ইন্টারভিউতে এইভাবে পোশাক পরে গেলে চাকরি পাকা

মাথার চুল থেকে পায়ের জুতো পর্যন্ত টিপটপ হতে হবে সাজসোজ। তবে ইন্টারভিউয়ে সঠিক পোশাক পরাই একমাত্র বিষয় নয়। আত্মবিশ্বাস থাকা অত্যন্ত জরুরি। চেহারায় যেন ঔদ্ধত্য না ধরা পরে। না হলে সবটাই মাটি।

ইন্টারভিউতে এইভাবে পোশাক পরে গেলে চাকরি পাকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 1:33 PM

চাকরিতে প্রথম ইমপ্রেশন অনেক সময় শেষ ইমপ্রেশন হয়ে ওঠে। কর্মক্ষেত্রে কাজের ক্ষেত্রে ও চাকরির ইন্ডারভিউ, দুয়ের ক্ষেত্রেই প্রেজেন্টেশন বড় ব্যাপার। অনেক সময় বাহ্যিক গেটআপ ঠিক না হলে চাকরি হাতছাড়া হয়ে যেতে পারে। তাই ইন্টারভিউ দিতে যাওয়ার আগে সাজ-পোশাকের বিষয়টি নজরে রাখুন। পুরুষ-মহিলা নির্বিশেষ রইল কিছু টিপস –

পুরুষদের ইন্টারভিউ ড্রেস কোড :

১. মাথার চুল থেকে পায়ের জুতো পর্যন্ত টিপটপ হতে হবে সাজসোজ। চুলে স্পাইক হেয়ারস্টাইল করে ইন্টারভিউ দিতে ঢুকবেন না। ব্যাকব্রাশ করবেন না। পনিটেল বা হেয়ারব্যান্ড পরবেন না। সাইডপার্টিং চুল ঠিক মতো আঁছড়ে নেবেন। চুল বড় থাকলে কেটে নিন। দাড়ি ট্রিম করতে ভুলবেন না। ক্লিন শেভড হয়ে গেলে সবচেয়ে ভাল।

. টি-শার্ট নয় কোনও মতেই। শার্ট পরবেন, তাও হালকা রঙের। সাদা শার্ট সবচেয়ে ভাল। ফুল হাতা শার্টই ভাল। হাতা গোটাবেন না। টাই পরতে পারেন। নাও পরতে পারেন।

৩. শার্টের বোতাম সব ক’টা লাগিয়ে নিন। কোনও বোতাম খুলে রাখবেন না। শার্ট যেন কোঁচকানো না থাকে। ইস্তিরি করা শার্ট পরুন।

৪. গাঢ় রঙের প্যান্ট পরুন। ডেনিমের প্যান্ট নৈব নৈব চ। হাফ প্যান্ট পরবেন না। প্যাট যেন ইস্তিরি করা থাকে।

৫. পা ঢাকা জুতো পরুন। স্লিপার কিংবা কিটো পরবেন না। স্নিকারও পরবেন না। মোজা পরা মাস্ট। কালো জুতো মানানসই।

মহিলাদের ইন্টারভিউ ড্রেস কোড :

১. পুরুষদের মতো প্যান্ট-শার্ট পরেই ইন্টারভিউয়ে যেতে হবে, তা কিন্তু একেবারেই নয়। মাল্টি-ন্যাশনাল কোম্পানি হলে তেমনটা চলতে পারে। ছেলেদের জন্য যা নিয়ম, মহিলাদের জন্যেও কমবেশি তাই।

২. শাড়ি পরতে পারেন। হালকা সুতির শাড়ি পরুন। এয়ার হোস্ট্রেস ব্লাউজ পরুন। শাড়ি যেন ঠিক মতো পিনআপ করা থাকে। আঁচল যেন পরে না যায়। শাড়ি পরলে লক্ষ্য রাখবেন শরীরের অংশ যেন প্রদর্শিত না হয়।

৩. টাইট কুর্তি পরবেন না। লেগিন্স পরবেন না। স্যালোয়ার পরতে পারেন। ওড়না নিন। কোনওভাবেই যেন ক্লিভেজ দেখা না যায়। আঁটসাঁট পোশাক ইন্টারভিউয়ে ভীষণই বেমানান। জিন্স পরবেন না। পরবেন না টি-শার্ট।

৪. চুল খুলতেও পারেন, বাঁধতেও পারেন। কিন্তু অতিরিক্ত স্টাইল করবেন না। চুল যেন এলোমেলো না হয়ে যায়।

৫. অতিরিক্ত মেকআপ খুবই বেমানান বিষয়। হালকা লিপস্টিক কিংবা লিপগ্লস ছাড়া কিছুই মাখবেন না মুখে। মাখতে পারেন ক্রিম বা ফেস পাউডার।

কিছু জরুরি কথা: ইন্টারভিউয়ে সঠিক পোশাক পরাই একমাত্র বিষয় নয়। আত্মবিশ্বাস থাকা অত্যন্ত জরুরি। চেহারায় যেন ঔদ্ধত্য না ধরা পরে।

আরও পড়ুনদেখুন ছবিতে; ট্যুরে বেরনোর পোশাক কী হতে পারে?

এই পোশাকে কখনওই যাবেন না অফিস, ভাবমূর্তি খারাপ হবে!