Coconut Water: দুধ, গোলাপ জল তো অনেক হল! জেল্লা পাওয়ার নয়া টোটকা ডাবের জলে স্নান

Skin Care Tips: দুধ, গোলাপ জল, হলুদের মত উপাদানগুলো প্রায়ই ব্যবহার করা হয় রূপচর্চা‌য়। কিন্তু নিয়মিত ডাবের জল মাখলেও ত্বক ভাল থাকে।

Coconut Water: দুধ, গোলাপ জল তো অনেক হল! জেল্লা পাওয়ার নয়া টোটকা ডাবের জলে স্নান
গরমে রূপচর্চা করুন ডাবের জল দিয়ে...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 5:27 PM

Skin Care Tips: গরমে হাইড্রেটেড থাকার জন্য অনেকেই ভরসা রাখেন ডাবের জল ওপর। বিশেষজ্ঞরা বলছেন, রূপচর্চার (Beauty Tips) জন্যও ডাবের জলকেই বেশি প্রাধান্য দেওয়া উচিত। বাজারে বহু নামী-দামি পণ্য রয়েছে যা আপনি স্কিন কেয়ার রুটিনে ব্যবহার করেন। কিন্তু চেষ্টা করুন সব সময় প্রাকৃতিক পণ্য ব্যবহার করার। এতে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকিও অনেক কম। দুধ, গোলাপ জল, হলুদের মত উপাদানগুলো প্রায়ই ব্যবহার করা হয় রূপচর্চা‌য়। কিন্তু নিয়মিত ডাবের জল (Coconut Water) মাখলেও ত্বক ভাল থাকে। ডাবের জলে মধ্যে প্রচুর প্রাকৃতিক উপাদান রয়েছে, যা ত্বকের পাশাপাশি চুলের স্বাস্থ্যও উন্নত করে। কিন্তু এই ডাবের জলকে কীভাবে ত্বক ও চুলের যত্নে ব্যবহার করবেন? শুষ্ক ত্বক থেকে ব্রণ প্রবণ ত্বকে ব্যবহার করা যায় ডাবের জল। শুধু আপনাকে ব্যবহারের সঠিক পদ্ধতি জানতে হবে।

শুষ্ক এবং সংবেদনশীল ত্বকের জন্য ডাবের জল দারুণ কার্যকরী। ডাবের জল শুষ্ক ত্বককে পুষ্ট করতে ও ময়শ্চারাইজড করতে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। আপনি ফেসিয়াল মিস্ট হিসেবে এই প্রাকৃতিক জল ব্যবহার করতে পারেন। তার জন্য একটি পাত্রের মধ্যে ডাবের জল ও গোলাপ জল যোগ করে মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভোরে রাখুন। চাইলে এতে পছন্দের যে কোনও এসেনশিয়াল অয়েলও মিশিয়ে নিতে পারেন।

ডাবের জলে ভিটামিন সি এবং অ্যামিনো অ্যাসিডের মত ত্বক-উজ্জ্বল এবং নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে। গবেষণা অনুসারে, ডাবের জলে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য থাকায় এটি ব্রণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। ব্রণ নিরাময়ের জন্য ডাবের জলের সঙ্গে হলুদ এবং চন্দন মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি ব্রণ-প্রবণ ত্বকে সপ্তাহে তিনবার ব্যবহার করা উচিত।

চুল পড়া রোধ করতে ডাবের জল দারুণ সহায়ক। এর জেরে স্ক্যাল্পে রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি পায় ও পুষ্টির চাহিদা পূরণ হয়। ডাবের জল দিয়ে স্ক্যাল্প ম্যাসাজ করার পরেই চুল ধুয়ে ফেলুন। এতে চুলের ফলিকলগুলি আরও মজবুত হয় ও চুলে পড়া বন্ধ হয়ে যায়। কুচকানো চুলের জন্যও এটি উপকারী। ডাবের জলে হাইড্রেটিং বৈশিষ্ট্য থাকায় চুলকে মসৃণ, নরম এবং চকচকে করে তোলে। এছাড়া এটি প্রাকৃতিক কন্ডিশনার এজেন্ট হিসাবেও কাজ করে।

ডাবের জলে প্রাকৃতিক অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এর কারণে চুলকানি, খুশকি এবং স্ক্যাল্পের সংক্রমণেরও চিকিৎসা সাহায্য করে। খুসকি রোধের জন্য প্রথমে একটি পাত্রে আপেল সিডার ভিনেগারের সঙ্গে ডাবের জল মিশিয়ে নিন। শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে আপনার চুল ধোয়ার পরে, এই মিশ্রণটি স্ক্যাল্পে ব্যবহার করুন। অন্তত এক মিনিট রেখে তারপর ঠান্ডা জল দিয়ে আবার চুল ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: মেকআপ তুলতে ঝক্কি পোহান? ক্লিনজারেই হবে মুশকিল আসান