অফিসে বসের বকুনি? এই একটি উপায়ে কাটান চাপ

এ ক্ষেত্রে আপনার হতাশার কারণ যেমন আপনি নিজেই, ঠিক তেমনই তা থেকে বের হওয়ার উপায়ও রয়েছে আপনার হাতেই।

অফিসে বসের বকুনি? এই একটি উপায়ে কাটান চাপ
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Jan 23, 2021 | 6:30 PM

সকাল থেকেই বসের বকুনি? কাজ করতে একদম ভাল লাগছে না? আত্মবিশ্বাস তলানিতে? মনে হচ্ছে আপনি ‘গুড ফর নাথিং’? খারাপ লাগতে দেবেন না। এ ক্ষেত্রে আপনার হতাশার কারণ যেমন আপনি নিজেই, ঠিক তেমনই তা থেকে বের হওয়ার উপায়ও রয়েছে আপনার হাতেই। মেনে চলুন এক অব্যর্থ টোটকা। কাজ হবে ম্যাজিকের মতো। হতাশা বলবে টা-টা। আর আবারও আত্মবিশ্বাস ফিরে পেয়ে আপনার ‘বেস্ট এমপ্লোয়ি অব দ্য মান্থ’ কেউ আটকাতে পারবে না।

একটু ভাবুন। মনে করুন আপনার বস শেষ কবে আপনাকে কাজের জন্য প্রশংসা করেছেন। মেল বা মেসেজ ঘেঁটে বের করুন সেই কমপ্লিমেন্ট। বসের কাছে থেকে যদি সে রকম কিছু না পেয়ে থাকেন তবে সহকর্মীদের কাছ থেকে পাওয়া প্রশংসায় ভরা মেল, মেসেজ, হোয়াটসঅ্যাপ খুঁজে খুঁজে বের করুন। হতেই পারে সেই সংখ্যা হাতেগোণা। একটা অথবা দু’টো হলেও ‘কাজ’ হবে। এ বার ল্যাপটপে একটা ফোল্ডার বানান। নাম দিন ‘রিমার্ক ফোল্ডার’। এ বার সেই ফোল্ডারেই এক এক করে জমা করুন আপনার প্রশংসা পাওয়া সেই সব স্ক্রিনশট। ভাল করে সেগুলো বেশ কয়েক বার পড়ুন। দারুণ কাজ দেবে। হারানো আত্মবিশ্বাস একেবারে আপনার জিম্মায়। কাজ করার আনন্দ খুঁজে পাবেন। নিজের ভুলগুলোকে শুধরে নিয়ে আরও ভাল ভাবে কাজ করা ইচ্ছে আসবে। দেখবেন, বসের উপর রাগও খানিক পড়ে এসেছে।

আর একটা উপায়ও। যদি রিমার্ক ফোল্ডারে আপনি স্বচ্ছন্দ না হন, তা হলে ওই সব কমেন্টের প্রিন্ট আউট বার করে আপনার ডেস্কের সামনে বুলেটিন বোর্ডে সাঁটিয়েও দিতে পারেন। চোখের সামনে নিজের প্রশংসা দেখতে পেলে এর থেকে ভাল আর কী বা হতে পারে? একটা জিনিস মাথায় রাখবেন যে কাজই আপনি করুন না কেন, স্বীকৃতি কিন্তু অবশ্যই প্রয়োজন। দিনের পর দিন যদি ঊর্ধ্বতনের কাছ থেকে নেতিবাচক মন্তব্যই শুনতে থাকেন তবে কিন্তু মানসিক অবসাদ গ্রাস করবে আপনাকে। তাই নিজেই নিজেকে বোঝান। আর একই সঙ্গে ট্রাই করুন এই টোটকা।