Fast vs Junk Foods: ফাস্ট ফুড ও জাঙ্ক ফুড কি একই? কোন ধরনের খাবার বেশি ক্ষতিকারক?

Unhealthy Foods: বাইরের খাবার এই ফাস্ট ও জাঙ্ক দু'ধরনের খাবারই খুব সহজে পাওয়া যায়। তবে, ফাস্ট ফুড সাধারণত দোকানে তৈরি করে সরাসরি বিক্রি হয়। জাঙ্ক ফুড হল প্রক্রিয়াজাত খাবার। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে প্রিজারভেটিস দিয়ে প্যাকেটবন্দি থাকে জাঙ্ক ফুড।

Fast vs Junk Foods: ফাস্ট ফুড ও জাঙ্ক ফুড কি একই? কোন ধরনের খাবার বেশি ক্ষতিকারক?
Follow Us:
| Updated on: Jun 18, 2024 | 12:17 PM

বাইরের খাবার কখনওই স্বাস্থ্যের জন্য উপকারী নয়। অথচ, রাস্তায় বেরোলে টুকটাক খাবার হলেও কিনে খান। বাইরের বেশিরভাগ খাবারকেই ফাস্ট ফুড নাহলে জাঙ্ক ফুড বলেন। অনেকেরই ধারণা ফাস্ট ও জাঙ্ক ফুড হল একই। আর দু’টো খাবারই স্বাস্থ্যের জন্য সমান ক্ষতিকারক। কিন্তু আদতে তা নয়। আপাত দৃষ্টিতে ফাস্ট ও জাঙ্ক ফুড একই খাবার কিংবা সমান ক্ষতিকারক মনে হলেও, তা কিন্তু নয়। ফাস্ট ও জাঙ্ক ফুড দু’টো সম্পূর্ণ আলাদা।

যে সব খাবার চটজলদি তৈরি করা যায়, সেগুলোই হল ফাস্ট ফুড। যে সব খাবার তৈরি করতে বেশি সময় লাগে না, বেশি কসরত করতে হয় না, সেগুলোই ফাস্ট ফুড। এই খাবারের তালিকায় স্যান্ডউইচ, পিৎজা, নুডলস, বার্গার থেকে শুরু করে স্যালাড, স্মুদি, সিরিয়াল সব কিছুই হতে পারে।

অন্যদিকে, জাঙ্ক ফুড হল যে সব খাবারে প্রচুর পরিমাণে ক্যালোরি রয়েছে এবং পুষ্টির নামমাত্র নেই। জাঙ্কের অর্থই হল আবর্জনা। এই ধরনের খাবারে কোনও ভিটামিন, মিনারেল বা ফাইবার পাবেন না। উল্টে অত্যধিক পরিমাণে সোডিয়াম, চিনি রয়েছে। এর মধ্যে পিৎজা, বার্গার, নুডলস থেকে শুরু করে কোল্ড ড্রিংক্স, চিপস, চকোলেট, আইসক্রিম, কেক, পেস্ট্রি সবই রয়েছে। প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবারও কিন্তু জাঙ্ক ফুড।

বাইরের খাবার এই ফাস্ট ও জাঙ্ক দু’ধরনের খাবারই খুব সহজে পাওয়া যায়। তবে, ফাস্ট ফুড সাধারণত দোকানে তৈরি করে সরাসরি বিক্রি হয়। জাঙ্ক ফুড হল প্রক্রিয়াজাত খাবার। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে প্রিজারভেটিস দিয়ে প্যাকেটবন্দি থাকে জাঙ্ক ফুড। ফাস্ট ফুড আপনি বাড়িতেও বানাতে পারেন। আর সেটা স্বাস্থ্যকরও হতে পারে। কিন্তু জাঙ্ক ফুড বাড়িতে তৈরি করা যায় না। আর জাঙ্ক ফুড স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

ফাস্ট ফুড হিসেবে আপনি যদি স্যালাদ, স্যান্ডউইচ, সিরিয়াল, স্মুদি খান, এতে কোনও ক্ষতি নেই। চাইলে মোমো, নুডলস, বার্গারও বাড়িতে স্বাস্থ্যকর উপায়ে বানিয়ে ফেলতে পারেন। এই ধরনের ফাস্ট ফুড বাড়িতে বানিয়ে খেলে কোনও ক্ষতি নেই। বরং, যে কোনও ধরনের জাঙ্ক ফুডই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।