরম থেকেও রেহাই পাবেন এবং ত্বকেরও কোনও ক্ষতি হবে না। শিশুদের ক্ষেত্রেও তুলোর বলকে ভিজিয়ে ত্বকের ওপর ব্যবহার করুন। এতে কমবে অ্যালার্জি‌র ঝুঁকিও।

আরও পড়ুন: তাপপ্রবাহের হাত থেকে ত্বককে বাঁচাতে কত হবে সানস্ক্রিনের এসপিএফ?