From Kitchen To Your Face: হেঁসেলেই রয়েছে সেরা উপকরণ! সুস্থ ও উজ্জ্বল ত্বকের জন্য বিভিন্ন সবজির গুণ কতটা কার্যকরী!

ত্বকের বিশেষজ্ঞদের মতে, ঘরে ফেসমাস্ক (Homemade Remedies) হিসেবে কী ও কেমন ভাবে ব্যবহার করবেন, তার জন্য কোনও জটিল প্রক্রিয়া বেছে নিতে হবে না।

From Kitchen To Your Face: হেঁসেলেই রয়েছে সেরা উপকরণ! সুস্থ ও উজ্জ্বল ত্বকের জন্য বিভিন্ন সবজির গুণ কতটা কার্যকরী!
সুস্থ ও উজ্জ্বল ত্বকের জন্য বিভিন্ন সবজির গুণ কতটা কার্যকরী!

শুধু শীতকালেই নয়, আপনার ত্বক কি নিস্তেজ হয়ে উজ্জ্বলতা হারিয়েছে? ভাবছেন অত্যাধিক ক্রিম ব্যবহারের পরিবর্তে কেন প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা (Natural Glow) দেখায় না! তাছাড়া কেমন ফেসমাস্ক (Face Mask) ব্যবহার করলে ত্বক সুস্থ ও স্বাভাবিক থাকবে, তা এখনও জানতে পারেননি! তবে আমরা যে সব সবজি খাই, সেই সব সবজি (Vegetable) বা ফল (Fruits) যদি ফেসমাস্ক হিসেবে ব্যবহার করা হয়, তা ত্বকের জন্য কতটা উপকারী। ত্বকের বিশেষজ্ঞদের মতে, ঘরে ফেসমাস্ক (Homemade Remedies) হিসেবে কী ও কেমন ভাবে ব্যবহার করবেন, তার জন্য কোনও জটিল প্রক্রিয়া বেছে নিতে হবে না। রোজকার খাবার হিসেবে যে সব সবজি খাওয়া হয়ে থাকে, তা দিয়েই ত্বকের উজ্জ্বলতা বজায় রাখা সম্ভব।

ঘরোয়া পদ্ধতিতে ত্বকের সুস্থতা ও উজ্জ্বলতা বজায় রাখতে সবজি বা ফলের ব্যবহার করতে চান, তাহলে কী কী ব্যবহার করলে উপকার পাবেন, তা জেনে নিন একনজরে…

১. টমেটো: টমেটোতে উচ্চ মাত্রার ভিটামিন সি থাকে। এর স্বাদ কিছুটা টক জাতীয়। টমেটো ত্বকের টোনকে হালকা করতে সাহায্য করে এবং সময়ের সঙ্গে ধীরে ধীরে কালো দাগগুলিকে বিবর্ণ করতে সাহায্য করে।

২. লেবু: লেবুর রস একটি শক্তিশালী প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। লেবুর রস সরাসরি আপনার মুখে লাগাবেন না। সংবেদনশীল ত্বক হলে জল দিয়ে পাতলা করে মুখের ত্বকের জন্য ব্যবহার করতে পারেন। এছাড়া এক্সফোলিয়েটিংয়ের জন্য মধুর সঙ্গে মিশিয়ে নিতে পারেন। অর্ধেক কাটা লেবুতে কয়েক ফোঁটা মধু ঢেলে আপনার মুখে ঘষলে আরও উপকার পাবেন।

৩. শসা: সত্যিই সংবেদনশীল ত্বকের জন্য শসা হল সবচেয়ে কার্যকর উপাদান। শসা প্রাকৃতিক টোনার এবং ত্বকের ছিদ্রের আকার কমায়। চোখের নীচে ফোলাভাব থাকলে চোখের ওপরে কয়েক টুকরো শসা রাখলে ম্যাজিকের মতো কাজ করবে।

৫. আলু: আলুতে রয়েছে খনিজ এবং ভিটামিন, যা মুখে লাগালে কালো দাগ দূর করতে সাহায্য করে। উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করার জন্য আলু একটি আদর্শ সবজি।

৫. বিট: মুখের উপর বিট একটি নিয়মিত স্কিনকেয়ার উপাদান। ত্বকে স্বাভাবিক-সুদর্শন গোলাপী আভা আনতে বিটের ফেসমাস্ক তৈরি করতে পারেন। পরিষ্কার ঝকঝকে ত্বকের জন্য এই সবজিটি একবার চেষ্টা করলেই বিটের গুণাবলী নিয়ে আর সংশয় থাকবে না।

৬. গাজর: যেহেতু গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে, তাই এটি সংবেদনশীল ত্বকে ব্রণ এবং ব্ল্যাকহেডসের প্রতিকার হিসাবে ব্যবহার করা যেতে পারে। উজ্জ্বল ত্বকের জন্য এই স্বাস্থ্যকর সবজিটি ব্যবহার করে দেখতে পারেন।

৭. রসুন: রসুন অত্যন্ত তীক্ষ্ণ হতে পারে, কিন্তু কালো দাগ দূর করার ক্ষমতা প্রায় অলৌকিক। তাছাড়া রসুন ত্বককে ফ্রি র‌্যাডিক্যাল এবং ইউভি রশ্মি থেকে রক্ষা করে। আপনাকে পরিষ্কার ত্বকের জন্য রসুন হল সেরা ঘরোয়া প্রতিকার।

আরও পড়ুনHair Fall Problems: সব ঋতুতেই চুল পড়া বন্ধ হবে এই ম্যাজিক উপকরণ দিয়ে! থাকবে স্মুদ আর চকচকেও

তথ্যসূত্র- boldsky.com

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla