Hyaluronic Acid: রূপচর্চায় দুনিয়ায় ট্রেন্ডিং হাইলরোনিক অ্যাসিড, কোন কাজে লাগে এই ফেস সিরাম?

Face Serum: এখন বাজারে নতুন করে হাইলরোনিক অ্যাসিড সিরামের প্রচলন বেড়েছে। কিন্তু এই উপাদানটি আসলে ত্বকের উপর কী কাজ করে জানেন?

Hyaluronic Acid: রূপচর্চায় দুনিয়ায় ট্রেন্ডিং হাইলরোনিক অ্যাসিড, কোন কাজে লাগে এই ফেস সিরাম?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 9:49 AM

রূপচর্চা আর ক্লিনজার, ময়েশ্চারাইজারের মধ্যে আবদ্ধ নেই। এখন মানুষ ত্বক সম্পর্কে অনেক বেশি সচেতন। সোশ্যাল মিডিয়ায় দরুন সহজেই মানুষ বিভিন্ন ধরনের স্কিন কেয়ার পণ্য সম্পর্কে জেনে যায়। কিন্তু সমস্যা হল, আপনার ত্বকের জন্য সঠিক কোনটা সেটাই অনেকে বুঝতে পারেন না। ঠিক যেমন অনেকেই ভিটামিন সি সিরাম ব্যবহার করেন, তার সম্পূর্ণ কার্যকারিতা না জেনেই। যেহেতু ভিটামিন সি সিরাম রূপচর্চায় দুনিয়ায় ট্রেন্ড করছে। একইভাবে, রূপচর্চার জগতে নজর কেড়েছে হাইলরোনিক অ্যাসিড। ফেস ক্রিম, সিরামে তৈরিতে এই হাইলরোনিক অ্যাসিড প্রায়ই ব্যবহার করা হয়। এখন বাজারে নতুন করে হাইলরোনিক অ্যাসিড সিরামের প্রচলন বেড়েছে। কিন্তু এই উপাদানটি আসলে ত্বকের উপর কী কাজ করে জানেন?

হাইলরোনিক অ্যাসিড আদতে আমাদের ত্বকে প্রাকৃতিকভাবে উৎপাদিত হয়। এটি জল ধরে রাখতে সাহায্য করে। অর্থাৎ এই উপাদানটি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এই কারণে হাইলরোনিক অ্যাসিডকে ত্বকের হাইড্রেটরও বলা হয়ে থাকে। তাছাড়া ত্বকের সমস্ত দাগছোপ, সূক্ষ্মরেখা এবং বলিরেখা দূর করতেও সাহায্য করে। মূলত ত্বকের আর্দ্রভাব বজায় রাখার জন্য কমবেশি সব স্কিন কেয়ার পণ্য তৈরিতে হাইলরোনিক অ্যাসিড ব্যবহার করা হয়। আর এখন হাইলরোনিক অ্যাসিড সিরামও কিনতে পাওয়া যায়।

ত্বকের উপর সরাসরি হাইলরোনিক অ্যাসিড সিরাম ব্যবহার করলে কী উপকার পাওয়া যায়?

হাইলরোনিক অ্যাসিড ত্বকের উপর নানাভাবে কাজ করে। প্রথমত, হাইলরোনিক অ্যাসিড ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। ত্বককে ময়েশ্চারাইজ করে। পিগমেন্টেশনের সমস্যা কমায়। ওপেন পোরসের সমস্যা থাকলে তা দূর করে, ফলে ব্রণ, ব্রেকআউটের সমস্যাও কমে। হাইলরোনিক অ্যাসিড ত্বকের কোলাজেন নামের প্রোটিন উৎপাদন গঠনে সাহায্য করে। এর ফলে ত্বকের উপর বলিরেখা এবং অন্যান্য বার্ধক্যের লক্ষণগুলো সহজে প্রকাশ পায় না। নিয়মিত হাইলরোনিক অ্যাসিড সিরাম ব্যবহার করলে ত্বক মসৃণ ও নিখুঁত হয়ে ওঠে।

সবাই কি হাইলরোনিক অ্যাসিড সিরাম ব্যবহার করতে পারেন?

রুক্ষ ও শুষ্ক ত্বকের জন্য আদর্শ হাইলরোনিক অ্যাসিড সিরাম। যেহেতু এখন শীতের মরশুম এবং আবহাওয়ায় আর্দ্রতার অভাব তাই যে কোনও ত্বকের ব্যক্তিরা হাইলরোনিক অ্যাসিড সিরাম ব্যবহার করতে পারেন। তবে, গ্রীষ্মের সময় তৈলাক্ত ব্যক্তিদের হাইলরোনিক অ্যাসিড সিরাম এড়িয়ে যাওয়াই ভাল।

কীভাবে ব্যবহার করবেন হাইলরোনিক অ্যাসিড সিরাম?

আপনি প্রতিদিন হাইলরোনিক অ্যাসিড সিরাম ব্যবহার করতে পারেন। মুখ পরিষ্কার করে তারপর হাইলরোনিক অ্যাসিড সিরাম প্রয়োগ করুন। সকালে হাইলরোনিক অ্যাসিড সিরাম ব্যবহার করলে তারপর অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। আর রাতে ব্যবহার করলে নাইট ক্রিম ব্যবহার করবেন।