Daal for Diabetes Diet: ডায়াবেটিসে রোজ ডাল-ভাত খান, কিন্তু কোন ডাল খেলে কমবে সুগার, জানেন?

Daily Diet for Diabetes: এমন বেশ কিছু ডাল রয়েছে, যা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু কোন ডাল খেলে ভাল থাকবেন, সেটা কি জানেন?

Daal for Diabetes Diet: ডায়াবেটিসে রোজ ডাল-ভাত খান, কিন্তু কোন ডাল খেলে কমবে সুগার, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2023 | 12:10 PM

ডায়াবেটিস ধরা পড়লেই খাওয়া-দাওয়া নিয়ে বেশি সচেতন হয়ে যান। কিন্তু ডায়াবেটিস ধরা পড়লেই যে সব খাবার ডায়েট থেকে বাদ দিতে হবে, এমন কোনও নিয়ম নেই। বরং, রোজের ডাল-ভাত খেয়েও আপনি সুস্থ থাকতে পারেন। এমনকী এক বাটি ডাল খেলেও আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। ডালের মধ্যে ফাইবার, প্রোটিনের মতো জরুরি পুষ্টি রয়েছে। গ্লাইসেমিক সূচকে ডালের বিভিন্ন জায়গায় রয়েছে। কিন্তু এমন বেশ কিছু ডাল রয়েছে, যা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু কোন ডাল খেলে ভাল থাকবেন, সেটা কি জানেন?

রাজমা- গ্লাইসেমিক সূচকে নিম্নে রয়েছে রাজমা ডাল। এতে কার্বোহাইড্রেটেড রয়েছে কিন্তু এটি ডায়াবেটিসের রোগীদের জন্য উপযোগী। রাজমার মধ্যে ভরপুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, ত্বক ও চোখের স্বাস্থ্যের জন্য উপকারী।

ছোলার ডাল- গ্লাইসেমিক সূচকে ছোলার ডাল রয়েছে ৮-এ। ছোলার ডালে প্রচুর পরিমাণে প্রোটিন ও ফলিক অ্যাসিড রয়েছে। এই পুষ্টি নতুন কোষ গঠনে সাহায্য করে। বিশেষত লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে। সুতরাং, ছোলার ডাল খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ে ভাবতে হবে না।

মুগ ডাল- মুগ ডাল অত্যন্ত স্বাস্থ্যকর। যদিও এর গ্লাইসেমিক সূচক ৩৮। মহিলাদের স্বাস্থ্যের জন্য এটা দারুণ উপযোগী। এতে প্রোটিন রয়েছে এবং এটি হৃদপিণ্ডের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। ডায়াবেটিসের রোগীরাও মুগ ডাল খেতে পারেন।

বিউলির ডাল- ইডলি, ধোসার মতো পদ তৈরি করতে বিউলির ডাল ব্যবহার করা হয়। তাছাড়া বাঙালির অন্যতম প্রিয় খাবার বিউলির ডাল আর পোস্ত। এই বিউলির ডাল ডায়াবেটিসের রোগীদের জন্য দারুণ উপযোগী। গ্লাইসেমিক সূচকে বিউলির ডাল রয়েছে ৪৩-এ। এই ডালে বেশ ভাল পরিমাণে প্রোটিনও রয়েছে।

কাবুলি চানা- কাবুলি চানা প্রোটিন ও ফাইবারে সমৃদ্ধ। তাছাড়া এই ডালে ভিটামিন ও মিনারেল রয়েছে। ডায়াবেটিসের রোগীদের জন্য এই ডাল খুব উপযোগী। কাবুলি চানা সেদ্ধ করে তার স্যালাদ বানিয়ে খেতে পারেন। এতে বেশি উপকার পাবেন।

এই সব ডালগুলো ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। এই সব ডালে ফাইবার রয়েছে। কিন্তু এই ডালগুলো ছাড়াও আপনি মুসুর, মটর, ছোলা ইত্যাদি ডাল খেতে পারেন। খাবার পাতে এক বাটি ডাল আর এক বাটি সবজির তরকারি রাখলে আপনাকে সুগার নিয়ে খুব বেশি ভাবতে হবে না।