Skin Disease: ত্বক ভাল রাখতে কোন কোন খাবার এড়িয়ে যেতে বলছেন আর্য়ুবেদ বিশেষজ্ঞরা

Skin disorder prevention: খাবার থেকেই ত্বকের সমস্যা হয় সবচেয়ে বেশি। আর তাই সুস্থ ত্বকের জন্য নজর রাখুন প্লেটে। অতিরিক্ত মশলাদার খাবার বা অ্যালার্জির সমস্যা হতে পারে এমন খাবার এড়িয়ে চলুন

Skin Disease: ত্বক ভাল রাখতে কোন কোন খাবার এড়িয়ে যেতে বলছেন আর্য়ুবেদ বিশেষজ্ঞরা
এই সব খাবার থেকেই বাড়ে ত্বকের সমস্যা
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 15, 2022 | 5:59 PM

ত্বকের যে কোনও সমস্যাই বাড়ে গরম আর বর্ষাতে। গরম, ঘাম, দূষণ আর আর্দ্রতার কারণেই এই সমস্যা বেশি হয়। এছাড়াও ত্বকের সমস্যার মধ্যে সবচেয়ে বেশি যা হয় তা হল অ্যালার্জি। যে কোনও খাবার থেকে অ্যালার্জি হতে পারে, দাদ, খোসপাঁচড়া, চুলকানি, সোরিয়াসিস এসব তো আছেই। ত্বকের যে কোনও সমস্যা হলে সারতে বেশ সময় লাগে। অনেক সময় প্রসাধনী সামগ্রী বা রাসায়নিক থেকেও কিন্তু আসতে পারে এই সংক্রমণ। ত্বকের যে কোনও সংক্রমণ হলে সারতে বেশ সময় লাগে। আর তাই আর্য়ুবেদ বিশেষজ্ঞরা বলছেন কিছু সাধারণ নিয়ম মেনে চলতে পারলে এই সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যাবে। ত্বক ভাল রাখতে সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে খাবারের। কিছুক্ষেত্রে খাবার বাড়িয়ে দেয় ত্বকের নানা সমস্যা। আর এই সমস্যা নিরাময় হতে অনেকখানি সময়ও লেগে যায়। বিশেষত বর্ষাকালে এই সব খাবার অবশ্যই এড়িয়ে চলবেন-

দুগ্ধজাত খাবার 

ত্বকের জন্য কাঁচা দুধ এবং দই খুবই উপকারী। কিন্তু আর্য়ুবেদ বিশেষজ্ঞরা বলছেন দুধ, দই কিংবা মাখন রাখবেন না রোজকার ডায়েটে। এতে ত্বকের ক্ষতি হয়। কারণ দুগ্ধজাত যে কোনও খাবারই হজম হতে বেশি সময় লাগে। সেই সঙ্গে ত্বকের উপর পড়ে একাধিক প্রভাব।

টক খাবার 

আর্য়ুবেদ মতে টক যে কোনও খাবারই শরীরে পিত্তের পরিমাণ বাড়িয়ে দেয়। অতিরিক্ত পিত্তরস রক্তে মিশে অম্লের পরিমাণ বাড়িয়ে দেয়। সেখান থেকেও কিন্তু আসে ত্বকের নানা সমস্যা।

তিল খাবেন না 

আগে থেকেই যদি ত্বকের কোনও সমস্যা থেকে থাকে তাহলে তিল খাবেন না। তিল আমাদের পরিপাকতন্ত্রের উপর প্রভাব ফেলে। যেখান থেকে পেটে মেদ জমতে পারে।

গুড়ও খাবেন না 

এই খবরটিও পড়ুন

ত্বকের সমস্যা থাকলে গুড় খেতেও মানা করছেন অর্য়ুবেদ বিশেষজ্ঞরা। গুড়ের মধ্যে থাকে বিভিন্ন খনিজ, যা শরীরে তাপ উৎপন্ন করে। অতিরিক্ত তাপ ত্বকের জন্য একেবারেই ভাল নয়। এছাড়াও ত্বকে অ্যালার্জি, হঠাৎ কোথাও রক্ত জমে যাওয়ার মতো সমস্যাও হতে পারে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla