Cancer: এই ৫ স্বাস্থ্যকর খাবারেই কিন্তু লুকিয়ে থাকতে পারে ক্যানসারের মতো মারণ রোগ! বলছে গবেষণা

Cancer Reason: ক্যানসারের সঠিক কারণ এখনও পর্যন্ত জানা না গেলেও কিছু ক্ষেত্রে তা যেমন জিবগত তেমনই আবার এর জন্য দায়ী কিন্তু আমাদের রোজকারের জীবনযাত্রাও। তবে ক্যানসার রুখতে এগিয়ে আসতে হবে আমাদেরই...

Cancer: এই ৫ স্বাস্থ্যকর খাবারেই কিন্তু  লুকিয়ে থাকতে পারে ক্যানসারের মতো মারণ রোগ! বলছে গবেষণা
এই সব খাবার থেকেও বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 12:20 PM

Cancer: কোভিড এখন শেষ হয়নি। সঙ্গে রয়েছে ডায়াবিটিস, ক্যানসার, কিডনির সমস্যার মত জটিল ব্যাধিও। কোভিড কালে যে রোগগুলির কথা আমরা একেবারেই ভুলতে বসেছিলাম। নিঃশ্ব ঘাতকের মত বিশ্বজুড়ে জুড়ে থাবা বসিয়েছে ক্যানসার। ক্যানসারের জন্য যেমন নির্দিষ্ট কিছু জিন দায়ী তেমনই কিছু ক্ষেত্রে দৈয়ী আমাদের জীবনযাত্রাও। রোজকার জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসে এমন কিছু খাবার থাকে যা বাড়িয়ে দেয় ক্যানসারের ঝুঁকি। এমনকী যে সব খাবার স্বাস্থ্যকর হিসেবে আমাদের কাছে পরিচিত তার মধ্যেও লুকিয়ে থাকতে পারে ক্যানসারের জীবাণু। সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এমন তথ্যই। সেখানে বলা হয়েছে রোজকার দুধ-দই-মাছও হতে পারে ক্যানসারের উৎস। আজকাল যে কোনও খাবার ভাল রাখতে তাতে প্রিজারভেটিভ মেশান হয়। আর এই প্রিজারভেটিভ আমাদের শরীরের জন্য একেবারেই ভাল নয়। এর মধ্যে যে অতিরিক্ত নুন থাকে তাই কিন্তু ক্যানসারের উৎস। দেখে নিন কোন কোন খাবার বাড়িয়ে দিচ্ছে ক্য়ানসারের ঝুঁকি

মাছ-  মাছের মধ্যে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। এছাড়াও মাছ থেকে পাওয়া যায় একাধিক উপকারী উপাদান। কিন্তু মাছ বেশিদিন ভাল রাখার জন্য অনেক জায়গাতেই মাছের মধ্যে প্রিজারভেটিভ মেশানো হয়। প্রিজারভেটিভের মধ্যে বেশি পরিমাণে থাকে সোডিয়াম। যা আমাদের শরীরের জন্য মোটেই ভাল নয়। থেকে যায় ক্যানসারের ঝুঁকি। চিনে এই ভাবে মাছ সংরক্ষণ করে রাখা হয়।

দুধ এবং দই- দুধ এবং দই আমাদের শরীরের পক্ষে খুবই উপকারী। দুধের মধ্যে যে ক্যালশিয়াম থাকে তা আমাদের হাড় গঠনে সাহায্য করে। এছাড়াও তা পেশির গঠনে সাহায্য করে। বেশ কিছু ডেয়ারি প্রো়ডাক্ট প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। ২০১৪ সালে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে ডেয়ারি খামার থেকে যে IGF-1 উৎপন্ন হয় তা প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

ভুট্টা – পপকর্ন খেতে ভাল। কিন্তু মাইক্রোআভেনে ভুট্টা না বানানোই শ্রেয়। মাইক্রোআভেনে ভুট্টা বানালে সেখান থেকে যে PFOA- উৎপন্ন হয় তার থেকে প্যানক্রিয়াস, কিডনি, লিভার এবং ব্লাডারের সমস্যা আসে। হতে পারে ক্যানসারও। আর তাই এই সব খাবার সম্পূর্ণ ভাবে এড়িয়ে চলবেন।

আলু- আলুর মধ্যে ক্যালশিয়াম, আয়রন, ভিটামিন বি, বিটামিন এ, ভিটামিন ডি এবং ফাসফোরস জাতীয় উপাদানে ঠাসা থাকে। কিন্তু আলু থেকে যখন চিপস বানানো হয় তখন তার মধ্যে যে অতিরিক্ত নুন মেশানো হয় তাই কিন্তু ক্যানসারের কারণ। আর চিপস থেকে ক্রীলামাইড নামের একটি রাসায়নিক যৌগ তৈরি হয়। যা একাধিক শীরীরিক অসুস্থতার কারণ।

রেড মিট- রেড মিটের মধ্যে থাকে ভিটামিন বি১২, প্রোটিন। যা মাংসপেশির বিকাশ এবং হাড় মজবুত করতে সাহায্য করে। তবে অতিরিক্ত পরিমাণ রেড মিট কিন্তু ক্যানসারের অন্যতম কারণ। রেড মিটে এমন কিছু উপাদান থাকে যা আমাদের প্রদাহজনিত সমস্যা বাড়িয়ে দেয়। যে কারণে রেড মিট একেবারে এড়িয়ে যেতে পারলেই কিন্তু ভাল।