Orange Ginger tea: শীতের বিকেলের চায়ে হোক একটু ইনফিউশন! বানিয়ে ফেলুন কমলালেবু-আদার চা, উপকারিতা অনেক

Orange green tea: গ্রিন টি-এর সঙ্গে কমলালেবু আর আদা মিশিয়ে বানিয়ে নিন এই চা। এতে যেমন হজমের সমস্যা মিটবে তেমনই কিন্তু ওজনও কমবে ন

Orange Ginger tea: শীতের বিকেলের চায়ে হোক একটু ইনফিউশন! বানিয়ে ফেলুন কমলালেবু-আদার চা, উপকারিতা অনেক
কমলালেবু আর আদা দিয়েই বানিয়ে নিন এই স্পেশ্যাল চা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 6:24 PM

শীতের দিনে চা-কফি একটু বেশিই খাওয়া হয়। আর পছন্দের চা-কফি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করার সুযোগও কিন্তু থাকে শীতে। বাজারে এখন প্রচুর পরিমাণ কমলালেবু এসেছে। আর এই কমলালেবুর খোসার সঙ্গে মিশিয়ে নিন চা। সঙ্গে অবশ্য শুকনো আদার গুঁড়ো যোগ করতেও ভুলবেন না কিন্তু। সেই সঙ্গে এই চা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। আর কমলালেবুর এই চা কিন্তু ভীষণ ভাল ডিটক্সিফিকেশনে সাহায্য করে। প্রায় সব বাড়িতেই বিকেলে চা খাওয়ার একটা রীতি রয়েছে।

আর এই চা-টা যদি তৈরি করেন কমলালেবু-আদার মিশ্রণে তাহলে কিন্তু উপকারিতা অনেক। হজম যেমন ভাল হবে তেমনই কিন্তু ওজনও কমবে। আর যদি গ্রিন টিয়ের সঙ্গে এই কমলার খোসা মিশিয়ে চা বানান তাহলে কিন্তু আরও ভাল। যাঁরা অ্যালঝাইমার্সে ভুগছেন, যাঁদের ডায়াবিটিস রয়েছে, যাঁদের অন্যান্য শারীরিক সমস্যা রয়েছে তাঁরাও কিন্তু খেতে পারেন এই চা। দেখে নিন কী কী উপকারিতা রয়েছে এই চায়ের-

হার্টের সমস্যায়- বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে কমলালেবুর খোসা হার্টের সমস্যায় বেশ ভাল কাজ করে। এছাড়াও আদার রসও কিন্তু শরীরের জন্য বেশ ভাল। আদা আর কমলালেবুর মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার, পটাশিয়াম, কোলাইন। সব মিলিয়ে হার্ট ভাল রাখতে সাহায্য করে কমলালেবুর চা।

যে কোনও সংক্রমণ ঠেকাতে- শীতে নানা রকম সংক্রমণ লেগেই থাকে। আর আদার মধ্যে যে অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে তা এই প্রদাহ ঠেকাতে সাহায্য করে। এছাড়াও হজমের কাজেও কিন্তু ভাল সাহায্য করে এই চা।

ওজন কমাতে- নিয়মিত লেবু আর আদা চা খেলে কিন্তু ওজন কমে। আর তা যদি হয় কমলালেবু তাহলে আরও ভাল। কমলালেবুর খোসা শুকনো করে গুঁড়ো করে নিন। এবার তা চা এর সঙ্গে মিশিয়ে নিন। গরম জলে আদা গ্রেট করে দিন। এবার তা ফুটিয়ে চা পাতা দিয়ে ঢেকে রাখুন। মেটাবলিজম বাড়াতে খুবই সাহায্য করে এই চা। এছাড়াও শরীরের প্রয়োজনীয় শক্তির জোগান দেয়ই চা।

কোলেস্টেরল ঠেকাতে- যাঁদের কোলেস্টেরলের সমস্যা রয়েছে তাঁদের ডায়েটের প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন। আর তাই নিয়ম করে বিকেলে খান এই চা। কমবে বাজে কোলেস্টেরলের পরিমাণ। সেই সঙ্গে শরীর থাকবে ঝরঝরে।

হজমের সমস্যায়- হজমের সমস্যা ঠেকাতেও কিন্তু ভরসা রাখতে পারেন এই চায়ে। যাঁদের খাওয়ার পরই পেট জ্বালা করে, ঢেকুর ওঠে, বুক জ্বালা করে তাঁরা দুপুরের খাবারের পর বিকেলে অবশ্যই খান কমলালেবু-আদার চা। এতে হজম ভাল হবে, সেই সঙ্গে গ্যাস-অম্বলের সমস্যাও দূর হবে।

আরও পড়ুন: Weight loss: এই রেসিপি মেনে চকোলেট কেক বানালে খেতে তো দারুণ হবেই সেই সঙ্গে কিন্তু ওজনও কমবে!