Muffin Recipe: চায়ের সঙ্গে টা হিসেবে আজই বানিয়ে ফেলুন জিভে জল আনা ব্লুবেরিজ মাফিন! রইল তার রেসিপি

Muffin Recipe: চায়ের সঙ্গে টা হিসেবে আজই বানিয়ে ফেলুন জিভে জল আনা ব্লুবেরিজ মাফিন! রইল তার রেসিপি
জিভে জল আনা ব্লুবেরিজ মাফিন

শুধু ঘরোয়া চায়ের পার্টিতেই নয়, কিটি পার্টি, ঘরোয়া অনুষ্ঠান, জন্মদিন উপলক্ষ্যে আপনি এই মাফিন অনায়াসে বানিয়ে ফেলতে পারবেন। চটপট ও সহজ এই রেসিপি দিয়ে আপনি অতিথি ও পরিবারের সকলের নজর কাড়বেন তা বলাই বাহুল্য।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 18, 2022 | 9:17 AM

শীতের দিনে মাফিন খেতে কার না ভাল লাগে! কেকের দোকানে হরেক কিসিমের সুস্বাদু মাফিন (Muffin) পাওয়া যায়। কিন্তু আপনার যদি বাড়িতে কেক তৈরি করার ইচ্ছে থাকে, তাহলে মাফিন বানিয়ে নিতে পারেন। দুরন্ত স্বাদের যদি মাফিন খেতে চান, তাহলে বানিয়ে ফেলতে পারেন ব্লুবেরিজ মফিন। চা বা কফির (Tea or Coffee) সঙ্গে স্ন্যাকস  (Snacks) হিসেবে এই সুস্বাদু মাফিন দারুণভাবে মানানসই। ডিম ও ব্লুবেরিজের সুমিষ্ট গন্ধ আর স্বাদই আপনাকে খুশিতে ভরিয়ে দেবে। শুধু ঘরোয়া চায়ের পার্টিতেই নয়, কিটি পার্টি, ঘরোয়া অনুষ্ঠান, জন্মদিন উপলক্ষ্যে আপনি এই মাফিন অনায়াসে বানিয়ে ফেলতে পারবেন। চটপট ও সহজ এই রেসিপি (Easy Recipe) দিয়ে আপনি অতিথি ও পরিবারের সকলের নজর কাড়বেন তা বলাই বাহুল্য। বেকিং (Baking) করার নেশা থাকলে ও প্রিয়জনকে খুশি করতে তৈরি করুন স্পেশাল ব্লুবেরিজ মাফিন (Blueberry Muffin)।

কীভাবে করবেন, কী কী উপকরণ লাগবে, তার সহজ ধাপগুলি এখানে দেওয়া রইল, দেখে নিন একনজরে…

উপকরণ

৪০০ গ্রাম ময়দা, ১ টেবিলস্পুন বেকিং পাউডার, ১/৪ কাপ চিনি, ৫০ মিলি রিফাইন্ড তেল, ১টি ডিম, নুন স্বাদমতো, ১৫০ মিলি দুধ, ৩/৪ কাপ ব্লুবেরিজ,

পদ্ধতি

প্রথমে মাফিন কাপ বা পেপার কাপগুলিতে গ্রিজ করে আলাদা রেখে দিন। এবার মাইক্রোআভেনে প্রিহিট করুন ৪০০ ফারেনহাইটে (২০০ সেন্টিগ্রিড)। এবার একটি মাঝারি বোলে ময়দা, চিনি, বেকিং পাউডার, নুন নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। পাত্রটি আলাদা করে রাখুন।

এবার একটি ছোট পাত্রের মধ্যে ডিম, দুধ ও তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিয়। পারলে হ্যান্ডি মিক্সচার দিয়ে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ময়দার পাত্রের মধ্যে ধীরে ধীরে মিশিয়ে একটি মসৃণ ব্যাটার তৈরি করুন। এবাক তাতে ব্লুবেরিজ দিয়ে ফের একবার মিশিয়ে নিন। তবে খেয়াল রাখবেন, বেশি ব্লুবেরিজ যেন মিশিয়ে না ফেলেন।

অন্যদিকে পেপার কাপ বা মাফিন কাপে এক চামচ করে ব্যাটার দিয়ে পূরণ করুন। তবে খেয়াল রাখনে কাপের এক-চতুর্থাংশ যেন পূরণ হয়। এবার আভেনে ১৮-২০ মিনিট বেক করুন। বাদামি রঙের হয়ে আসছে কিনা খেয়াল রাখুন। কেকগুলি বেক হয়েছে কিনা, তা বুঝবেন কীভাবে? টুথপিক দিয়ে কেকের মাঝখানে ফুটো করে দেখুন পিকের গায়ে কিছু লেগে রয়েছে কিনা।

মাপিন তৈরি হয়ে গেলে কাপগুলি বাইরে বের করে রাখুন। বাইরে ৫ মিনিটের জন্য ঠান্ডা করতে দিন। চা বা কফির সঙ্গে পরিবেশন করুন এই জিভে জল আনা সুস্বাদু ব্লুবেরিজ মাফিন।

আরও পড়ুন: Special Recipe: রবিবারের স্পেশাল রেসিপি! বাড়িতেই বানান ধাবা স্টাইলের চিকেন ভর্তা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA