Heat Wave: তাপপ্রবাহের হাত থেকে ত্বককে বাঁচাতে কত হবে সানস্ক্রিনের এসপিএফ?

Sunscreen: প্রখর রোদে বাইরে বের হলে ত্বকের জ্বালাভাব, ট্যান পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায় সানস্ক্রিন ছাড়া আর কোনও গতি নেই বলে দাবি জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

Heat Wave: তাপপ্রবাহের হাত থেকে ত্বককে বাঁচাতে কত হবে সানস্ক্রিনের এসপিএফ?
সানস্ক্রিন ছাড়া বাইরে বের হবেন না...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 4:38 PM

Summer Skin Care Tips: তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। এর সঙ্গে চলছে তাপপ্রবাহ। বাড়ির বাইরে পা রাখা দায় হয়ে উঠেছে। আগামী তিন দিনেও যেখানে বৃষ্টির সম্ভাবনা নেই, সেখানে নিজেকে সুস্থ রাখা এবং ত্বকের যত্ন নেওয়া কঠিন হয়ে পড়েছে। হাইড্রেশন এখানে প্রথম ও প্রধান বিষয়। এর গরমে আপনার শরীর যদি হাইড্রেটেড (Hydrated) থাকে তাহলে একাধিক সমস্যা কমে যাবে। প্রয়োজন না থাকলে দুপুর ১১-৪ টের মধ্যে বাড়ির বাইরে বেরোতে মানা করছেন বিশেষজ্ঞরা। কিন্তু এর পরেও যদি বাইরে বের হতে হয় তাহলে ত্বকের (Summer Skin Care) বিশেষ খেয়াল রাখা জরুরি। প্রখর রোদে বাইরে বের হলে ত্বকের জ্বালাভাব, ট্যান পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায় সানস্ক্রিন ছাড়া আর কোনও গতি নেই বলে দাবি জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

রোজকার রূপচর্চায় ভীষণ রকম প্রয়োজনীয় হল সানস্ক্রিন। সানস্ক্রিন আমাদের সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। বলা ভাল ত্বকের হাতিয়ার এই সানস্ক্রিন। সানস্ক্রিন বিভিন্ন এসপিএফ-এ পাওয়া যায়। এসপিএফ মানে সূর্য সুরক্ষা সূত্র। উচ্চ এসপিএফ সহ একটি সানস্ক্রিনের অর্থ এই নয় যে এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য সূর্যের রশ্মি থেকে রক্ষা করবে। বরং এর মানে হল এটি অতি বেগুনি রশ্মি থেকে ত্বককে আরও সুরক্ষা দেয়।

এখন যেহেতু তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে, আপনার উচ্চতর এসপিএফ সহ সানস্ক্রিন ব্যবহার করা উচিত। এই ক্ষেত্রে চেষ্টা করুন ৩০ এসপিএফ-এর চেয়ে বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করার। আপনি যে সানস্ক্রিনই লাগান না কেন, প্রতি দুই ঘণ্টা পর পর আপনাকে এটি পুনরায় ত্বকে লাগাতে হবে।

সানস্ক্রিন যে শুধু মুখে লাগাবেন তা নয়। মুখের পাশাপাশি পা, পিঠ, কোমর এবং হাতেও সানস্ক্রিন লাগাবেন। এর পাশাপাশি শুধুমাত্র বাড়ির বাইরে বেরোলে যে তখনই সানস্ক্রিন ব্যবহার করবেন এমনটা নয়। বাড়িতে থাকলেও অবশ্যই ব্যবহার করুন সানস্ক্রিন।

শিশুদের জন্য সানস্ক্রিন স্প্রে ব্যবহার করা সবচেয়ে ভালো উপায়। কারণ শিশুরা দীর্ঘ সময় জল ও সূর্যের আলোতে থাকতে পছন্দ করে। এখন যেহেতু স্কুলও খুলে গিয়েছে তাই খুদের যত্নে কোনও অবহেলা করলে চলবে না। এবং তাদের ত্বকে সমান আকারে সানস্ক্রিন লাগানো সহজ নয়। এই ক্ষেত্রে শিশুদের ত্বকে সানস্ক্রিন স্প্রে ব্যবহার করতে পারেন। শিশুদের ত্বকে সানস্ক্রিন ব্যবহার সময় এসপিএফ-এর দিকে খেয়াল রাখুন। ১০ এসপিএফ-এর চেয়ে বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। প্রয়োজনে বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: Coconut Water: দুধ, গোলাপ জল তো অনেক হল! জেল্লা পাওয়ার নয়া টোটকা ডাবের জলে স্নান

আরও পড়ুন: Makeup-Remover: মেকআপ তুলতে ঝক্কি পোহান? ক্লিনজারেই হবে মুশকিল আসান