Weight loss tips: পেটের চর্বি গলাতে চুমুক দিন এই তিন হেলদি চায়ে, রইল রেসিপি

Tea Recipes: শরীরের জন্য উপকারী চা। কিন্তু যখন ওজন কমানোর জন্য চা খাচ্ছেন তখন বানানোর আগে দেখে নিন এই তিন বিশেষ রেসিপি। ফ্যাট গলবেই

Weight loss tips: পেটের চর্বি গলাতে চুমুক দিন এই তিন হেলদি চায়ে, রইল রেসিপি
নিয়ম মেনে চা বানিয়ে খান উপকার পাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 4:56 PM

খাওয়া-দাওয়া ছাড়া উৎসব অর্থহীন। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, কালীপুজো, ভাইফোঁটা, জগদ্ধাত্রী পুজোয় জমজমাট ভোজনপর্বের পর সকলেরই ওজন বেড়েছে। পুজোর আগে স্লিম অ্যান্ড ট্রিম হতে ডায়েট করে যতটা ওজন কমিয়েছিলেন পুজোর পর সেই ওজন বেড়েছে প্রায় দ্বিগুণ। খাওয়াদাওয়ায় সাময়িক বিরতি হলেও আর কয়েকদিন পরই ক্রিসমাস। সেই আবার পার্টি, হুল্লোড় আর খাওয়াদাওয়া। এদিকে পুজোর সময় কেনা পছন্দের কোনও জামাই আর গায়ে আঁটছে না। আবার শুরু ওয়ার্কআউট। কিন্তু শরীরচর্চা শুরু করার পর দেখলেন পেটের অংশেই মেদ জমেছে সবচেয়ে বেশি। হাত-কোমরের ফ্যাট সহজে ঝরিয়ে ফেলা গেলেও পেটের ফ্যাট গলানো কিন্তু একটু কঠিন। কারণ এই ফ্যাট গলতেই সময় লাগে সবচেয়ে বেশি। আর ভুঁড়ি বাড়লেই সমস্যা আরও চেপে ধরে। কোনও জামা যেমন ঠিকঠাক শরীরে আঁটে না তেমনই দেখতেও খারাপ লাগে। একাধিক রোগজ্বালার উৎসও হল এই ভুঁড়ি। আর তাই আজ রইল কিছু টিপস। চা-তো প্রতিদিনই খান। কিন্তু নিয়ম মেনে চা খেলে ওজনও কমে তাড়াতাড়ি। তেমনই শরীর থাকে সুস্থ।

মশলা চা

দুধ চিনি দিয়ে নয়, রান্নাঘরে থাকা সামান্য উপকরণ দিয়েই বানাো যাবে এই চা। এই চা বানাতে যা কিছু লাগছে

উপকরণ তুলসি পাতা- ৮টা আদা-এক টুকরো কাঁচা হলুদ- এক টুকরো লবঙ্গ-৩ টে দারচিনি-১ টুকরো গোলমরিচ- ৮ টা

যেভাবে বানাবেন

জল ফুটতে দিয়ে ওর মধ্যে কয়েকটা তুলসি পাতা ফেলে দিন। এবার হলুদ, আদা, গোলমরিচ, দারচিনি একসঙ্গে থেঁতো করে নিন। জল ফুটলে এই সব মিশ্রণ একসঙ্গে দিয়ে দিন। ফুটে উঠলে ওর মধ্যে গ্রিন টি পাতা দিয়ে চাপা দিয়ে রাখুন। পাঁচমিনিট ঢেকে রাখার পর নামিয়ে নিন। এই চতা দিনে দুবার অন্তত খান।

জবার চা

জবা ফুলের থেকে তৈরি এই চা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। সেই সঙ্গে যাঁদের ব্লাড প্রেসারের সমস্যা রয়েছে তাঁদের জন্য এই চা কিন্তু খুব ভালো। এছাড়াও লিভার ভালো রাখতে ভূমিকা রয়েছে জবার চায়ের।

উপকরণ জবা ফুল-২ টো দারচিনি লবঙ্গ আদা কুচি পুদিনা পাতা লেমন জেস্ট

যেভাবে বানাবেন

জল ফুটতে বসান। এবার ওর মধ্যে দারচিনি, লবঙ্গ, আদাকুচি আর গাছ থেকে তোলা দুটো ফ্রেশ লালজবার পাপড়ি ছিঁড়ে দিন। সেই সঙ্গে হাফ চামচ শুকনো জবা ফুলের পাপড়িও মেশান। এবার ফুটে গেলে একটা পাত্রে ছেঁকে রেখে দিন। এবার ১৫ মিনিট রেখে ঠান্ডা করার পর ওর মধ্যে লেমন জেস্ট, গ্রিন টি ব্যাগ, পুদিনা পাতা দিয়ে ঢেকে রাখুন খানিকক্ষণ। খাওয়ার আগে স্বাদমতো মধু মিশিয়ে নিতে ভুলবেন না।

ভেগান চা

ভেগান ডায়েট আজকাল খুবই জনপ্রিয়। ওজন কমাতে অনেকেই এখন এই ডায়েট মেনে চলেন। এছাড়াও যাঁরা দুধ হজম করতে পারেন না, গ্যাস-অম্বলের সমস্যায় ভুগছেন তাঁদেরও এই চা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। দেখে নিন এই চা বানাতে যা কিছু লাগছে

উপকরণসোয়া মিল্ক- হাফ কাপ জল- ১/৪ কাপ চা পাতা- ১ চামচ জাগেরি পাউডার আদা কুচি দারচিনি ও এলাচ গুঁড়ো

যেভাবে বানাবেন

জল গরম করতে বসান। এবার ওর মধ্যে ডা পাতা আর জাগেরি পাউডার মিশিয়ে দিন। এবার ওর মধ্যে থেঁতো করে রাখা আদা, দারচিনি ও এলাচ গুঁড়ো মিশিয়ে নিন। ভালো করে ফুটে উঠলে সোয়া মিল্ক দিয়ে বন্ধ করে দিন। ব্যাস তৈরি চা।

আরও পড়ুন: World Toilet Day: বিচিত্র এ বিশ্ব! সাহস থাকলে এই ৬ টয়লেট-থিমযুক্ত রেস্তোরাঁয় খাবার খেয়ে দেখান