Skin Care Tips: ত্বকের ভাল চেয়ে মেকআপ করা এড়িয়ে চলুন! কী এমন ঘটলে মেকআপ হবে আপনার শত্রু?

Skin Care Tips: ত্বকের ভাল চেয়ে মেকআপ করা এড়িয়ে চলুন! কী এমন ঘটলে মেকআপ হবে আপনার শত্রু?

Beauty Tipsছ

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 14, 2022 | 7:38 PM

যখনই বাইরে বের হন, তখনই মেকআপের অল্প টাচ না দিলে আপনার চলে না? বিয়ে বা অনুষ্ঠান বাড়িতে সাজাগোজ করে যেতে মহিলারা পছন্দ করেন। কিন্তু অনেকেই রয়েছেন, প্রতিদিন কর্মক্ষেত্রে বা বাড়ির বাইরে বের হলেই মুখে অল্প হলেও মেকআপ (Makeup) করে বের হন। কিন্তু এটা কখনও ভেবে দেখেছেন, প্রতিদিন মেকআপের কারণে আপনার ত্বক কতটা ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে? ব্লাশিং বা লিপশেডের ছোঁয়ায় মুখের ত্বককে উজ্জ্বল (highlighted Skin) করার প্রবণতা থাকলে তা অবিলম্বে বন্ধ করার সময় এসেছে। ত্বককে স্বাভাবিকভাবে উজ্জ্বল (Skin Care) রাখার চেষ্টা করুন। অনেকে মুখের দাগ ঢাকতে মেকআপ করেন। কিন্তু এই শতাব্দীতে এসেও এমন ঠুনকো মানসিকতা নিয়ে বাঁচবেন না। নিজের যা কিছু , তাই নিজের মত করে ভালবাসতে জানতে হবে। তাহলেই জীবনে নানা প্রতিকূলতার মাঝেও উজ্জ্বল থাকবেন আপনি।

মেকআপ বন্ধ করলেই ত্বকে ব্যকটেরিয়া জমা হবে কম। মেকআপ কিটকে যতটা পারেন এড়িয়ে চলুন। তাতে ত্বকের জন্যই অনেক কার্যকরী হবে। নিয়মিত মেকআপের কারণে ব্রাশে জমা হয় ব্যাকটেরিয়া। সেগুলি প্রতিদিন পরিস্কার না করলে ব্যাকটেরিয়ার পরিমাণে বেড়েই থাকে। মাস্কারা, আইলাইনার প্রয়োগ করলে ত্বকের মধ্য়ে ব্যকটেরিয়ার প্রভাব পড়ে বেশি।

প্রতিদিন মেকআপের কারণে ত্বকের উপর ফাইন লাইনস ও বলিরেখার প্রবণতা দেখা যায়। বাড়িতে ফিরেই মেকআপ পরিস্কার করেন ঠিকই, কিন্তু ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট করার সব প্রক্রিয়া আপনি সেরে ফেলেছেন। এর ফলে ত্বকের উপর অকাল বার্ধক্যের ছাপ ফুটে ওঠে স্পষ্ট।

ত্বকে ফাউন্ডেশন এবং ব্লাশিং করার কাজ বন্ধ করে দিলে ত্বকের প্রাকৃতিক তেলের ভারসাম্য ও হাইড্রেশনের কাজ আপনাআপনিই শুরু হয়ে যাবে। ত্বকে টোনার বা অতিরিক্ত ক্লিনজিং প্রয়োগের মাধ্যমে ত্বকের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়ে যায়।

স্কিনকেয়ার পণ্যগুলির কিছু উপাদান ত্বকের ব্রণের প্রবণতা বাড়িয়ে তোলে। ত্বকের সিবাম উত্‍পাদন ও প্রাকৃতিক হাইড্রেশনের উপর নেতিবাচক প্রভাব পড়ে। মেকআপ সম্পূর্ণভাবে এড়িয়ে গেলে ত্বক থাকে পরিস্কার ও ব্রণ-মুক্ত ত্বক।

এই খবরটিও পড়ুন

বাড়ি ফিরে এসে মেকআপ তোলা হল আপনার প্রধান কাজ। বিশেষ করে যদি মাস্কারা প্রয়োগ করা হয়, তাহলে তা আগে পরিস্কার করা দরকার। চোখের মেকআপ পরিস্কার না করলে চোখের স্বাস্থ্যের উপর প্রভাব পড়ে। বার বার জ্বালাভাব, চোখে চুলকানি, আঙুল দিয়ে বার বার ঘষার ফলে চোখ লাল হয়ে ফুলে যায়। চোখের লোমের ঘনত্ব বৃদ্ধি করতে গিয়ে চোখেরই ক্ষতি করছেন আপনি। চোখের মেকআপ বন্ধ করলে এই সমস্যাগুলিও হবে উধাও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA