Skin Care Tips: সব্জি মাখুন মুখে, গ্রীষ্ম কাটান সুখে! হেঁসেলে থাকা উপকরণেই ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর

Healthy Skin: ঘরোয়া ভেষজগুলি হয়তো দ্রুত সমস্যা কমাতে পারে না। তবে নিশ্চিতভাবে টোটকাগুলি কার্যকরী। তাই ধৈর্য ধরলে উপকার চোখে পড়বে।

Skin Care Tips: সব্জি মাখুন মুখে, গ্রীষ্ম কাটান সুখে!  হেঁসেলে থাকা উপকরণেই ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 10:37 PM

আপনার ত্বক (Skin Care) কি নিস্তেজ হয়ে পড়েছে? হারিয়ে ফেলেছে সবটুকু দীপ্তি? এমন ত্বকে আরও বেশি করে ক্রিম না ঘষে বরং ত্বককে করে তুলুন প্রাকৃতিকভাবে উজ্জ্বল। কীভাবে? খুব সহজ। রান্নাঘরে (Kitchen) ঢুকে পড়ুন। চট করে চোখ বুলিয়ে নিন সব্জির ঝুড়ির দিকে। ওই সব্জিগুলির (Vegetables) মধ্যে কয়েকটি নিশ্চিতভাবে ফিরিয়ে আনতে পারে মুখের হারানো লাবণ্য। সব্জিগুলির এতখানিই ভেষজগুণ রয়েছে যে নিয়মিত সব্জিগুলি কেটে ত্বকের উপর প্রয়োগ করলে খুবই উপকার পাওয়া যায়।

দেখা যাক সব্জিগুলি কী কী?

টম্যাটো: এই সব্জিতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি। টম্যাটোয় সামান্য অম্লধর্মী। আর সেই কারণেই টম্যাটো কেটে নিয়মিত মুখে প্রলেপ দিলে ত্বকের কালো দাগ ছোপ দূর হয়। ত্বকের রং হয়ে ওঠে উজ্জ্বল।

লেবু: প্রাকৃতিক এবং শক্তিশালী ব্লিচিং এজেন্ট হল পাতিলেবুর রস। মধুর সঙ্গে এক-দুই ফোঁটা লেবুর রস মিশিয়ে সরাসরি মুখে প্রলেপ দিলে মুখমণ্ডলের মরা কোষ উঠে যায়। এই প্রলেপ একটি আঙুল দিয়ে গালে গোল গোল করে মাখাতে হবে। মিনিট দশ-পনেরো পর ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেললেই হবে।

শশা: রোদে গরমে বেরলেই যাঁদের মুখে র‌্যাশ বেরয় তাঁদের জন্য শশা হল প্রাকৃতিক উপশমকারী উপাদান। এমনকী শশা প্রাকৃতিক টোনার হিসেবেও কাজ করে। ব্রণের আয়তন কমাতেও সাহায্য করে।

বীট: বীট থেঁতো করে মুখে কিছুক্ষণের জন্য প্রলেপ দিলেই বুঝতে পারবেন পরিবর্তনটা। বীটরুট ত্বকের উপর প্রাকৃতিকভাবেই গোলাপি আভা এনে দেয়। এমনকী ত্বক পরিষ্কার রাখতে ও অন্যান্য সংক্রমণ থেকে বাঁচতে বীটরুট অত্যন্ত ফলদায়ী।

গাজর: ব্রণ এবং ব্ল্যাক হেডস থেকে বাঁচতে ভিটামিন এ সমৃদ্ধ গাজর খুবই সাহায্য করে। এছাড়া সংবেদনশীল ত্বকে প্রতিদিন গাজরের প্রলেপ দিলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে।

রসুন: এমনিতে রসুন খুবই কড়াগন্ধযুক্ত। তবে এই সব্জিটির ত্বক থেকে কালো দাগ তুলে দেয় ম্যাজিকের মতো। এমনকী ফ্রি র‌্যাডিকেলস বা ক্ষতিকর পদার্থ থেকে ত্বককে রক্ষা করে রসুন। অতিবেগুনি রশ্মি থেকেও ত্বককে অনেকখানি রক্ষা করে। পরিচ্ছন্ন ত্বক পেতে চাইলে রসুনের বিকল্প বেশি নেই!

সতর্কতা: কোনও সব্জি থেকে অ্যালার্জি’র আশঙ্কা আছে কি না তা জানার জন্য রাতে কানের পিছনে একটু সব্জির প্রলেপ লাগিয়ে নিন। সকালে উঠে দেখুন কোনও সমস্যা হচ্ছে কি না।

আরও পড়ুন: Hair Care Habits: তপ্তদিনে চুল থাকুক ঝলমলে ও প্রাণবন্ত! সুস্থ রাখতে এখনই জীবন থেকে বাদ দিন ৫ বাজে অভ্যাস