ত্বকের পরিপূর্ণ যত্নে অ্যালোভেরা ব্যবহার করবেন কীভাবে?

ত্বকের সঠিক পরিচর্চার জন্য আমরা কত কী না করি থাকি। নামী কিংবা দেশি কসমেটিক্স কিনে ব্যবহার করি। কিন্তু মনের মতো স্কিন পাই কোথায়?

ত্বকের পরিপূর্ণ যত্নে অ্যালোভেরা ব্যবহার করবেন কীভাবে?
ত্বকের পরিপূর্ণ যত্নে অ্যালোভেরা ব্যবহার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2021 | 11:58 AM

ত্বক ও চুলের দেখভালের জন্য অ্যালোভেরার (Aloe vera) ব্যবহারই যথেষ্ট বলে মনে করেন বিশেষজ্ঞরা।উজ্জ্বল তব্ক, সতেজ ত্বক, অকালে চুল পড়ে যাওয়া, ঘন চুল পেতে একটি সাদারণ উপাদান হিসেবে অ্যালোভেরা ব্যবহার করা যায়। সৌন্দর্য বৃদ্ধিতে অ্যালোভেরা কীভাবে কাজে লাগে, তা দেখে নিন একঝলকে…

১. মুখের জেল্লা বৃদ্ধিতে, মসৃণ ও নরম রাখতে অ্যালোভেরা জেল (Aloe vera Gel) ব্যবহার করতে পারেন। শুষ্ক ত্বকের জন্য আদর্শ কসমেটিক্স অ্যালোভেরা ত্বকে আর্দ্র ও সতেজ রাখে। চোখের নীচে ফোলা ভাব থাকলে, তা দূর করতেও অ্যালোভেরা জেলের বিকল্প নেই।

২. অ্যালোভেরা জেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই প্যাক নিয়মিত পনেরো মিনিট ধরে মুখে ও গলায় লাগিয়ে রাখুন, এরপর ঠান্ডা জলে জলে ধুয়ে ফেলুন। এর ফলে ত্বকের উপর রোদের পোড়া দাগ দূর হয়ে যায়।

৩. কম বয়সে ত্বকের উপর বার্ধক্যের ছাপ পড়লে, বলিরেখা দেখা দিলে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বকের গভীরে গিয়ে ভিটামিন ও খনিজের পুষ্টি যোগান দেয়।

৪. ত্বকের উপর মৃতকোষ দূর করতে অ্যালোভেরা মাস্ক ব্যবহার করতে পারেন। এক চা চামচ অ্যালোভেরার জেলের সঙ্গে ওটমিল গুঁড়ো ও হাফ চা চামচ অলিভ ওয়েল মিশিয়ে একটি পুষ্টিকর ফেসপ্যাক তৈরি করুন।৩০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ দিন করলে উপকার পাবেন।

আরও পড়ুন: ত্বকের যত্নে দারুণ উপকারী গাঁদা ফুল! সহজ ও ঘরোয়া উপায়ে রইল কিছু টিপস

৫. ত্বকের পাশাপাশি চুলের জন্যও অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। খুসকি দূর করতে মাথার ত্বকের পিএইচের ব্যালান্স সঠিক রাখতে অ্যালোভেরা জেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে সারারাত মাথায় রেখে পরদিন সকালে পছন্দের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৬. ত্বকের উপর জ্বালাভাব হলে অ্যালোভেরা জেল আইস কিউব ট্রেতে অ্যালোভেরা আইস কিউব দিয়ে ত্বকের উপর ঘষতে পারেন। এতে ত্বক নরম ও ঠান্ডা থাকে। এছাড়া ব্রণ বা অ্যাকনে হলে তার উপর আলতো করে ঘষলে ব্রণ ও অ্যাকনের সমস্যা দূর হবে।

৭. ঠোঁট আর্দ্র রাখতেও অ্যালোভেরার জেল ব্যবহার করতে পারেন। ঠোঁটের রঙ উজ্জ্বল ও শুষ্কতা দূর করতে নিয়মিত অ্যালোভেরার জেল ঠোঁটে লাগালে উপকার পেতে পারেন।এক চা চামচচালের গুঁড়ো আর অ্যালোভেরা জেল মিশিয়ে ঠোঁটের উপর লাগিয়ে ধীরে ধীরে মাসাজ করুন। পাঁচ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৮. ওজন ঝরিয়েছেন কিংবা প্রেগন্যান্সির পর শরীরে স্ট্রেচ মার্ক দেখা দিলে অ্যালোভেলা ব্যবহার করলে উপকার পাবেন।হাফ চাপচ অ্যালোভেরা জেলের সঙ্গে ৪ চা চামচ অলিভ ওয়েল, ভিটামিন ই ও ভিটামিন এ ক্যাপসুল মিশিয়ে একটি প্যাক বানান। এরপর স্টেচ মার্ক যেখানে যেখানে রয়েছে, সেখানে লাগান৷ মুখের ত্বকেও ব্যবহার করতে পারেন।