ত্বকের যত্নে দারুণ উপকারী গাঁদা ফুল! সহজ ও ঘরোয়া উপায়ে রইল কিছু টিপস

ফুল কে না ভালোবাসে! ফুল গাছেই সুন্দর, এমন কথা আমরা বলেই থাকি । কিন্তু এও জানা প্রয়োজন, ত্বকের নানা সমস্যা থেকে রেহাই পেতে ফুলের গুণ রয়েছে।

ত্বকের যত্নে দারুণ উপকারী গাঁদা ফুল! সহজ ও ঘরোয়া উপায়ে রইল কিছু টিপস
ত্বকের সঠিক পরিচর্চায় গাঁদা ফুল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2021 | 12:17 PM

সৌন্দর্য, সাজসজ্জা উত্সব এবং বিবাহের সময় এই ফুলের ব্যবহার হয়। এছাড়া ত্বকের সমস্যাগুলির নির্মূল করতে ও ত্বককে ত্রুটিহীন এবং চকচকে করতে এই ফুলের গুণের অপরিহার্য বলে গণ্য করা হয়।

বহু বছর ধরে, ত্বকের সমস্যার চিকিত্সার জন্য গাঁদা ফুলের ব্যবহার করা হয়ে থাকে। এই ফুলে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য হওয়ায় এর বেশ কয়েকটি সুবিধা রয়েছে। গাঁদা ফুল একটি শক্তিশালী অ্যান্টিসেপটিক এজেন্টও বটে। দুর্দান্ত অ্যাস্ট্রিজেন্ট হিসাবেও কার্যকরী এটি।

ত্বকের জন্য গাঁদা ফুলের কিছু উপকারিতা এবং এটি কীভাবে ত্বক-সম্পর্কিত সমস্যাগুলি নিরাময় কীভাবে করে, তা দেখে নেওয়া যাক…

ত্বকের সমস্যার জন্য গাঁদা ফুলের উপকারিতা

– গাঁদা ফুল নিস্তেজ এবং কুঁচকে যাওয়া ত্বকে পুনরজ্জীবিত করে

– এটি শুষ্ক, সংবেদনশীল এবং ক্ষতিগ্রস্থ ত্বককে প্রশান্ত করতে সহায়তা করে

– গাঁদা ফুলের ক্যালেন্ডুলা তেল থাকে, যা পরিপূরক বা বিকল্প চিকিত্সা হিসাবে ব্যবহৃত হয়। ক্যালেন্ডুলা তেলটিতে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ক্ষত নিরাময়ে সহায়তা করে, একজিমাকে প্রশ্রয় দেয় এবং ফুসকুড়ি থেকে মুক্তি দেয়

– গাঁদা ফুলের মধ্যে গ্লাইকোপ্রোটিন এবং নিউক্লিওপ্রোটিন রয়েছে যা ত্বকের কোষ তৈরিতে সহায়তা করে

-গাঁদা ফুলও দাদ, চুলকানি এবং ত্বকের দাগ দূর করার মতো ত্বকের সমস্যাগুলিতে খুব উপকারী

-গাঁদা এক্সট্রাক্ট সমস্ত ত্বকের জন্য উপযুক্ত। মেরিগোল্ডের ফেস প্যাক ত্বককে তাজা ও সুস্থ রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: উজ্জ্বল ও ব্রণহীণ ত্বক পেতে কফি-নিম তেলের ফেস স্ক্রাব ভাল

গাঁদা ফুলের ফেস প্য়াক

– ত্বকের উজ্জ্বলতা বাড়াতে একটি ছোট জারে ৮০ এমএল আমন্ড তেল ও বড় গাঁদাফুল নিয়ে টানা ১৫দিন একভাবে রেখে দিন। তেল ও ফুলের যে নির্যাস পড়ে থাকে, তা গিয়ে সারা রাত মুখের ত্বকের মধ্যে ব্যবহার করুন। এরপর সকালে উঠে স্বাবাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।

– প্রাকৃতিক ও দ্রুত গ্লো আনার জন্য হাফ কাপ মেরিগোল্ড পাপড়ি, ৫ চা চামচ রোজ ওয়াটার ও ১/৪ কাপ আপেলের স্লাইস নিয়ে গ্রিন্ড করুন। ১৫ মিনিট ত্বকে রেখে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।

– কালো ছোপ দূর করতে একটি মিক্সচারে ১ টেবিলস্পুন গাঁদা ফুলের পেস্ট, ১ চা চামচ চালের গুঁড়ো, হাফ চা চামচ লেবুর রস মিক্স করুন। এবার পেস্টটি গোটা মুখে ও গলায় লাগিয়ে নিন। শুকনো হয়ে গেলে স্ক্রাবিংয়ের মতো ত্বকের উপর আলতো করে মাসাচ করুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।