Shopping Tips: পকেট বাঁচিয়েই দেদার করুন পুজোর শপিং! মেনে চলুন এই সহজ কিছু টিপস

Durga Puja 2022: তাই এবারের পুজোর কেনাকাটা যদি পকেট বাঁচিয়ে সুন্দর করে কেনাকাটা করতে চান, তাহলে এখানে জরুরি কিছু টিপস দেওয়া রইল, যেগুলি আপনার কাজে লাগতে পারে...

Shopping Tips: পকেট বাঁচিয়েই দেদার করুন পুজোর শপিং! মেনে চলুন এই সহজ কিছু টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 2:36 PM

আর মাত্র কয়েকটা দিন। গণেশ পুজো চলে আসা মানেই পুজোর (Durga Puja 2022) ঢাকে কাঠি পড়ে যাওয়া। তাই এবার টুকটাক করে শুরু হয়েছে পুজোর জন্য শপিং (Puja Shopping) করা। মাসের প্রথমে বেতন পেয়েই মনটা শপিং মলের দিকে টানে। এবছর কোনটা ট্রেন্ড সে ব্যাপারে নখদর্পণে থাকলেও দোকানে গিয়ে আরও ফ্যাশনেবল, স্টাইলিশ ড্রেস দেখে সব প্ল্যান ভেস্তে যাওয়া স্বভাব রয়েছে অনেকেরই। তবে যাঁরা সংসারের টুকিটাকি জিনিসপত্রের দিকে খেয়াল রাখেন, তাঁরা এবারের পুজোয় অনেকটা সংযমী। জীবনের মূল্যবোধ দিয়ে কেনাকাটা করতে বিশ্বাসী তাঁরা। যে জিনিসের প্রয়োজন, সেই জিনিসটুকু কেনাই তাদের লক্ষ্য। কোভিডের কারণে বহু মানুষের কাছে বিলাসিতার মানদণ্ডটাই পাল্টে গিয়েছে। ফলে পুজোর শপিংয়ে রাশ টানা জরুরি হয়ে পড়েছে। সচেতন হয়ে কেনাকাটা করলে আর্থিক ও মানসিক স্বাস্থ্যের উপর নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

শুধু পুজো বলেই নয়, বর্তমানে আমাদের যখনই কিছু প্রয়োজন হয়, বা প্রয়োজনের তুলনায় অনেক বেশি জামাকাপড় কিনি। আগেকার দিনে দুর্গাপুজো আর নববর্ষের সময়েই বাড়িতে নতুন জামাকাপড়ের চল ছিল। জন্মদিনের জামাটাও সেই সঙ্গে তোলা থাকত আলমারির এক কোণে। অল্পেতেই সন্তুষ্ট বাঙালি এখন অনেকটাই বদলে গিয়েছে। একই জামা বারবার না পড়ে ঘন ঘন শপিং করার প্রবণতা হয়ে গিয়েছে। তবে শপিং যদি করতেই হয় তাহলে আগে থেকে প্ল্যান করে, মন দিয়ে কেনাকাটা করা প্রয়োজন। তার সঙ্গে জড়িয়ে রয়েছে বাজে ও মানসিক শান্তি। তাই এবারের পুজোর কেনাকাটা যদি পকেট বাঁচিয়ে সুন্দর করে কেনাকাটা করতে চান, তাহলে এখানে জরুরি কিছু টিপস দেওয়া রইল, যেগুলি আপনার কাজে লাগতে পারে…

কেনাকাটা করার আগে পরিকল্পনা করুন যে আসলে কোন প্রয়োজনে কিনছেন

দুর্গাপুজো বলে কথা! প্রতিদিন কোন কোন পোশাক পরবেন কীভাবে সাজবেন তার প্ল্যান করেছেন নিশ্চয়। একটি কেনাকাটার তালিকা তৈরি করুন সবার আগে। মনে রাখতে হবে অতিরিক্ত খরচ রোধ করার সঙ্গে সঙ্গে কী কী কিনতে পারবেন। আসলে যেটি প্রয়োজনীয় জিনিস সেগুলি লিস্টে আগে রাখুন। কাগজে কেনাকাটার তালিকা তৈরি করে মোটামুটি বাজেট ঠিক করুন। আরও ভালভাবে প্ল্যানমাফিক করতে হলে মোবাইল অ্যাপের ব্যবহার করতে পারেন।

নিজেকে দুবার প্রশ্ন করুন আমার কি সত্যিই এটার প্রয়োজন!

এমন অনেক জিনিস বা পোশাক রয়েথে যেগুলি আবেগের বশে কিনে নেওয়া হয়, কিন্তু পরবর্তীকালে তা প্রয়োজনের অতিরিক্ত হয়ে ঘরের এক কোণে বোঝা হয়ে উঠতে থাকে। তাই কেনাকাটা করার আগে যেটি প্রয়োজন সেটি নিশ্চিত করে রাখুন। নির্বোধের মত ক্রয় করে জিনিসপত্রের ভিড় বাড়াবেন না।

আবেগপূর্ণ কেনাকাটা এড়ানোর চেষ্টা করুন

যে কোনও সময় পরিকল্পনা ছাড়াই একটি স্বতঃস্ফূর্তভাবে কেনাকাটা করলে এখনই সাবধান হোন। এমনটাকে বলে ইম্পালস ক্রয়। আবেগের দ্বারা প্রভাবিত হয়ে ক্রয় করলে বাজেটের মধ্যে ফিট হয় না। তাই দ্রুত সিদ্ধান্ত নেওয়া ও জিনিস বা পোশাক কেনার ব্যাপারে সংযমী হতে হবে। আর্থিক পরিস্থিতি মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়ার আগে নিজে কিছুটা সময় চিন্তা করার সময় দিন।

প্রাইস লেবেল দেখুন, বিচার করুন ও সেরা কোনটি, তা ঠিক করুন

শপিং মলে গেলে অঢেল ড্রেস ও জিনিসপত্রের ভিড়ের মধ্যে নিজেকে ধরে রাখা সত্যিই অসম্ভব। সত্যিই যদি কিছু পছন্দ করা হয়, তার ট্যাগের মূল্যটা দেখা প্রয়োজন বোধ করেন না অনেকে। একই পণ্যগুলি প্রায়শই বিভিন্ন মার্কেটপ্লেসে বা অনলাইনে দারুণ অফারে দেওয়া হয়। তাই দামি কোনও কিছু কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে বিভিন্ন বিকল্পগুলি দেখে নিন। তাতে কেনার আগে আপনার জিনিসটার সম্পর্কে সঠিক জ্ঞান হবে।