Holi 2022: দোলের জেদি রঙ তুলতে নাজেহাল! ভাল জামা থেকে চটজলদি রঙ তুলবেন কীভাবে?

Holi Colours : হোলির পরের দিনটাই হব সবচেয়ে কঠিন দিন। ত্বক, কাপড় ও বাড়ির মেঝে থেকে দাগ তোলা এক দুঃস্বপ্ন। জামাকাপড় থেকে রঙের দাগ দূর করার জন্য রয়েছে কিছু জরুরি ট্রিকস।

Holi 2022: দোলের জেদি রঙ তুলতে নাজেহাল! ভাল জামা থেকে চটজলদি রঙ তুলবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 8:46 AM

সামনেই দোল পূর্ণিমা। সকলেই মেতে থাকেন রঙের খেলায়। এদিন সকলেই রঙ লাগার ভয়ে ভালো জামাকাপড় পড়া থেকে এড়িয়ে যান। তবুও কাজের জন্য বেরোতেই হয় অনেককে। সেক্ষেত্রে রাস্তা ঘাটে রঙ লাগার সম্ভবনা থেকেই যায়। আসলে হোলির পরের দিনটাই হব সবচেয়ে কঠিন দিন। ত্বক, কাপড় ও বাড়ির মেঝে থেকে দাগ তোলা এক দুঃস্বপ্ন। জামাকাপড় থেকে রঙের দাগ দূর করার জন্য রয়েছে কিছু জরুরি ট্রিকস।

এই জেদি রঙ ওঠানোর জন্য আপনাদের জন্য রইলো ঘরোয়া কিছু টিপস, তা দেখে জেনে নিন একনজরে…

ব্লিচ: নন-ক্লোরিন ব্লিচ দিয়ে গরম জলেতে ভিজিয়ে রাখুন। অন্যান্য জামাকাপড়গুলিতে রঙ যাতে লেগে না যায়, সে জন্য সেগুলিকে আলাদাভাবে ধুয়ে শুকিয়ে নিন।

সাদা ভিনেগার: ২-৩ লিটার ঠান্ডা জলে আধ কাপ সাদা ভিনেগার এবং ১ চা চামচ যে কোনও ডিটারজেন্ট যোগ করুন। তাতে রঙ লেগে থাকা জামাকাপড় কিছুক্ষণের জন্য ভিজিয়ে রাখুন। তারপর আলাদা আলাদা করে ধুয়ে শুকোতে দিন।

উইন্ডো ক্লিনার: একটি পরিষ্কার অ্যামোনিয়া-ভিত্তিক স্প্রে-অন উইন্ডো ক্লিনার ব্যবহার করতে পারেন। উইন্ডো ক্লিনার দিয়ে রঙের দাগের উপর স্প্রে করুন এবং প্রায় ১৫-২৯ মিনিটের জন্য অপেক্ষা করুন। একটি পরিষ্কার কাপড় দিয়ে দাগটি মুছে, ধুয়ে ফেলুন। তারপর স্বাভাবিকের মতো ধুয়ে ফেলুন।

লেবুর রস: লেবুর অ্যাসিডিক প্রকৃতি জেদি রঙ দূর করতে সাহায্য করে। লেবুর রসে ১৫ মিনিটের জন্য জামাকাপড় ভিজিয়ে রাখুন এবং হাত দিয়ে হালকাভাবে ঘষুন। তারপর জল ধুয়ে ফেলুন, তবে আলাদাভাবে।

মিথাইলেটেড স্পিরিট (অ্যালকোহল): দাগের উপর কিছু অ্যালকোহল দিয়ে ঘষুন ও প্রবাহিত ঠান্ডা জলের নীচে ভালভাবে ধুয়ে ফেলুন।

– যত তাড়াতাড়ি সম্ভব রঙ লেগে থাকা কাপড় ধুয়ে ফেলুন। রঙ যত বেশি থাকবে, এটি অপসারণ করা তত কঠিন হবে। রঙ খেলার পর সেই জামা পরের দিন কাঁচার জন্য ভুলেও ফেলে রাখবেন না। তাতে পড়ে রঙ ওঠানো কষ্টকর হয়ে ওঠে।

– ডিটারজেন্ট দিয়ে রঙ তোলার সময় গ্লাভস পরুন এবং একটি নরম পুরানো টুথব্রাশ ব্যবহার করুন। একটি দাগ রিমুভার দ্রবণ-সহ একটি স্প্রে বোতল ব্যবহার করাও বুদ্ধিমানের কাজ।

– জামার নির্দিষ্ট কোনো জায়গায় গাঢ় রঙ লাগলে সেখানে একটা নরম ব্রিসেল যুক্ত ব্রাশে টুথপেস্টে লাগিয়ে সেই জায়গায় ভালো করে ঘষে সাবান জলে ধুয়ে নিন।

– সাবান জলে কাঁচার আগে অ্যালকোহল জলে ভিজিয়ে রাখুন কিছুক্ষন। তারপর ঠান্ডা জলে ঘষে নিয়েই উঠে যাবে রঙ।

– রঙ লেগে থাকা পোশাকে ক্লোরিন ব্লিচ ব্যবহার করবেন না কারণ এটি ফ্যাব্রিককে বিবর্ণ হয়ে যেতে পারে।

আরও পড়ুন: Karisma Kapoor: হোলির আগে ‘অভিনব’ রঙিন পোশাকে করিশ্মা কাপুর! মণীশ মালহোত্রার এই ড্রেসটির দাম কত জানেন?