Muri Ghonto: চাল ছাড়াই বানিয়ে নিন মুড়িঘন্ট, জানুন দারুণ একটি রেসিপি

Authentic Bengali Recipe: মাছের ঝোল বা ভাজা খাওয়ার পর বাকি অংশ ফেলে না দিয়ে তার সঙ্গে চাল মিশিয়ে খানিকা পোলাওয়ের আকারে বানিয়ে ফেলা হল মুড়িঘন্ট

Muri Ghonto: চাল ছাড়াই বানিয়ে নিন মুড়িঘন্ট, জানুন দারুণ একটি রেসিপি
মুড়িঘন্ট বানিয়ে নিন এই ভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 10:31 PM

বাঙালির হেঁশেলে অনেক জনপ্রিয় রান্নার মধ্যে একটি হল মুড়িঘন্ট। খুবই সহজ রেসিপি হলেও ঝামেলার বভয়ে অনেকেই তা রাঁধতে চান না। আগে নিয়ম করে প্রায় সব বাড়িতেই মুড়িঘন্ট রান্না করা হত। এই প্রজন্মের ছেলেমেয়েরা মাছের কাঁটা ছাড়িয়েই খেতে পারে না। তায় আবার মুড়িঘন্ট। মোচার ঘন্ট, শুক্তো, থোড়, ডুমুর এসব থেকে বাঙালি প্রায় মুখ ঘুরিয়ে নিয়েছে। আর সেই জায়গার দখল নিয়েছে পিৎজা, পাস্তা, স্প্যাগেটি। রুই বা কাতলা মাছের মাথা দিয়েই মুড়িঘন্ট রান্না করা হয়। যেহেতু গোবিন্দভোগ চালের সঙ্গে মুড়ো মাখামাখি করে রান্না করা হয় তাই একে মুড়িঘন্ট বলা হয়।’ মাছে-ভাতে বাঙালি’ এই তকমা বহুদিনের। তবে এই চালের সঙ্গে মুড়োর সম্বন্ধ ঘটিয়ে মুড়িঘন্ট কীভাবে এল তা জানা আছে কি?

অনেক বছর আগে মুড়িঘন্ট আসলে ছিল গরীব নাবিকদের খাবার। বাংলার মাছ রসিক  নাবিকরা আগেকার দিনে যখন চন্দ্রভাগা অথবা তাম্রলিপ্ত বন্দর থেকে জাহাজ নিয়ে ব্যবসা বাণিজ্যে করার জন্য দূর-দুরান্তে যাত্রা করত তখন সেই সময় বেশিরভাগ ক্ষেত্রে তাদের খাদ্য হিসাবে জুটতো নানা ধরনের মাছ। মাছের ঝোল বা ভাজা খাওয়ার পর বাকি অংশ ফেলে না দিয়ে তার সঙ্গে চাল মিশিয়ে খানিকা পোলাওয়ের আকারে বানিয়ে ফেলা হল মুড়িঘন্ট। পরবর্তীতে এই পদটি এতই জনপ্রিয় হয় যে এর জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে মালয়েশিয়া পর্যন্ত। সমুদ্র উপকূলে এই পদ এখন খুবই জনপ্রিয়। গোবিন্দ ভোগ চাল দিয়েই অধিকাংশ বাড়িতে বানানো হয় মুড়িঘন্ট। চিঁড়ে দিয়েও বানানো যেতে পারে এই মুড়িঘন্ট।

একটু বড় মাপের মাছের মাথা নিন। মাথায় অল্প করে মাছ থাকলেই চলবে। এবার মাছ ভাল করে ধুয়ে নিয়ে নুন-হলুদ মাখিয়ে রাখতে হবে। এবার আদা, পেঁয়াজ, রসুন কিশমিশ আর কাঁচালঙ্কা মিশিয়ে বেটে নিন। একটা বড় মাপের পেঁয়াজ নিয়ে স্লাইস করে নিন। আদা, রসুন অল্প পরিমাণে বেটে নিন। চিঁড়ে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। কড়াইতে সরষের তেল দিয়ে প্রথমে মাছের মাথা ভেজে নিতে হবে। এবার ওই তেলের মধ্যে গোটা জিরে, গোটা গরম মশলা দিয়ে পেঁয়াজ স্লাইস দিন। এবার আদা, রসুন বাটা দিয়ে কষিয়ে মাছের মাথা দিয়ে দিতে হবে। এবার পেঁয়াজের বাটা দিয়ে আবার কষিয়ে নিন। অবার চিঁড়ে দিয়ে গরম মশলা গুঁড়ো, ঘি, চিনি মিশিয়ে নিন স্বাদমতো। ২ মিনিট ঢাকা দিয়ে রেখে নামিয়ে নিন। ব্যাস তৈরি মুড়িঘন্ট।