Tea: বিকেলে বাড়িতে জমাটি চায়ের আসর? এই ৫ চা খাইয়ে প্রশংসা কুড়োন অতিথিদের….

Evening Tea Time: ঠিক সন্ধ্যে নামার মুখে প্রায় সব বাড়িতেই বসে একটা বড়সড় চা-আড্ডা। সেই আড্ডার মুখ্য আকর্ষণ হল চা। কী ভাবে বাড়িতে বানিয়ে নেবেন এই খাঁটি চা? রইল দারুণ কয়েকটি টিপস...

Tea: বিকেলে বাড়িতে জমাটি চায়ের আসর? এই ৫ চা খাইয়ে প্রশংসা কুড়োন অতিথিদের....
এই ভাবে বাড়িতেই বানিয়ে নিন দারুণ লিকার চা
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 7:11 PM

Weight Loss Tea: বিশ্বজুড়েই ভীষণ রকম জনপ্রিয় পানীয় হল চা। যতই গরম কালে ঠান্ডা পানীয়, লস্যি, শরবত আর মিল্কশেকের চাহিদা থাক না কেন, এক কাপ চা না খেলে কিছুতেই কিন্তু শরীরের ক্লান্তি দূর হয় না। তবে যাঁরা চা -প্রেমী, চায়ের টানে ছুটে যান এক প্রান্ত থেকে অন্য প্রান্তে তাঁরা কিন্তু চা বলতে বোঝেন খাঁটি লিকার চা। জল ফুটবে, গ্যাস বন্ধ করে চামচ মেপে পাতা দেওয়া হবে তার পর পাঁচ মিনিট ঢেকে রাখতে হবে। এরপর সাদা কিংবা স্বচ্ছ কাপে যে কমলা ঘেঁষা সোনালি রঙের (Golden Orange Pekoe) তরল জমা হয় তার দর্শনেই মেশানো থাকে মাদকতা। এই গরম চায়ের এক চুমুকেই উধাও হয়ে যায় যাবতীয় ক্লান্তি। ঠিক এমনই এককাপ চা বানিয়ে আপনিও পরিবেশন করুন অতিথিদের। চায়ের কাপে প্রথম চুমুকের পরই ভরবে আপনার প্রশংসার ঝুলি। একবার পরখ করেই দেখুন না!

ভাল চা-বানানোটাও কিন্তু একটা শিল্প। ঠিক কত কাপ জল, কত চামচ চা দিতে হয় তা অনেকেই বুঝে উঠতে পারেন না। সেই সঙ্গে কোন চা-পাতায় চা করলে ভাল চা হয় অনেকেই বুঝে উঠতে পারেন না। বিকেল বা সন্ধ্যের চা সবার জন্যই খুব গুরুত্বপূর্ণ। এই চা- কিন্তু দুধ চা নয়, সব সময় লিকার চা হওয়াই বাঞ্ছনীয়। কারণ তা আমাদের হজমে সাহায্য করে। আর তাই রিল কিছু টিপস। চা-এর সঙ্গে কিন্তু টা-বানিয়ে নিতেও ভুলবেন না।

গ্রিন টি-  আদা আর গোলমরিচ থেঁতো করে বানিয়ে নিন গ্রিন টি। বাড়িতে কোনও অতিথি এলেও কিন্তু বানিয়ে দিতে পারেন। এভাবে গ্রিন টি বানালে খেতেও ভাল লাগে। তবে চা অতিরিক্ত বেশি ফোটাবেন না। সঙ্গে দিতে পারেন ড্রাই ফ্রুটস।

ব্ল্যাক টি- ব্ল্যাক -টি এর মধ্যে সবচেয়ে ভাল হল রোস্টেড টি। এই চায়ের লিকার খুবই ভাল হয়। কিন্তু সময় মেনে এবং পাতা ঠিক পরিমাণে দিয়ে বানিয়ে নিতে হয়। জল ফুটলে তা বন্ধ করে চা পাতা দেবেন। এবার তা খানিকক্ষণ ঢেকে রেখে বন্ধ করে দিন। এভাবে ৫ মিনিট রাখুন। চায়ের স্বাদ হবে দারুণ। যে কোনও পছন্দের কুকিজের সঙ্গে তা পরিবেশন করুন।

ওলং টি- যাঁদের ওবেসিটির সমস্যা রয়েছে তাঁরাও কিন্তু খেতে পারেন এই ওলং টি। এই চায়ের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। মেটাবলিজম বাড়াতেও ভূমিকা রয়েছে এই চায়ের। বিকেল কিংবা সন্ধ্যেতে নিয়ম করে এই চা বানিয়ে খান এককাপ।

জবা ফুলের চা- হাইব্লাড প্রেসার আর কোলেস্টেরল নিন্ত্রণে রাখতে ভূমিকা রয়েছে এই চায়ের। ইদানিং কালে এই চা খুবই জনপ্রিয়। সেই সঙ্গে অই্যান্টিঅক্সিডেন্টেও ভরপুর। লাল জবার পাপড়ি শুকনো করে গুড়ো করে নিয়ে গ্রিন টি-এর সঙ্গে মিশিয়ে নিলেই তৈরি এই চা। বিকেল বা সন্ধ্যেতে এক কাপ খেতেই পারেন। এই চা খাওয়ার পর ৩০ মিনিট কিন্তু কিছু না খাওয়াই ভাল।