Fruits: গরমে আম, আপেল দ্রুত পচে যাচ্ছে? ফলে তাজা রাখার এই টোটকা জেনে রাখুন

Kitchen Tips: গরমে ফলের চেয়ে সুস্বাদু কিছু নেই। আর স্বাস্থ্যকরও। গরমে যত বেশি ফল খাবেন, শরীর ভাল থাকবে। কিন্তু গরমে সমস্যা হল, একসঙ্গে অনেকটা পরিমাণ ফল কেনা যায় না। দু'দিন ফল রাখলেই খোসা বাদামি হতে থাকে। পচন ধরে যায়। আর দামী কেনা ফল নষ্ট হলে খারাপও লাগে।

Fruits: গরমে আম, আপেল দ্রুত পচে যাচ্ছে? ফলে তাজা রাখার এই টোটকা জেনে রাখুন
Follow Us:
| Updated on: May 15, 2024 | 4:40 PM

গরমে ফলের চেয়ে সুস্বাদু কিছু নেই। আর স্বাস্থ্যকরও। গরমে যত বেশি ফল খাবেন, শরীর ভাল থাকবে। কিন্তু গরমে সমস্যা হল, একসঙ্গে অনেকটা পরিমাণ ফল কেনা যায় না। দু’দিন ফল রাখলেই খোসা বাদামি হতে থাকে। পচন ধরে যায়। আর দামী কেনা ফল নষ্ট হলে খারাপও লাগে। তাই এই গরমে কীভাবে ফল সংরক্ষণ করলে তা দীর্ঘদিন তাজা থাকবে, জেনে নিন।

১) ফল কেনার সময় সতর্ক থাকুন। খোসায় যেন ছত্রাকের চিহ্ন না থাকে, সেটা দেখে নিন। খুব বেশি পাকা ফল কিনবেন না। এতে বাড়ি এনেই ফল খেয়ে ফেলতে হবে।

২) বাজার থেকে ফল কিনে আনার পর সেটা ভাল করে ধুয়ে নেন। কিন্তু ভিজে অবস্থায় ফল সংরক্ষণ করবেন না। এতে ফলে দ্রুত পচন ধরে যায়। শুকনো কাপড় বা কাগজ দিয়ে ফল ভাল মুছে নিন। এতে ফলে দ্রুত পচন ধরবে না।

এই খবরটিও পড়ুন

৩) বেশিরভাগ ফলই ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করা যায়। কিউই, ন্যাশপাতি, অ্যাভোকাডো, কলা, আপেলের মতো ফল ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করুন। আর এগুলো বেশি ফেলে রাখবেন না। তাড়াতাড়ি খেয়ে নেবেন। এমনকি লেবুজাতীয় ফলও আপনি ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করতে পারেন।

৪) বেরি, আঙুর, চেরির মতো ফল ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এগুলো জিপলক ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন। এতে পচন ধরবে না।

৫) একসঙ্গে ৫-৬ ধরনের ফল কিনলেন। কিন্তু এগুলো একসঙ্গে সংরক্ষণ করবেন না। প্রতিটা ফল আলাদা আলাদা পাত্রে সংরক্ষণ করুন। সহজেই ফলের আয়ু বাড়াতে পারবেন।

৬) অনেক ফলই কেটে ফ্রিজে সংরক্ষণ করা যায়। সেক্ষেত্রে কাটা ফলের গায়ে পাতিলেবুর রস মাখিয়ে ফ্রিজে রাখুন। এতে ফলের আয়ু বেড়ে যাবে। তবে, এভাবে বেশি সংরক্ষণ না করাই ভাল। গোটা ফল খাওয়াই স্বাস্থ্যের জন্য উপকারী।

৭) গোটা তরমুজ একদিন খাওয়া যায়। গরমে আম, আপেল দ্রুত পচে যাচ্ছে? ফলে তাজা রাখার এই টোটকা জেনে রাখুন ভরে সংরক্ষণ করুন তরমুজ।