সুন্দর ত্বকের দেখভালের জন্য দরকার ফেসিয়াল যোগা!আপনি কোন যোগা করবেন, জানুন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jun 23, 2021 | 4:07 PM

শুধু কি পেটের নাছোর মেদ ঝরাতে কিংবা পেশীর শক্তির জন্য যোগব্য়ায়াম কাজে লাগে, তা কিন্তু মোটেই নয়, ত্বকের পরিচর্চা ও সুস্থ রাখতেও রয়েছে ফেসিয়ান যোগা।

সুন্দর ত্বকের দেখভালের জন্য দরকার ফেসিয়াল যোগা!আপনি কোন যোগা করবেন, জানুন

করোনাকালে ঘরে বসেই অধিকাংশ আন্তর্জাতিক যোগ দিবস পালন করেছেন। যোগ দিবস কেটে গেলেও, প্রতিদিনই যোগ দিবস পালন করার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। নিয়মিত যোগব্য়ায়াম করার উপকারীতা নিয়ে এই কদিনে সকলেই প্রায় রিসার্চ করে ফেলেছেন।

শুধু কি পেটের নাছোর মেদ ঝরাতে কিংবা পেশীর শক্তির জন্য যোগব্য়ায়াম কাজে লাগে, তা কিন্তু মোটেই নয়, ত্বকের পরিচর্চা ও সুস্থ রাখতেও রয়েছে ফেসিয়ান যোগা। এর জেরে প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ে, মুখের পেশিগুলি শক্তিশালী হয়। শুধু তাই নয়, নিয়মিত প্রাণায়ামের কারণে মুখের চামড়া টানটান হয়। নিয়মিত যোগাসন করলে মানসিক শান্তি ও ইমোশনাল ব্যালান্স নিয়ন্ত্রণ করা যায়।

আরও পড়ুন: দীপিকা পাড়ুকোনের মতো উজ্জ্বল ও মসৃণ ত্বক চাই! রূপের আসল রহস্য কী?

সুন্দর মুখের জন্য যোগা মুদ্রা

সকলেরই ইচ্ছে থাকে, সুন্দর মুখের অধিকারী হতে। এরজন্য অনেকেই নামী-দামী ফেসিয়াল ও কেমিক্যাল ক্রিম ব্যবহার করে থাকেন। সুন্দর মুখের জন্য থ্রিকোণাসন যোগাসন করতে পারেন। এর জেরে হার্ট, বুক ও ফুসফুসে প্রচুর পরিমাণে অক্সিজেন প্রবেশ করে। এর জেরে ত্বকের ছিদ্রগুলিও অক্সিজেন পেয়ে দ্রুত চাঙ্গা হয়ে ওঠে। এই যোগাসনের ফলে অকৃত্রিমভাবেই মুখের জেল্লা ও সুন্দর হয়ে ওঠে। এছা়ডা়া পশ্চিমোত্তানাসন যোগা করলে স্ট্রেস ও উদ্বেগে কেটে যেতে পারে। তার জেরে রক্ত সঞ্চালন বৃদ্ধি ও রক্তের মধ্যে বিশুদ্ধ অক্সিজেন প্রবেশ করতে থাকে। শরীর থেকে স্ট্রেস, উদ্বেগ দূর হলে আপনাআপনিভাবেই ত্বকের জেল্লা ফিরে আসে। বলিরেখা দূর হয় দ্রুত।

ত্বকের জন্য যোগার উপকারীতা

ফেস যোগা ও শ্বাসপ্রশ্বাসের ব্যায়ামের কারণে ত্বকের কোষগুলিতে অক্সিজেনের মাত্রা বেড়ে যায়। আগের তুলনায় অনেকবেশি নিয়ন্ত্রিত ও উজ্জ্বল লাগে।

আরও পড়ুন: বেসনের ফেস প্যাকেই বাড়বে ত্বকের জেল্লা! সপ্তাহে ২ বার ব্যবহারে মিলবে উপকার

বলিরেখা দূর করতে ফেস যোগ অত্যন্ত প্রয়োজন।স্কিনকে টোনড করতে, টানটান করতে ফেসিয়াল যোগার অভ্যস করতে পারেন। যার ছাপ মুখের মধ্যে এসে পড়ে। নরম তুলতুলে ত্বক পেতে আজ থেকেই যোগাসন করতে শুরু করুন।

ব্রণ দূর করতেও যোগাসনের ভূমিকা গুরুত্বপূর্ণ। শরীর থেকে টক্সিন জাতীয় পর্দার্থ দূর করে দ্রুত। ফলাফল, দেহে রক্তের মধ্যে প্রচুর পরিমাণে অক্সিজেন প্রবেশ করেরক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla