বেসনের ফেস প্যাকেই বাড়বে ত্বকের জেল্লা! সপ্তাহে ২ বার ব্যবহারে মিলবে উপকার

ভারতীয় আয়ুর্বেদিক শাস্ত্রে বেসনের গুণের কথা উল্লেখ রয়েছে। এছাড়া ভারতের প্রায় সব বাড়িতেই বেসন মজুত থাকে। ত্বকের সঠিক পরিচর্চার জন্য বেসনের ভূমিকা রয়েছে। মা-ঠাকুমাদের আমল থেকে ত্বকের দেখভালের জন্য এই ঘরোয়া উপকরণের প্রাধান্য রয়ে গিয়েছে।

বেসনের ফেস প্যাকেই বাড়বে ত্বকের জেল্লা! সপ্তাহে ২ বার ব্যবহারে মিলবে উপকার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2021 | 6:47 AM

বলিউডের অন্যতম সুন্দরী অভিনেত্রী শ্রদ্ধা কাপুরের অভিনয়ের কাজ নিয়ে বর্তমানে বিশেষ চর্চিত। অভিনয় তো বটেই, রূপে ও গুণেও সেরা এই ৩৪ বছরের ডিভা। নায়িকার হওয়ার কারণে ত্বক, চুলের দিকে বিশেষ নজর দিতে হয়। মসৃণ, উজ্জ্বল ও সুস্থ ত্বকের জন্য নায়িকারা কী কী উপায়ে যত্ন করেন, সেই নিয়ে সাধারণের কৌতূহলের শেষ নেই। বলি তারকাদের স্কিনকেয়ার রুটিনের রহস্য ফাঁস নিয়ে সচেতন হলেও, রোজকার কিছু ঘরোয়া উপায়ে ত্বক ও চুলের পরিচর্চা করেন।

মেকআপ, জোরালো লাইট, বাইরের দূষণ- সব মিলিয়ে ত্বকের ক্ষতি হতে বেশি সময় লাগে না। কাজকে আগলে রেখেও ত্বকের পরিচর্চার জন্য শ্রদ্ধা কাপুর ভরসা রাখেন ঘরোয়া ও আয়ুর্বেদিক টোটকাতেই। দাগহীন, মসৃণ ও উজ্জ্বল ত্বকের জন্য এই নায়িকা নিয়ম করে একটি দুরন্ত ফেস প্যাক ব্যবহার করেন। তার জন্য দরকার মাত্র দুটি উপকরণ- বেসন ও নারকেল তেল( এছাড়া জোজোবা অয়েল, রোজহিপ অয়েল, সালমন অয়েল প্রভৃতিও ব্যবহার করা যায়)।

আরও পড়ুন: দীপিকা পাড়ুকোনের মতো উজ্জ্বল ও মসৃণ ত্বক চাই! রূপের আসল রহস্য কী?

বেসন আর নারকেল তেল দুটি একসঙ্গে মিশিয়ে একটি ফেসপ্যাক বানান। প্যাকটি মুখে ও গলায় লাগিয়ে কিছু অপেক্ষা করুন। শুকিয়ে গেলে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।

ভারতীয় আয়ুর্বেদিক শাস্ত্রে বেসনের গুণের কথা উল্লেখ রয়েছে। এছাড়া ভারতের প্রায় সব বাড়িতেই বেসন মজুত থাকে। ত্বকের সঠিক পরিচর্চার জন্য বেসনের ভূমিকা রয়েছে। মা-ঠাকুমাদের আমল থেকে ত্বকের দেখভালের জন্য এই ঘরোয়া উপকরণের প্রাধান্য রয়ে গিয়েছে। বেসনের কারণে ত্বক ব্রণমুক্ত হয়, উজ্জ্বল দেখায়। এছাড়া বেসনের কারণে ত্বকের মধ্যে কালো ছোপ, ট্যান নির্মূল হয়। ধুলোময়লা পরিস্কার করতে, ত্বকের মধ্যে থাকা অতিরিক্ত তেল দূর করতে, ত্বকের মধ্যে পিএইচ স্তর ব্যালান্স করতে সাহায্য করে।

আরও পড়ুন: ত্বকের পরিপূর্ণ যত্নে অ্যালোভেরা ব্যবহার করবেন কীভাবে?

ব্রণমুক্ত করতে বেসনের ফেস প্যাক বানাবেন কীভাবে

একটি ছোট্ট পাত্রের মধ্যে ২ চা চামচ বেসন, তাতে এক চিমটে হলুদ গুঁড়ো মেশান, তাতে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে একটি থকথকে প্যাক বানান। মুখের ত্বকে প্রয়োগ করে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ভাল উপকার পেতে সপ্তাহে দুবার এই প্যাক ব্যবহার করতে পারেন। প্রসঙ্গত, হলুদে রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। সংক্রমণ হঠিয়ে ত্বককে আরও উজ্জ্বল ও পরিস্কার করতে তুলতে হলুদ সাহায্য করে।