Durga Puja Special Recipe: পুজোর মরসুমে বাড়িতেই বানান নলেন গুড়ের লোভনীয় সন্দেশ! রইল সহজ রেসিপি…

যে কোনও উত্‍সব-পার্বনে বা অনুষ্ঠানে এই মিষ্টি ছাড়া সম্পন্ন করা সম্ভব নয়। তবে দোকানের মতো বাড়িতেও বানিয়ে ফেলতে পারবেন এই প্রিয় মিষ্টিটি।

Durga Puja Special Recipe: পুজোর মরসুমে বাড়িতেই বানান নলেন গুড়ের লোভনীয় সন্দেশ! রইল সহজ রেসিপি...
নলেন গুড়ের সন্দেশের প্রতীকী ছবি

নলেন গুড়ের সন্দেশ যে কোনও বাঙালির কাছে প্রিয় মিষ্টি। শীত পড়তে না পড়তেই এই মিষ্টির চাহিদা বাড়ে। ঐতিহ্যবাহী এই মিষ্টির কদর সারা বিশ্বে। যে কোনও উত্‍সব-পার্বনে বা অনুষ্ঠানে এই মিষ্টি ছাড়া সম্পন্ন করা সম্ভব নয়। তবে দোকানের মতো বাড়িতেও বানিয়ে ফেলতে পারবেন এই প্রিয় মিষ্টিটি। মুখে দিতেই যে সন্দেশ মিলিয়ে যায়, প্রতিটি কামড়েই থাকে ছানা ও লোভনীয় গুড়ের মেলবন্ধনের স্বাদ, এমন মিষ্টি একবার চেখে না দেখলে আপনি যে কি মিস করবেন, তা বোঝানো যাবে না। তবে অতিথি এলে বা ঘরোয়া অনুষ্ঠানের জন্য খুব সহজ উপায়ে তৈরি করতে পারবেন। দুর্গাপুজোয় প্রসাদ হিসেবেও ব্যবহার করতে পারবেন।

২ জনের জন্য নলেন গুড়ের সন্দেশ তৈরি করতে সময় লাগবে মাত্র ৪০ মিনিট। সুস্বাদু ও লোভনীয় বাঙালি মিষ্টি তৈরি করতে কী কী লাগবে

২ লিটার দুধ, ৩ টেবিলস্পুন খেজুরের গুড়, আধ চা চামচ পাউডার এলাচ, আমন্ড, দেড় টেবিলস্পুন লেবুর রস, ২ টেবিলস্পুন পাউডার চিনি, রোস্টেড কাজুবাদাম, ২ টেবিলস্পুন কিসমিস

কীভাবে করবেন

সহজ এই রেসিপিটি তৈরি করতে প্রথমে দুধ গরম করতে দিন। দুধ গরম হতে শুরু করলে তাতে দেড় চা চামচ লেবুর রস দিয়ে দিন। দুধ কেটে ছানা হতে শুরু করবে। ছানার জল থেকে ছানা ঝেঁকে নিয়ে একটি মসলিন কাপড় বা সুতির কাপড়ের মধ্যে ছানাদিয়ে ভাল করে জল ঝরানোর জন্য একটি ভারী কিছু চাপা দিয়ে আলাদা করে রেখে দিন।

এবার একটি বড় ট্রের মধ্যে জল ঝরানো ছানা নিন। তাতে গুড় মিশিয়ে ভাল করে মেখে নিতে হবে। মসৃণ করে মিশিয়ে নিয়ে একটি ডো বানান। এবার একটি প্যান গরম করুন। তাতে ওই ডো দিয়ে উপকরণ দুটি ভাল করে মিশিয়ে নিন।

বারবার নেড়ে নেড়ে ছানা আর গুড় একসঙ্গে মেশাতে হবে। স্মুদ ও ক্রিমি হয়ে গেলে তাতে চিনি, এলাচ গুড়ো মিশিয়ে ফের নাড়তে থাকুন। বার কুচি কুচি করা আম্নড, কাজুবাদাম যোগ করুন। সন্দেশ তৈরি হয়ে গেলে একটি আকার দিন। সন্দেশ মোল্ডের মধ্যে দিয়েও মিষ্টির আকার দিতে পারেন। সুন্দর প্লেচের মধ্যে সাজিয়ে খাবারের টেবিলের মাঝখানে রেখে দিন। গার্নিশের জন্য ড্রাই ফ্রুটস গুঁড়ো ছড়িয়ে দিয়ে , তার উপর লোলাপের পাপড়ি ছড়িয়ে দিতে পারেন।

আরও পড়ুন: Recipe: নবরাত্রির দিনে মুখের স্বাদ বদলাতে মাত্র ২০ মিনিটের মধ্যে বানিয়ে ফেলুন সাবুদানা পুডিং!

Click on your DTH Provider to Add TV9 Bangla